সাম্প্রতিক....
Home / জাতীয় / স্তন ক্যানসার সচেতনতা দিবস আজ

স্তন ক্যানসার সচেতনতা দিবস আজ

https://i0.wp.com/coxview.com/wp-content/uploads/2023/10/Breast-Cancer-Day.jpg?resize=558%2C341&ssl=1

 

অনলাইন ডেস্ক :

কেবল সচেতনতার অভাবে প্রতি বছর বাংলাদেশে নতুন করে স্তন ক্যানসারে আক্রান্ত হচ্ছে। পরিসংখ্যান বলছে, দেশে প্রতি বছর প্রায় ১৩ হাজার নারী নতুন করে এতে আক্রান্ত হচ্ছে। পাশাপাশি মারা যাচ্ছে প্রায় ৮ হাজার নারী। এমন বাস্তবতায় আজ মঙ্গলবার সারা দেশে পালিত হবে ‘স্তন ক্যানসার সচেতনতা দিবস-২০২৩’। এ বছর দিবসটির প্রতিপাদ্য ‘স্ক্রিনিং জীবন বাঁচায়’।


দেশে ২০১৩ সালে স্তন ক্যানসার প্রতিরোধ নিয়ে কাজ শুরু করে সংগঠনগুলোর মোর্চা ‘বাংলাদেশ স্তন ক্যানসার সচেতনতা ফোরাম’। ওই বছর ১ অক্টোবর চিকিৎসক ও সমাজসেবীদের পক্ষ থেকে প্রতি বছর ১০ অক্টোবর বাংলাদেশে এই দিবস পালনের ঘোষণা দেওয়া হয়। গত দশ বছর দেশের বিভিন্ন প্রান্তে ফোরাম ও এর সদস্য সংগঠনগুলোর উদ্যোগে এই দিবস পালন করা হয়েছে।


শুধু দ্রুত শনাক্ত করতে না পারার কারণেই স্তন ক্যানসারে মৃত্যুঝুঁকি বাড়ছে বলে জানান সংশ্লিষ্ট বিশেষজ্ঞরা। তারা বলছেন, স্তন ক্যানসার নিজে নিজেই শনাক্ত করা যায়। আর প্রাথমিক অবস্থায় ধরা পড়লে ৯০ শতাংশ স্তন ক্যানসার প্রতিরোধ করা সম্ভব।


বিশেষজ্ঞরা বলছেন, ধর্মীয় গোঁড়ামি, কুসংস্কার, লজ্জা ও সচেতনতার অভাবে স্তন ক্যানসারে আক্রান্ত নারীর সংখ্যা দিন দিন বাড়ছে। এছাড়া খাদ্যাভ্যাস, বয়স, ওজনাধিক্য, দীর্ঘদিন ধরে হরমোনের ওষুধ খাওয়ার কারণেও স্তন ক্যানসারের ঝুঁকি বাড়ে। স্তন ক্যানসার শনাক্তকরণে নারীরা নিজেই বড় পরীক্ষক। প্রতিবার ঋতুস্রাবের তিন থেকে চার দিন পর নারীরা নিজ স্তন পরীক্ষা করে এ সম্পর্কে অবগত হতে পারেন। কোনো সমস্যা মনে হলে চিকিৎসকের পরামর্শ নিতে হবে। তাহলেই স্তন ক্যানসার প্রতিরোধ করা সম্ভব।


তারা বলেছেন, স্তন ক্যানসারে আক্রান্তের তুলনায় মৃত্যুহার উদ্বেগজনক। তৃণমূল পর্যায়ের নারীদের এ রোগ সম্পর্কে সচেতন করা সম্ভব হয়নি। স্তন ক্যানসারের ঝুঁকি সম্পর্কে সচেতন হলে এ রোগ অনেকটাই প্রতিরোধ করা সম্ভব। স্তন ক্যানসার সম্পর্কে সচেতনতা বাড়াতে রোগী শনাক্তকরণে কমিউনিটি ক্লিনিককে সম্পৃক্ত করা, প্রচার-প্রচারণার মাধ্যমে স্তন ক্যানসার শনাক্তের পদ্ধতি সম্পর্কে জানানো এবং স্তন ক্যানসার নির্ণয় ও প্রতিরোধে জাতীয় নীতিমালা তৈরি করা প্রয়োজন বলে জানান।


গ্লোবাল ক্যানসার স্ট্যাটিস্টিক্স ২০১৮ (গ্লোবোক্যান) এর তথ্যমতে, প্রতি বছর নতুন করে স্তন ক্যানসারে আক্রান্ত হচ্ছে ২০ লাখ ৮৮ হাজার ৮৪৯ জন নারী। আশ্চর্যজনক ব্যাপার হচ্ছে, এখন পুরুষদেরও সচেতন হওয়ার সময় এসেছে। কারণ পুরুষদের মধ্যেও স্তন ক্যানসার দেখা দিচ্ছে। যদিও পুরুষদের স্তন ক্যানসারে আক্রান্ত হওয়ার হার খুবই কম। এক হিসাবে দেখা যায়, যুক্তরাজ্যে প্রতি বছর ৪১ হাজার নারী স্তন ক্যানসারে আক্রান্ত হন, তার বিপরীতে মাত্র ৩০০ জন পুরুষ এ রোগে আক্রান্ত হন।


স্তন ক্যানসারে নারীদের মৃত্যুর হার সবচেয়ে বেশি। নারী ক্যানসার রোগীদের মধ্যে আক্রান্তের হার ২৩ দশমিক ৯ শতাংশ এবং মৃত্যুর হার ১৬ দশমিক ৯ শতাংশ। আর বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরিসংখ্যান অনুযায়ী ২০১৪ সালে বাংলাদেশের মোট জনসংখ্যার ১ লাখ ৪০ হাজার নতুন ক্যানসার আক্রান্ত রোগী শনাক্ত হয়। এর মধ্যে ৪১ হাজার নারী ক্যানসারের কারণে মারা যান।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

https://coxview.com/wp-content/uploads/2024/04/Sagar-23-4-2024.jpeg

ফরেস্ট রেঞ্জার’স ওয়েলফেয়ার এসোসিয়েশন কমিটি ঘোষণা : রিয়াজ সহ-সভাপতি মনোনীত

  এম আবু হেনা সাগর; ঈদগাঁও :বাংলাদেশ ফরেস্ট রেঞ্জার’স ওয়েলফেয়ার এসোসিয়েশনের কমিটি ঘোষণা করা হয়েছে। ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/