সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / শিক্ষা-দিক্ষা / কক্সবাজারে ইডিইউর ‘হায়ার এডুকেশন ফর প্রফেশনালস’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

কক্সবাজারে ইডিইউর ‘হায়ার এডুকেশন ফর প্রফেশনালস’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

প্রেস বিজ্ঞপ্তি :

উৎসবমুখর পরিবেশে পর্যটন নগরী কক্সবাজারে অনুষ্ঠিত হলো ইস্ট ডেল্টা ইউনিভার্সিটির (ইডিইউ) ‘হায়ার এডুকেশন ফর প্রফেশনালস’ শীর্ষক সেমিনার। চাকুরিজীবীদের জন্য বিশেষায়িতভাবে আয়োজিত এই অনুষ্ঠানে অংশগ্রহণ করেন উচ্চশিক্ষায় আগ্রহী বিভিন্ন দেশীয় এবং আন্তর্জাতিক প্রতিষ্ঠানের কর্মকর্তাগণ।


ক্রমবর্ধমান চাকরির বাজারে প্রয়োজনীয় জ্ঞান এবং দক্ষতাকে বিবেচনা করে ইডিইউ অফার করছে দু’টি বিশেষ স্নাতকোত্তর প্রোগ্রাম- ‘মাস্টার ফর পাবলিক পলিসি এন্ড লিডারশিপ (এমপিপিএল)’ এবং ‘এমএসসি ইন ডেটা এনালিটিক্স অ্যান্ড ডিজাইন থিংকিং ফর বিজনেস।‘ প্রোগ্রাম দু’টির তাৎপর্য উল্লেখ করে ইডিইউর প্রতিষ্ঠাতা ভাইস-চেয়ারম্যান সাঈদ আল নোমান বলেন “বর্তমান চাকরির ক্ষেত্র বেশ প্রতিযোগিতামূলক, যেখানে বিবিধ স্কিলস এর প্রয়োজনীয়তা বাড়ছে। ইডিইউর বিশেষ এই দুইটি প্রোগ্রাম শিক্ষার্থীদের নানা আঙ্গিকে তাদের কর্মক্ষেত্রে দক্ষতা, অভিজ্ঞতা এবং নেতৃত্ব গুণাবলি বৃদ্ধি করতে সহায়ক হবে। শিক্ষার্থীদের সুবিধার্থে এই দু’টি প্রোগ্রাম এ আছে ব্লেন্ডেড লার্নিং এর ব্যাবস্থা। যার ফলে একজন শিক্ষার্থী কক্সবাজার বা পঞ্চগড়, দেশের যেকোন স্থান থেকেই শিক্ষা কার্যক্রম এ অংশগ্রহণ করতে পারবে।”


“ডেটার উপর নির্ভরশীল হোন”, গুগলের এই বিখ্যাত ট্যাগলাইনকে উদ্ধৃতি করে ইডিইউর স্কুল অফ বিজনেস এর এসোসিয়েট ডিন ড. মোহাম্মদ রকিবুল কবির বলেন, “প্রযুক্তির এই যুগে যেকোনো সিদ্ধান্ত গ্রহণে ডেটার গুরুত্ব এখন অপরিসীম। বিভিন্ন অঙ্গপ্রতিষ্ঠানে ঊর্ধ্বতন পদে কর্মরত পেশাদারদের জন্য ডেটা অ্যানালাইসিস স্কিলস এর অপরিহার্যতাকে বিবেচনা করে ইডিইউ এই বিশেষ প্রোগ্রাম ডিজাইন করেছে”।


আলোচনায় প্রফেসর হাসান শাকিল, ব্যাবসায়িক এবং অলাভজনক প্রতিষ্ঠানে কীভাবে ডেটার ব্যবহার করে উন্নতি সাধন করা যায় তা আলোচনা করেন।


সহকারী অধ্যাপক তাসমীম চৌধুরি বহ্নি এর তত্ত্বাবধানে আয়োজিত প্যানেল ডিসকাশন এ প্যানেলিস্ট হিসেবে উপস্থিত ছিলেন ড. রকিবুল কবির, ড. হাসান শাকিল, রিদওয়ান মাহমুদ, মুহাম্মদ শিহাব সরকার, তামজীদ হায়দার তাওরাত এবং মোহাম্মদ হুমায়ুন রশীদ।


আলোচনায় প্রফেসর বহ্নি পাবলিক পলিসির গুরুত্ব সম্বন্ধে আলোকপাত করেন এবং বলেন “যদিও পলিসি এডুকেশন বাংলাদেশে এখনো তেমন ভাবে বিস্তৃত নয়, ইস্ট ডেল্টা ইউনিভার্সিটির এমপিপিএল প্রোগ্রাম বিভিন্ন কোম্পানি তে ব্যবস্থাপনা পদে আসীন এবং আগ্রহী কর্মকর্তাদের নেতৃত্ব গুণাবলি প্রখর এবং বৃদ্ধি করতে সহায়তা করবে।

 

উল্লেখ্য যে, দু’টি বিশেষ প্রোগ্রামেই ভর্তি কার্যক্রম চলছে ৩রা আগস্ট পর্যন্ত।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

চট্টগ্রামের পরিবেশ রক্ষায় শক্তিশালী কমিশন গঠন করার প্রস্তাব -এমএএফ’র সেমিনারে

  প্রেস বিজ্ঞপ্তি : প্রাকৃতিক সৌন্দর্য, আন্দোলন সংগ্রাম ও রাজনৈতিক সম্প্রীতির চারণভূমি চট্টগ্রাম। নানা কারণে ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/