সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / সাম্প্রতিক... / চড়া সুদে অর্থ লগ্নির ফলে অসহায় দরিদ্র জনগোষ্ঠী দীর্ঘদিন ধরে অর্থনৈতিকভাবে নিষ্পেষিত

চড়া সুদে অর্থ লগ্নির ফলে অসহায় দরিদ্র জনগোষ্ঠী দীর্ঘদিন ধরে অর্থনৈতিকভাবে নিষ্পেষিত

Mony (Bangladeshi) 4

এম.আবু হেনা সাগর; ঈদগাঁও :

কক্সবাজার জেলার প্রতিটি উপজেলার বাণিজ্যিক এলাকা থেকে শুরু করে গ্রামে-গঞ্জে অসহায় দরিদ্র জনগোষ্ঠীকে পূঁজি করে অসাধুচক্র মহাজনী ব্যবসার আড়ালে চালিয়ে যাচ্ছে রমরমা সুদের ব্যবসা। ঘনবসতিপূর্ণ পুরো এলাকা তৃণমূল পর্যায়ে এনজিও চড়া সুদে অর্থ লগ্নির ফলে অসহায় দরিদ্র জনগোষ্ঠীকে দীর্ঘদিন ধরে অর্থনৈতিকভাবে নিষ্পেষিত করে আসছে।

জানা যায়, এনজিও গ্রামের অশিক্ষিত অসহায় লোকজনকে অর্থনৈতিকভাবে স্বচ্ছলতার স্বপ্ন দেখালেও মাঠ পর্যায়ে পরিলক্ষিত হচ্ছে ভিন্ন চিত্র। পূঁজিবাদি এনজিওগুলো প্রাচীন মহাজনী প্রথাকে আধুনিকায়ন করছে। জেলার বৃহত্তম ঈদগাঁও এলাকায় এনজিও সংস্থা বিশাল এলাকার পাড়ায়-মহল্লায় গিয়ে নিরবে সুদের রমরমা ব্যবসা চালিয়ে যাচ্ছে। এনজিও চড়া সুদে ঋণ বিতরণ করায় এ দরিদ্র পরিবারগুলো স্বাবলম্বী হওয়ার পরিবর্তে হচ্ছে আর্থিকভাবে ঋণগ্রস্ত। পাশাপাশি স্থানীয় কিছু অসাধুজন প্রদানকৃত টাকার দ্বিগুণ পরিশোধের শর্তে এলাকার অসহায় নারী-পুরুষদের মাঝে রমরমা সুদের ব্যবসা চালিয়ে যাচ্ছে। এ মহাজনী ব্যবসার নামে পাড়া-মহল্লায় সহায় সম্বলহীন মহিলাদের নিয়ে সমিতি করে দিয়েছে। এসব এনজিও থেকে ঋণ গ্রহীতাদের মতে, তাদের অসহায়ত্বের সুযোগ নিয়ে এনজিও কর্মীরা সঠিক বিধি-বিধান না মেনে ঋণ প্রদান করছে। পরবর্তীতে সাপ্তাহিক কিস্তির জন্য টাকা না থাকলে পরনের কাপড় থেকে শুরু করে ব্যবহারের হাড়ি-পাতিল, গরু-ছাগল, গৃহপালিত হাঁস-মুরগী পর্যন্ত অনেক সময় নিয়ে যায়। এতে করে অনেকের দাম্পত্য জীবনেও কলহের সৃষ্টি হচ্ছে। অনেকের সাজানো সংসারও তছনছ হয়ে গেছে। এচিত্র সদরের ঈদগাঁও ছাড়াও জেলার প্রায় উপজেলায় দৃশ্যমান।

ভূক্তভোগীদের মতে, ঠিক মত কিস্তির টাকা পরিশোধ করার পর ও বিপদে পড়ে হিসাব ক্লোজ করতে চাইলে বড়কর্তা পরিচয়ে অফিসার গুলো বিভিন্ন অজুহাতে অর্ধেকের চেয়েও কম টাকা ধরিয়ে দিয়ে দায়মুক্ত হন। এ ব্যাপারে সচেতন জনগণ প্রশাসনের সু-দৃষ্টি কামনা করেছেন। এ ধরণের অনৈতিক এনজিওর আড়ালে প্রচলিত মহাজনী সুদের ব্যবসা বন্ধ করার আহবান জানান। অন্যথায় সুদের যাতাঁকলে পিষ্ঠ হয়ে সর্বশান্ত হবে বিশাল এলাকার দরিদ্র জনগোষ্ঠি।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

ঈদগাঁও উপজেলা নিবার্চন থেকে ২ চেয়ারম্যান ও ১ ভাইস চেয়ারম্যান প্রার্থী সরে দাঁড়ালেন

নিজস্ব প্রতিনিধি; ঈদগাঁও : নানান কল্পনা ঝল্পনার অবসান ঘটিয়ে অবশেষে ঈদগাঁও উপজেলা পরিষদ নির্বাচন থেকে ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/