Home / প্রচ্ছদ / ফিরে গেছে ১৭ শিশু : অন্যরা ফিরছে আজ

ফিরে গেছে ১৭ শিশু : অন্যরা ফিরছে আজ

Rohinga (BGB)নিজস্ব প্রতিবেদক :

মিয়ানমার থেকে ফেরত আনা ১৫৯ জনের মধ্যে শিশু শনাক্ত হওয়া ১৭ জনকে রেডক্রিসেন্টের মাধ্যমে বাড়ি পৌঁছানো হয়েছে।

মঙ্গলবার সন্ধ্যায় নিয়ে রওনা দিয়েছে রেডক্রিসেন্টের একটি দল। রেডক্রিসেন্ট’র জেলা সাধারণ সম্পাদক আবু হেনা মোস্তফা কামাল বিষয়টি নিশ্চিত করেছেন।

অন্যদিকে ১৭ জন শিশু ছাড়া বাকীদের ব্যাপক জিজ্ঞাসাবাদ করছে পুলিশ। তাদের বিস্তরিত পরিচয় থেকে তাদের সব কিছু নিয়ে তাদের জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।

অতিরিক্ত পুলিশ সুপার তোফায়েল আহমদ জানান, কক্সবাজার সাংস্কৃতিক কেন্দ্রে জিজ্ঞাসাবাদ ও আইনি প্রক্রিয়া চালিয়ে যাচ্ছে পুলিশ ও গোয়েন্দা দপ্তরের লোকজন। পাশাপাশি তাদের দেয়া হচ্ছে চিকিত্সা সেবাও।

জিজ্ঞাসাবাদের মধ্যদিয়ে দালালদের তথ্য বের করে আইনি প্রক্রিয়া শেষে বুধরার তাদের বাড়ি পৌঁছানো হবে বলে জানান তিনি।

অতিরিক্ত পুলিশ সুপার আরো জানান, পাচারের শিকার এসব লোকদের কাছ থেকে দালালদের বিষয়ে তথ্য সংগ্রহ ও নির্যাতনের বিষয়ে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। দালালদের বিরুদ্ধে ১০ জেলায় পৃথকভাবে মামলা দায়ের করা হবে।

রেডক্রিসেন্ট’র জেলা সাধারণ সম্পাদক আবু হেনা মোস্তফা কামাল জানান, ফেরত আনা ১৫৯ জনের মধ্যে অপ্রাপ্তবয়স্ক শনাক্ত হয়েছে ১৭ জন। ওই ১৭ জনকে মঙ্গলবার বিকালে আদালতে নিয়ে যাওয়া হয়। আদালতের নির্দেশনা মতে সন্ধ্যায় তাদের পরিবারের কাছে পৌঁছে দেয়ার জন্য রওনা দেয় রেডক্রিসেন্টের এক দল। তাদের সহযোগিতা করছে আইএমও।

প্রসঙ্গত, সাগরে ভাসমান অবস্থায় মিয়ানমারের জলসীমা থেকে উদ্ধার হওয়া বাংলাদেশি ১৫৯ নাগরিককে গত সোমবার দুপুর ১টায় বান্দরবানের ঘুমধুম সীমান্ত দিয়ে দেশে ফিরিয়ে আনা হয়। জেলা পুলিশ তাদের নিরাপত্তার সহিত ৬টি বাসে করে বেলা কক্সবাজার সাংস্কৃতিক কেন্দ্রে নিয়ে আসে।

ফেরত আনা ১৫৯ জনের মধ্যে ১০ জেলার বাসিন্দা রয়েছে। এর মধ্যে নরসিংদীর ৭৮ জন, চট্টগ্রামের ১৮ জন, হবিগঞ্জের ১৭ জন, কিশোরগঞ্জের ১৩ জন, নারায়ণগঞ্জের ১৪ জন, ফরিদপুরের ১২ জন, শরীয়তপুরের ৩ জন, নওগাঁর ২ জন, নাটোরের ১ জন ও বরিশালের ১ জন। এদের মধ্যে অপ্রাপ্তবয়স্ক ১৬ জনকে আদালতে নিয়ে যাওয়া হয়েছে। আইএমও কর্মকর্তা আসিফ মুনীর জানান, এর বাইরে মিয়ানমারে আরো সাড়ে ৪শ বাংলাদেশি রয়েছে। তালিকাটি নিয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ে কাজ চলছে। এদের ফিরিয়ে আনার প্রক্রিয়া চলছে।

Leave a Reply

%d bloggers like this: