সাম্প্রতিক....
Home / জাতীয় / ডেপুটি স্পিকার হচ্ছেন শামসুল হক টুকু

ডেপুটি স্পিকার হচ্ছেন শামসুল হক টুকু

অনলাইন ডেস্ক :
নতুন জাতীয় সংসদের ডেপুটি স্পিকার হচ্ছেন সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী শামসুল হক টুকু। রবিবার (২৮ আগস্ট) সন্ধ্যা ৭টায় নতুন ডেপুটি স্পিকারকে শপথ পড়াবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

সূত্র জানায়, ডেপুটি স্পিকার হিসেবে শামসুল হক টুকুকেই বেছে নিচ্ছে সরকার। ইতোমধ্যে সংসদ সচিবালয়কে নির্দেশ দেওয়া হয়েছে এ সংক্রান্ত সব নথি প্রস্তুত করার জন্য।

সূত্রে জানা গেছে, পাবনা-১ আসনের সংসদ সদস্য শামসুল হক টুকু ডেপুটি স্পিকার নির্বাচিত হতে যাচ্ছেন। নতুন ডেপুটি স্পিকারকে সন্ধ্যা ৭ টায় শপথ পড়াবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। রাজধানীর সংসদ ভবনে রাষ্ট্রপতির চেম্বারে এই শপথ হবে বলে বঙ্গভবন থেকে জানানো হয়েছে।

এর আগে, ২০১৯ সালের ৩০ জানুয়ারি ফজলে রাব্বী মিয়া একাদশ জাতীয় সংসদের ডেপুটি স্পিকার নির্বাচিত হয়েছিলেন। দীর্ঘদিন চিকিৎসাধীন থাকা অবস্থায় গত ২২ জুলাই যুক্তরাষ্ট্রে তিনি মারা যান। তার মৃত্যুতে ডেপুটি স্পিকারের পদ এবং গাইবান্ধা-৫ আসন শূন্য হয়।

নিয়ম অনুযায়ী, স্পিকার বা ডেপুটি স্পিকারের পদ শূন্য হলে ওই সময় যদি সংসদের অধিবেশন থাকে, তবে সাত দিনের মধ্যে নির্বাচনের বিধান রয়েছে। আর অধিবেশনে না থাকলে পরের অধিবেশনের প্রথম দিন নির্বাচন করার বাধ্যবাধকতা রয়েছে।

জানা যায়, শামসুল হক টুকু পাবনা-১ আসন থেকে নির্বাচিত আওয়ামী লীগের সংসদ সদস্য। তিনি ২০০৯, ২০১৪ এবং সর্বশেষ ২০১৮ সালের নির্বাচনে নৌকা প্রতীক নিয়ে সংসদ সদস্য নির্বাচিত হন। এছাড়াও ২০০৯-২০১৪ সাল পর্যন্ত আওয়ামী লীগ সরকারের স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। বর্তমানে তিনি একই মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

ঈদগাঁও উপজেলা নিবার্চন থেকে ২ চেয়ারম্যান ও ১ ভাইস চেয়ারম্যান প্রার্থী সরে দাঁড়ালেন

নিজস্ব প্রতিনিধি; ঈদগাঁও : নানান কল্পনা ঝল্পনার অবসান ঘটিয়ে অবশেষে ঈদগাঁও উপজেলা পরিষদ নির্বাচন থেকে ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/