সাম্প্রতিক....
Home / জাতীয় / টেকনাফের ইউএনওকে ওএসডি’র নির্দেশ

টেকনাফের ইউএনওকে ওএসডি’র নির্দেশ

অনলাইন ডেস্ক :
কক্সবাজারের এক সাংবাদিককে মোবাইল ফোনে গালিগালাজ করায় কক্সবাজারের টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ কায়সার খসরুকে ওএসডি করার নির্দেশ দেওয়া হয়েছে। আশ্রয়ণ প্রকল্পের ঘর নিয়ে সংবাদ পরিবেশনকে কেন্দ্র করে এক সাংবাদিককে ফোন করে গালিগালাজ করায় তার বিরুদ্ধে প্রাথমিকভাবে এ পদক্ষেপ নেওয়া হয়েছে।

সোমবার সচিবালয়ে মন্ত্রিসভার বৈঠকের সিদ্ধান্ত জানাতে আয়োজিত এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম এই কথা জানান। তিনি বলেন, ইতিমধ্যে তাকে ওএসডি করে নিয়ে আসার জন্য বলা হয়েছে। এখন উচ্চআদালত যে নির্দেশনা দিবে, সে অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

গত ২১ জুলাই ‘নিচু জায়গায় নির্মাণ করা উপহারের ঘর পানিতে ভাসছে’ শিরোনামে অনলাইন নিউজপোর্টাল ঢাকা পোস্টে একটি সংবাদ প্রকাশিত হয়। প্রতিবেদনে উল্লেখ করা হয়, ‘কক্সবাজারের টেকনাফ উপজেলার হ্নীলা হোয়াব্রাং এলাকার সরকারি আশ্রয়ণ প্রকল্পের সব নতুন ঘর পানিতে ভাসছে। ফলে সেখানে থাকা ২৭টি পরিবার চরম দুর্ভোগে পড়েছেন।’

ঢাকা পোস্টে একটি সংবাদ প্রকাশিত হয়। সংবাদ প্রকাশের পর কক্সবাজার প্রতিনিধির ওপর ক্ষিপ্ত হয়ে তাকে অকথ্য ভাষায় গালিগালাজ করেছিলেন ইউএনও মোহাম্মদ কায়সার খসরু।

গত বৃহস্পতিবার রাত পৌনে ১০টার দিকে টেকনাফের ইউএনও মোহাম্মদ কায়সার তার অফিশিয়াল মুঠোফোন নম্বর থেকে কল করেন স্থানীয় সাংবাদিক সাইদুল ফরহাদকে। এ সময় সংবাদ প্রকাশের কারণ জানতে চেয়ে তাকে অকথ্য ভাষায় গালাগাল করতে থাকেন। রেকর্ড করা তার ফোনকলের অডিও সামাজিক যোগাযোগের বিভিন্ন মাধ্যমে ছড়িয়ে পড়ে। এতে ইউএনওর ব্যাপক সমালোচনা হয়।

পরে শুক্রবার দুপুরে কক্সবাজার হিলডাউন সার্কিট হাউসে জেলা প্রশাসক মো. মামুনুর রশীদ কক্সবাজার প্রেসক্লাব ও কক্সবাজার সাংবাদিক ইউনিয়নের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করেন। এ সময় টেকনাফের ইউএনও কায়সার খসরু ঢাকা পোস্টের কক্সবাজার জেলা প্রতিনিধির কাছে অকথ্য ভাষা ব্যবহারের জন্য দুঃখ প্রকাশ করে ক্ষমা চান।

বিষয়টি নজরে আনা হলে উচ্চ আদালত বলেছেন ‘রং হেডেড পারসন’ ছাড়া কেউ এভাবে বলতে পারেন না। সাংবাদিককে অকথ্য ভাষায় গালমন্দ নিয়ে গণমাধ্যমে আসা প্রতিবেদন নজরে আসার পর আদালত এ মন্তব্য করেন। বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি খিজির হায়াতের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ গত রোববার এ মন্তব্য করেন।

সাংবাদিককে গালি দেওয়া ও ইউএনওর দুঃখ প্রকাশ নিয়ে গণমাধ্যমে আসা একাধিক প্রতিবেদন আদালতের নজরে আনেন জ্যেষ্ঠ আইনজীবী খুরশীদ আলম খান। শুনানি নিয়ে হাইকোর্ট ওই ঘটনায় কী পদক্ষেপ নেওয়া হয়েছে, তা রাষ্ট্রপক্ষকে জানাতে বলেছেন।

এদিকে, আদালতে ডেপুটি অ্যাটর্নি জেনারেল একেএম আমি উদ্দিন মানিক বলেন, কক্সবাজারের জেলা প্রশাসকের সঙ্গে কথা বলেছি। তিনি জানিয়েছেন-গালিগালাজের ঘটনায় টেকনাফের ইউএনও খসরুকে শোকজ করেছেন জেলা প্রশাসক। তাকে সাত দিনের মধ্যে শোকজ নোটিশের জবাব দিতে বলা হয়েছে। এ ছাড়া মন্ত্রিপরিষদ সচিবকে পুরো বিষয়টি জানানো হয়েছে। পাশাপাশি চট্টগ্রামের বিভাগীয় কমিটি তদন্ত কমিটি গঠন করে দিয়েছে। কমিটি সাত দিনের মধ্যে প্রতিবেদন দেবে। তখন আদালত বলেন, ঠিক আছে। তাহলে তদন্ত প্রতিবেদন আসুক। প্রতিবেদন দেখে পরবর্তী আদেশ দেব।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

https://coxview.com/wp-content/uploads/2024/04/Sagar-23-4-2024.jpeg

ফরেস্ট রেঞ্জার’স ওয়েলফেয়ার এসোসিয়েশন কমিটি ঘোষণা : রিয়াজ সহ-সভাপতি মনোনীত

  এম আবু হেনা সাগর; ঈদগাঁও :বাংলাদেশ ফরেস্ট রেঞ্জার’স ওয়েলফেয়ার এসোসিয়েশনের কমিটি ঘোষণা করা হয়েছে। ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/