Home / প্রচ্ছদ / প্রাকৃতিক ও পরিবেশ / খুটাখালী এলাকায় এক বন্য হাতিকে গুলি করে হত্যা

খুটাখালী এলাকায় এক বন্য হাতিকে গুলি করে হত্যা

Animal - Zafor Alam Zowelনিজস্ব প্রতিনিধি, ঈদগড়

কক্সবাজারের চকরিয়া উপজেলার খুটাখালী লোকালয় এলাকায় পালের এক বন্য হাতিকে গুলি করে হত্যা করা হয়েছে গত ৯ মার্চ গভীর রাতে। বনকর্মকর্তা ও এলাকাবাসীর সাথে কথা বলে জানা যায়, গত ৯ মার্চ গভীর রাতে ১০/১৫টি বন্য হাতির একটি দল খুটাখালী ইউনিয়নের ৮নং ওয়ার্ডের বুলামারা নামক স্থানে ধ্বংসযজ্ঞ চালায়। ঐ বন্য হাতি কর্তৃক বারবার ধ্বংসযজ্ঞের শিকার হওয়ায় ঐ হাতির পালকে ধাওয়া করে। এসময় এলাকাবাসীর মধ্যে কে বা কারা হাতির পালে উপর্যুপরী গুলি ছোঁড়ে। এতে হাতির পালে থাকা প্রায় ২২ বছর বয়সের একটি হাতি গুলিবিদ্ধ হয়ে ঐ এলাকার বাসিন্দা মিজানুর রহমানের বাড়ির আঙ্গিনায় মৃত্যুবরণ করে। সরেজমিনে গিয়ে দেখা যায়, মৃত হাতির পায়ে বেশ কয়েকটি গুলির চিহ্ন রয়েছে।

ঘটনার বিষয়ে ঈদগাঁওর অতিরিক্ত দায়িত্ব প্রাপ্ত রেঞ্জ কর্মকর্তা আবুতাহেরের সাথে এ প্রতিনিধির মোবাইলে আলাপ হলে তিনি জানান, ১০ মার্চ সকালে খবর পাওয়ার পর উর্ধ্বতন কর্মকর্তাদের বিষয়টি অবহিত করেন। উত্তর বনবিভাগের সহকারী বন সংরক্ষক মোহাম্মদ হোছন ও ডুলাহাজারা সাফারী পার্কের ভেটেরিনারী কর্মকর্তা মোস্তাফিজুর রহমান ঘটনাস্থল পরিদর্শন পূর্বক মৃত হাতির ময়না তদন্তের ব্যবস্থা করেন। গুলিবিদ্ধ হয়ে হাতিটির মৃত্যু হয়েছে বলে প্রাথমিকভাবে নিশ্চিত হওয়া যায়। পরিদর্শনের সময় মৃত হাতির শরীর থেকে একটি বুলেট বের করা হয় বলেও ভোমরিয়াঘোনা রেঞ্জ কর্মকর্তা জানান।

উল্লেখ্য, কয়েক বছর আগে স্থানীয় বনকর্মকর্তা ও কর্মচারীদের অবহেলার কারণে ঐ পূর্ণগ্রাম এলাকায় অসুস্থ হয়ে পড়ে একটি হাতির মৃত্যু হয় এবং রামু উপজেলার ঈদগড়ে পানিস্যাঘোনা এলাকার তুলাতলি বনবিট সংলগ্ন পশ্চিম পাহাড়ী বনাঞ্চলে হাতি হত্যা করে মুল্যবান দাঁত নিয়ে যায় একদল দুষ্কৃতিকারী। ঈদগড় কালিবনিয়া বনাঞ্চলেও বেশ কয়েক বছর আগে দুষ্কৃতিকারীরা হাতি হত্যা করে মুল্যবান দাঁত উৎপাটন করে নিয়ে যায়। অনেক সময় অভিযোগ পাওয়া যায়, এসব ভয়ানক হাতি হত্যার ঘটনায় দুষ্কৃতিকারীদের নাম প্রকাশ পেলেও টাকার বিনিময়ে বিষয়টি চেপে যান স্থানীয় বনবিভাগ।

সরকারী আইনে পশু হত্যা দণ্ডনীয় অপরাধ হলেও বন্য পশু হত্যাকারীরা কালো টাকার বিনিময়ে বিভিন্ন আইন থেকে পার পেয়ে যায়। এলাকার পরিবেশবাদী সচেতন লোকজন বন্যহাতি হত্যাকান্ডের সাথে জড়িত ব্যক্তিদের আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তিসহ আইনগত ব্যবস্থা নেওয়ার জোর দাবী জানান। এ ব্যাপারে উত্তর বনবিভাগের সহকারী বন সংরক্ষক মোহাম্মদ হোসেনের সাথে মুঠোফোনে এ প্রতিনিধির আলাপ হলে তিনি বিষয়টি বিভাগীয় বন কর্মকর্তার সাথে যোগাযোগ করতে বলেন।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

http://coxview.com/wp-content/uploads/2021/12/Day.jpg

২৬ এপ্রিল; ইতিহাসের এইদিনে

  অনলাইন ডেস্ক :আজকের দিনটি কাল হয়ে যায় অতীত। তাই প্রতিটি দিনই এক একটি ইতিহাস। ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/