সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / সাম্প্রতিক... / চকরিয়ায় ভান্তের বিরুদ্ধে বৌদ্ধবিহার আত্মসাৎ করতে জমির খতিয়ান নিজ নামে সৃজনের অভিযোগ

চকরিয়ায় ভান্তের বিরুদ্ধে বৌদ্ধবিহার আত্মসাৎ করতে জমির খতিয়ান নিজ নামে সৃজনের অভিযোগ

Map - Chakaria

নিজস্ব প্রতিনিধি; চকরিয়া :

কক্সবাজারের চকরিয়ায় সহায় সম্পদ ও ১১ দশমিক ৮৩ একর জমিসহ হারবাং গুনামেজু বৌদ্ধ বিহার আত্মসাতের পাঁয়তারা চলছে বলে অভিযোগ উঠেছে। ওই বিহারের ভান্তে উত্তয়েজায়া ভিক্ষু বিহারের সমুদয় জমি নিজ নামে বিএস খতিয়ান সৃজন করে আত্মসাতের চক্রান্ত করছে বলে অভিযোগে প্রকাশ।

পরিকল্পিত এই চক্রান্তের বিরুদ্ধে বাদ-প্রতিবাদ করায় বিহার পরিচালানা কমিটির সভাপতিসহ কয়েকজনকে হুমকি দেয়ার অভিযোগে চকরিয়া থানায় গত ১৪ এপ্রিল সাধারণ ডায়েরী করা হয়েছে।

এই জিডি রুজু করায় পরদিন বিজু উৎসবে বিহার সংশ্লিষ্টদের প্রবেশে বাঁধা দেয় বলে বিহার পরিচালানা কমিটির সভাপতি উসাং অভিযোগ করেছেন। তিনি বলেন, দেড়শ বছরের পুরনো ঐতিহ্যবাহী গুনামেজু বৌদ্ধ বিহারটি প্রতিষ্ঠিত হয় ১৮৬৫ সালে। গুনামেজু নামের সর্বজন গ্রহণযোগ্য সমাজসেবক এই বিহারটি প্রতিষ্টা করেন। এই বিহারের ভান্তের সর্বশেষ অর্থাৎ বর্তমানে দায়িত্ব পালন করছেন উত্তয়েজায়া ভিক্ষু। তিনি গত ৬০ বছর ধরে এই বিহারে কর্মরত রয়েছেন। এই সুযোগে স্থানীয় বাসিন্দা ও বিহার পরিচালনা কমিটির অগোচরে বিহারের মূল্যবান ১১দশমিক ৮৩ একর জমি নিজ নামে বিএস খতিয়ান সৃজন করেন।

সম্প্রতি বিহার উন্নয়নের জন্য বরাদ্দ আনতে জমির কাগজের প্রয়োজন হলে জালিয়তির বিষয়টি ফাঁস হয়। এনিয়ে এলাকায় উত্তেজনা ছড়ায়। বিভক্ত হয়ে পড়ে বিহার সংশ্লিষ্টরা। বর্তমান পরিচালনা কমিটি ওই বিএস খতিয়ান সংশোধন করতে আদালতে মামলা দায়ের করেছেন। প্রেক্ষিতে ভান্তে ক্ষিপ্ত হয়ে এলাকায় গ্রুপিং সৃষ্টির পাশাপাশি বিহার পরিচালনা কমিটির সভাপতিসহ বেশ ক’জনকে নানাভাবে হুমকি দেয়।এমনকি পুকুরের মাছ, বিহারের গাছগাছালিসহ সহায় সম্পদ লুট করার পাঁয়তারা করছে বলেও অভিযোগ উঠেছে।

প্রশাসন তড়িৎ প্রয়োজনীয় ব্যবস্থা না নিলে এই বিহার নিয়ে রক্তপাতের আশংকা করছেন স্থানীয়রা।

অভিযোগ সর্ম্পকে জানতে ভান্তে উত্তয়েজায়া ভিক্ষুর মুঠোফোনে একাধিকবার যোগাযোগ করেও তাকে পাওয়া যায়নি।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

ঈদগাঁও উপজেলা নিবার্চন থেকে ২ চেয়ারম্যান ও ১ ভাইস চেয়ারম্যান প্রার্থী সরে দাঁড়ালেন

নিজস্ব প্রতিনিধি; ঈদগাঁও : নানান কল্পনা ঝল্পনার অবসান ঘটিয়ে অবশেষে ঈদগাঁও উপজেলা পরিষদ নির্বাচন থেকে ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/