সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / শীতে ত্বকের যত্ন…

শীতে ত্বকের যত্ন…

শীত চলে এসেছে, এখনই ত্বক ফাটার সময়। ত্বক শুষ্ক হয়ে বিভিন্ন সমস্যার তৈরি করে। তাই শীতে শুষ্কতাকে বিদায় জানাতে আর ত্বককে মোহনীয় মসৃণ করতে ত্বকের যত্নের কোন বিকল্প নেই। আর যাদের ত্বক শুষ্ক তাদের আরো বেশি যত্নের প্রয়োজন। তাই আসুন জেনে নেই শীতে শুষ্ক ত্বকের যত্নে কি করণীয়।

সাবানকে না বলুন:

কারণ সাবান আপনার ত্বককে আরো শুষ্ক ও রুক্ষ করে দেয়। আর যদি সাবান ব্যবহারই করতে চান তবে ডিহাইড্রেড ফ্রি সাবান ব্যবহার করুন। এছাড়া ক্রিমযুক্ত বডি ওয়াশও চাইলে ব্যবহার করতে পারেন।

অয়েল স্ক্রাব ব্যবহার:

সূর্য তাপ ত্বকের জন্য অনেক ক্ষতিকর। তাই সূর্যকে এড়িয়ে চলুন। অয়েলযুক্ত স্ক্রাব ব্যবহার করুন। এটা আপনার ত্বকের রুক্ষতা দূর করবে।

ক্রিম ব্যবহার:

লোশন ত্বককে কিছুটা শুষ্ক রাখে তাই ক্রিম ব্যবহার ভাল। ক্রিম একটি তৈলাক্ত আবরণ তৈরি করে। তাই লোশন ছেড়ে ক্রিম ব্যবহার করুন।

ঠোঁটের যত্ন নিন:

নন-পেট্রোলিয়াম জেল ব্যবহার করুন। এতে ঠোঁট ফাটা থেকে মুক্ত থাকতে পারবেন। আর পেট্রোলিয়াম জেল পরিহার করাই ভাল। এক গবেষণায় দেখা গেছে পেট্রোলিয়াম জেল ব্যবহারে ক্যান্সার হতে পারে।

হ্যান্ড ক্রিম:

শীতে সবাই সব দিকে নজর দিলেও হাতের দিকে নজর থাকে কম। তাই হাতের যত্নে হ্যান্ড ক্রিম ব্যবহার করুন। এতে ত্বক নরম থাকবে ও রুক্ষতার হাত থেকেও রক্ষা পাবে।

পানি:

পানি পান করুন বেশি বেশি। পানি ত্বকের জন্য অনেক উপকার। এতে ত্বকের সঙ্গে শরীরও ডিহাইড্রেডমুক্ত হবে।

মওশুমি সবজি ও ফল:

মওশুমি ফল খান। এতে বিভিন্ন প্রকার ভিটামিন আপনার শরীর ও ত্বকের যত্ব নিবে। শরীর ও ত্বক থাকবে সতেজ। এতে খনিজ আপনার চুল নখ ভাল রাখবে।

সূত্র: মাহমুদ উল্লাহ/priyo.com,ডেস্ক।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

https://coxview.com/wp-content/uploads/2023/01/BGB-Rafiq-24-1-23.jpeg

বিপুল পরিমাণ পপিক্ষেত ধ্বংস করল বিজিবি

মোহাম্মদ রফিকুল ইসলাম; লামা-আলীকদম : পার্বত্য জেলা বান্দরবানে থানচি উপজেলা গহীণ অরণ্যে মাদক দ্রব্য প্রস্তুতকারক ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/