সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / শীত শুরুর আগেই ত্বকের যত্ন

শীত শুরুর আগেই ত্বকের যত্ন

https://i0.wp.com/coxview.com/wp-content/uploads/2021/10/Life-style-winter-face-care-.jpg?resize=540%2C298&ssl=1

শীত শুরুর আগেই ত্বক রুক্ষ হয়ে যাচ্ছে?

অনলাইন ডেস্ক :
বাতাসে শীতের আগমনী বার্তা যেন বলে দিচ্ছে ত্বকের জন্য দরকার খানিকটা বেশি যত্নের। কারণ ত্বক ক্রমশ টানছে। ত্বক ধীরে ধীরে শুষ্কতার পরিমানও বোঝা যাচ্ছে। আর শীত মানেই নানান ধরনের স্কিনের সমস্যা। যার ফলে শহরের এই কর্মব্যস্ত জীবনে সৌন্দর্য ধরে রাখাটা অনেক কষ্টসাধ্য ব্যাপার হয়ে দাঁড়ায়।

এত শুষ্ক হয়ে যায় যে এতে লাল ছোপ এবং শীতের প্রভাবে ত্বক হয়ে ওঠে রুক্ষ, খসখসে। ঠোঁট ফেটে যায়। পায়ের গোড়ালি থেকে চামড়া উঠতে থাকে। চুল ভরে ওঠে খুশকিতে। আরো নানা সমস্যা দেখা দেয় শীতে।

https://i0.wp.com/coxview.com/wp-content/uploads/2021/10/Life-style-Lip-Care-.jpg?resize=540%2C366&ssl=1

ঠোটের যত্ন

ঠোটের যত্ন:
শীতে ঠোট ফাটা একটি বড় সমস্যা। ঠান্ডা বাতাসে ঠোঁট বারবার ফেটে যায়। তাই শীত শুরুর আগে থেকেই প্রতি রাতে লিপবাম লাগিয়ে ঘুমাবেন। এছাড়া একটি লিপবাম সমসময় সাথে রাখবেন। যখনই প্রয়োজন হবে তখনই যাতে ব্যবহার করতে পারেন। ঠোটের মরা চামড়া দূর করার জন্য সপ্তাহে ২-৩ বার লিপ স্ক্রাব করে নিবেন। এজন্য চিনি, মধু, লেবুর রসমিশিয়ে নিয়ে ঠোটে স্ক্রাব করে নিন। এছাড়া রাতে ঘুমানোর আগে ঠোটে ঘি ঘষে নিতে পারেন। এতে ঠোট নরম হবে এবং ঠোটা ফাটা থেকে মুক্তি মিলবে।

চুলের যত্ন:
অনেকেরই অন্যান্য সিজনে খুশকি দেখা না গেলেও শীতে ঠিকই দেখা যায়। এজন্য শীত শুরু হওয়ার আগে থেকেই অ্যান্টি-ড্যানড্রাফ শ্যাম্পু ব্যবহার করা শুরু করে দিতে হবে। এছাড়া খুশকির জন্য হেয়ার প্যাক ব্যবহার করতে পারেন। মেথিপাউডার, টক দই, মধু, লেবুর রস মিশিয়ে প্যাক বানিয়ে মাথার ত্বকে লাগান। ৪০ মিনিট পর শ্যাম্পু করে ফেলুন।

মাস্ক:
গোলাপ জল ১ চামচ, গ্লিসারিন ৫০ মিলি, ভিটামিন ই ক্যাপসুল ১টি। সবগুলো একসঙ্গে মিশিয়ে নিয়ে এবং ভালো কোনো কনটেইনারে রেখে সারাদিনে একবার মুখে ব্যবহার করতে পারেন। এটির প্রভাবে স্কিন ভালো থাকবে।

কফি মাস্ক : এক চামচ কফি, এক চামচ কোকো পাউডার, এক চামচ দুধ এবং মধু ভালো করে মিশিয়ে নিয়ে মুখে লাগাতে হবে। ১০ মিনিট লাগিয়ে রাখার পর ধুয়ে নিবেন। এর ফলে স্কিন ভালো থাকবে।

দই মাস্ক : পানি ঝরানো দই এবং সঙ্গে অল্প ল্যাভেন্ডার অয়েল, হাফ চামচ মধু মিশিয়ে জাস্ট ১০ মিনিট মুখে লাগিয়ে রাখুন। সপ্তাহে দুইদিন এটি ব্যবহার করলে দারুণ কাজ দেবে।

পেঁপে এবং মিল্ক মাস্ক : পেঁপে ও দুধ একসঙ্গে মিশিয়ে মিশ্রণ তৈরি করুন। মুখে এবং গলায় লাগিয়ে নিবেন। সপ্তাহে একদিন ব্যবহার করলে ভালো উপকার পাবেন। তাহলে শীত নিয়ে আর বাড়তি কোনো দুশ্চিন্তা নেই। এভাবে শীতের আগে ত্বকের যত্ন সম্পূর্ণ হবে।

পায়ের যত্ন:
কারো কারো মুখমণ্ডলের ত্বক কোমল। কিন্তু দু’পায়ের তলা খসখসে। মাঝে মধ্যে পায়ের তলা দুটো ফুলে যায়, অবসন্ন লাগে এবং চুলকায়। কিভাবে এ সমস্যা কাটিয়ে ওঠা সম্ভব?

একটি তাজা লেবু কেটে হাত ও পায়ে ঘষে নিন। এরপর কুসুম গরম পানিতে লিটারে ১ চা চামচ লবন দিয়ে এতে হাত ও পা ডুবিয়ে রাখুন ১০-১৫ মিনিট। চাইলে পানিতে সামান্য শ্যাম্পুও দিতে পারেন। এরপর একটি মাজুনি দিয়ে আলতো করে হাত ও পা ঘষে নিন। এরপর হালকা কুসুম গরম পানিতে হাত পা ধুয়ে ও মুছে নিন। এরপর হাতে ও পায়ে অলিভ অয়েল লাগিয়ে নিন। এটা করুন সপ্তাহে ২ দিন।

এছাড়াও গরম পানির মধ্যে সামান্য সোডা বাই কার্বোনেট মিশিয়ে খসখসে পায়ের তলা দুটো তার মধ্যে ভিজিয়ে রাখতে পারেন। খসখসে অংশগুলো ও গোড়ালি ঝামাপাথর দিয়ে জোরে জোরে ঘষে পরিষ্কার করবেন। নাজুক অংশ যেমন আঙুলগুলো জোরে জোরে ঘষে পরিষ্কার করবেন একটা নাইলন ব্রাশ দিয়ে। তারপর একটা পরিষ্কার শুকনো তোয়ালে দিয়ে পায়ের পাতা দুটো ভালো করে মুছে ফেলুন।

শীতের এই সময়ে ত্বকের যত্ন নেয়াটা অত্যন্ত দরকারি। পাশাপাশি বেশি করে শাক-সব্জি খেতে হবে এবং বেশি করে পানি পান করতে হবে। এতে আপনার ত্বক থাকবে কোমল ও নমনীয়।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

https://coxview.com/wp-content/uploads/2023/01/BGB-Rafiq-24-1-23.jpeg

বিপুল পরিমাণ পপিক্ষেত ধ্বংস করল বিজিবি

মোহাম্মদ রফিকুল ইসলাম; লামা-আলীকদম : পার্বত্য জেলা বান্দরবানে থানচি উপজেলা গহীণ অরণ্যে মাদক দ্রব্য প্রস্তুতকারক ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/