সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / সাম্প্রতিক... / উন্নত বাংলাদেশ গড়তে হলে নিজেকে উন্নত হতে হবে

উন্নত বাংলাদেশ গড়তে হলে নিজেকে উন্নত হতে হবে

https://i0.wp.com/coxview.com/wp-content/uploads/2017/11/No-Photo-1.jpeg?resize=300%2C300&ssl=1

হুমায়ুন কবির জুশান; উখিয়া :
উন্নত বাংলাদেশ গড়তে হলে নিজেকে উন্নত হতে হবে। উন্নয়ন করতে হবে নিচ থেকে আর সু-শাসন করতে হবে উপর থেকে তাহলেই কাঙ্খিত উন্নযন সম্ভব। বর্তমান সরকার ২০০৮ সালে নির্বাচনের ইসতেহারে লেখা ছিল দিন বদলের সনদ। ২০২১ সালে ডিজিটাল বাংলাদেশের ঘোষণা এবং ২০৪১ সালে উন্নত বাংলাদেশ গঠনে সরকারের পাশাপাশি সামাজিক স্বেচ্ছাসেবী সংগঠনের ভূমিকা রয়েছে। টেকসই উন্নয়নের অভীষ্ট লক্ষ্যে পৌঁছতে হলে সমাজ কল্যাণ মূলক ব্যবস্খাপনা ও কর্মীদের দক্ষতা উন্নয়ন এবং জবাবদিহীতামূলক রাষ্ট্রব্যবস্থা গড়ে তোলার কোনো বিকল্প নেই।

ঢাকায় আয়োজিত জাতীয় সমাজ কল্যাণ পরিষদের ১৩ তম প্রশিক্ষণ কোর্স শেষে ১২ ডিসেম্বর কোটবাজার জাইতুনে অনুষ্ঠিত সামাজিক সংগঠনের নেতা-কর্মীদের করণীয় শীর্ষক আলোচনা সভায় কেন্দ্রীয় ফেমাস সংসদের সভাপতি সাংবাদিক হুমায়ুন কবির জুশান এসব কথা বলেন। সংগঠনের সহ-সভাপতি শাহ আলম বলেন, সংগঠনের কার্যক্রম পরিচালনার ক্ষেত্রে সন্তোষ জনক সেবাকর্ম দিয়ে যৌথ প্রচেষ্টায় যোগ্যতার স্বাক্ষর রেখে দেশ ও দশের উন্নয়নে কাজ করতে হবে। পিছিয়ে পড়া জনগোষ্ঠীকে বাদ দিয়ে উন্নয়ন সম্ভব নয়।

প্রধান সমন্বয়ক ও সাবেক সভাপতি নুরুল কবির মাহমুদ বলেন, যা আপনি জীবনে মেনে চলবেন তা অপরকে মেনে চলতে বলবেন। অন্যের কষ্ট দেখে অপরকে সহায়তা করাই নৈতিকতা।

কেন্দ্রীয় ফেমাস সংসদের সাবেক সাধারণ সম্পাদক জাহেদুল আলম বাবু বলেন, উন্নয়ন জীবন ও যত্নশীল জীবন। সবাইকে সাথে নিয়ে কাজ করতে হবে। সামাজিক সংগঠনের কর্মী হিসেবে আমরাও দেশ উন্নয়নের অংশিদদার হতে পারি। কোন প্রকার বৈষম্য করা যাবে না। মনে রাখতে হবে জাতির জনকের স্বপ্ন বাস্তবায়িত করতে হলে সবার আগে নৈতিকতা সম্পন্ন দেশ প্রেমিক দরকার। আমরা আল্লাহর সন্তুষ্টি ও মানুষের ভালবাসা পেতে কাজ করে যাব।

সংগঠনের সাধারণ সম্পাদক মোহাম্মদ নুরুল আলম বলেন, সমাজ সেবাই বিশেষ অবদানের জন্যে সরকার আমাদের কেন্দ্রীয় ফেমাস সংসদকে স্বীকৃতি দিয়েছেন। তাই আগামীর বাংলাদেশকে উন্নত বাংলাদেশ দেখতে চাইলে সরকারের পাশাপাশি আমাদের সামাজিক সংগঠনের কিছু করণীয় রয়েছে। সম্মৃদ্ধি উন্নয়নের বাংলাদেশে এখনো ৫ কোটি ৩০ লাখ মানুষ বেকার রয়েছে। বেকারত্ব দূরিকরণে সংগঠনের মাধ্যমে আমাদের উদ‍্যোক্তা হয়ে কাজ করতে হবে।

সহ-সাধারণ সম্পাদক ছৈয়দ হোসেন বলেন, ঐক্যবদ্ধ প্রচেষ্ঠার মাধ্যমে সমাজ কল্যাণমূলক কাজ আমাদের আরো বেগবান করতে হবে।

নুরুল আলম বলেন, সমাজে মানবিক গুণাবলী নীতির চর্চাই হলো নৈতিকতা আজ নৈতিকতার চরম অভাব সমাজে পরিলক্ষিত হচ্ছে। আগামী প্রজন্মকে সঠিক দিক নির্দেশনা দিতে আমাদের আদর্শ সুনাগরিক হিসেবে গড়ে তোলতে হবে।

সভাপতি সকলকে সামাজিক নিরাপত্তা বেষ্টনি তৈরি করে পিছিয়ে পড়া জনগোষ্ঠীকে সহায়তা করে সন্ত্রাস ও মাদকাসক্তি নিরসনে স্বেচ্ছাসেবী সংগঠনের নেতাকর্মীদের এগিয়ে আসার আহবান জানান।

 

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

চট্টগ্রামের পরিবেশ রক্ষায় শক্তিশালী কমিশন গঠন করার প্রস্তাব -এমএএফ’র সেমিনারে

  প্রেস বিজ্ঞপ্তি : প্রাকৃতিক সৌন্দর্য, আন্দোলন সংগ্রাম ও রাজনৈতিক সম্প্রীতির চারণভূমি চট্টগ্রাম। নানা কারণে ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/