Home / প্রচ্ছদ / সাম্প্রতিক... / গোমাতলীতে বেড়িবাঁধ নির্মাণের দাবীতে মতবিনিময় সভায় বক্তারা….

গোমাতলীতে বেড়িবাঁধ নির্মাণের দাবীতে মতবিনিময় সভায় বক্তারা….

লবণ চিংড়ী মৎস্য উৎপাদন এলাকা গোমাতলীকে অস্তিত্বের সংকট থেকে রক্ষার দায়িত্ব সকলের

 

এম আবুহেনা সাগর; ঈদগাঁও :

কক্সবাজার সদর উপজেলার পোকখালী ইউনিয়নের গোমাতলীতে টেকসই বেড়িবাঁধ নির্মাণ কাজ শুরু করার দাবীতে মতবিনিময় সভায় বক্তারা বলেছেন, লবণ-চিংড়ী ও মৎস্য উৎপাদন অঞ্চল গোমাতলীকে অস্তিত্বের সংকট থেকে রক্ষা করার দায়িত্ব সকলের। ২০১৬ সালের ঘূর্ণিঝড় রোয়ানু ও ২০১৭ সালের ৩০ মে মোরা’র আঘাতে গোমাতলী বিরাণভূমিতে পরিণত হয়েছে। সহায় সম্বল হারিয়ে সর্বস্বান্ত হয়েছে এলাকার হাজার হাজার মানুষ। গোমাতলী জোয়ার-ভাটার খেলায় পরিণত হয়েছে কারন এলাকায় টেকসই বেড়িবাঁধ নাই। ১৯৯১ সালের ২৯ এপ্রিলের ঘূর্ণিঝড় থেকে শুরু করে ২০১৭ সালের ৩০মে’র ঘূর্ণিঝড় গোমাতলীবাসীর চিরচেনা দু:খ যেন নিত্যদিনের সঙ্গী। এলাকার মানুষ বেড়িবাঁধের জন্য দীর্ঘ ১৫ মাস যাবৎ দাবী করে আসলেও আজ পর্যন্ত টেকসই বেড়িবাঁধ সংস্কারের কাজ কেন শুরু হয়নি তা খুঁজে বের করতে হবে জানিয়ে বক্তারা আরো বলেন, দাদা দাদী, মা-বাবার কবরে জোয়ার ভাটা চলছে। কবরের মাটি রক্ষা করা, ভবিষ্যৎ প্রজন্মের মাটি রক্ষা করার দায়িত্ব আমাদের। না হয় প্রজন্ম আমাদেরকে ক্ষমা করবে না। সকলকে সিদ্ধান্ত নিতে হবে আমাদের মা মাটি ও মাতৃভূমিকে তথা গোমাতলীকে রক্ষায় দ্রুত বেড়িবাঁধ নির্মানের দাবী জানান।

১২ অক্টোবর বিকেলে শহরের হোটেল পালংকির বলরুমে ক্ষতিগ্রস্ত গোমাতলীবাসীর আয়োজিত মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন পোকখালী ইউপি চেয়ারম্যান রফিক আহমদ। গোমাতলী সমবায় কৃষি ও মোহাজের উপনিবেশ সমিতির সম্পাদক মুসলেম উদ্দীনের পরিচালনায় আমন্ত্রিত প্রধান অতিথির বক্তব্য রাখেন সদর আ’লীগ সভাপতি আবু তালেব। বিশেষ অতিথির বক্তব্য রাখেন জালালাবাদ ইউপি চেয়ারম্যান ও সাবেক ছাত্রনেতা ইমরুল হাসান রাশেদ।

অনন্যদের মাঝে বক্তব্য রাখেন গোমাতলী ভুমিহীন সমিতির প্রবীণ নেতা ছৈয়দ আকবর, সদর আ’লীগ দপ্তর সম্পাদক মহিদুল্লাহ, সদর সেচ্ছাসেবকলীগ সাংগঠনিক সম্পাদক মো: জাহাঙ্গীর, এডভোকেট রফিকুল ইসলাম, ইউপি মেম্বার আলাউদ্দীন, কলিম উল্লাহ, মাহমুদুল হক দুখু মিয়া, নারী ইউপি মেম্বার রোকসানা আকতার।

এসময় প্রবীণ মুরব্বী আলহাজ্ব সিরাজুল ইসলাম,মো: ইউছুফ, হাবিবুর রহমান,মোস্তাফিজুর রহমান, আবদুল গফুর এমএ,আবদুল মান্নান, নুরুল আমিন, আবদুল মাবুদ, আবুল ইসলাম, এসএম ছৈয়দ উল্লাহ, নুরুল হুদা, নাজিম উদ্দীন, সাবেক মেম্বার মৌলভী আবদুল্লাহ, শরীয়ত উল্লাহ খাঁন, বাদশা মিয়া, ফজলুল আজিম ফজু, সেলিম উদ্দীন, সাইফুদ্দীন, নুরুল আজিম, আবু হান্নান, দেলোয়ার হোসেন, জিয়াউল করিম মিন্টু, মিজবাহ উদ্দীন ভুট্টু, সরওয়ার খাঁন, এরশাদুল হক, আবছার খাঁন, মো: হাসান, আফজাল হোসেন, আবদুল মুনাফ, মনজুর আলমসহ প্রায় শতাধিক গোমাতলীর বিভিন্ন পেশা শ্রেণীর মানুষ উপস্থিত ছিলেন।

সভায় উপস্থিত সকলের মতামতের ভিত্তিতে ’গোমাতলী বেড়িবাঁধ নির্মাণ বাস্তবায়ন পরিষদ’ নামে একটি শক্তিশালী আহবায়ক কমিটি গঠন করা হয়। গঠিত কমিটির নেতৃবৃন্দরা শুক্রবার বিকেলে কক্সবাজার পাউবো নির্বাহী প্রকৌশলীর সাথে যোগাযোগ করে পরবর্তী কর্মসূচী ঘোষণা করা হবে জানিয়েছেন।

Leave a Reply

%d bloggers like this: