সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / পুষ্টি ও স্বাস্থ্য / দীর্ঘবছর ধরে পোকখালী-ইসলামপুরে নেই স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র : দূর্ভোগে রোগীরা

দীর্ঘবছর ধরে পোকখালী-ইসলামপুরে নেই স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র : দূর্ভোগে রোগীরা

এম আবু হেনা সাগর; ঈদগাঁও :

কক্সবাজারের নবসৃষ্ট ঈদগাঁও উপজেলার পোকখালী ও ইসলামপুর ইউনিয়নে দীর্ঘকাল ধরে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র না থাকায় বিশাল গ্রামীণ জনপদের অসহায় নর-নারীরা প্রাথমিক স্বাস্থ্যসেবা থেকে বঞ্চিত।
রয়েছেন চরম স্বাস্থ্য ঝুকিঁতে।


প্রতি ইউনিয়নে একটি করে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র থাকার কথা থাকলেও পোকখালী-ইসলামপুরে ইউনিয়নে দীর্ঘবছরেও স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র নির্মিত হয়নি। এতে স্ব স্ব ইউনিয়নের লোকজন প্রাথমিক চিকিৎসা সেবা থেকে নানাভাবে বঞ্চিত হচ্ছে।


এদিকে জালালাবাদ, ইসলামাবাদে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র থাকলেও অপরাপর দু-ইউনিয়নের অসহায় রোগীদেরকে প্রতিনিয়ত চিকিৎসা সেবা দিয়ে যাচ্ছে। দু-ইউনিয়নের দায়িত্বশীল চিকিৎসকরা নানাভাবে হিমশিম খাচ্ছেন।


দেখা যায়, জালালাবাদ স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রটি ঈদগাঁও বাজারের দক্ষিণ পাশে হওয়ায় জালালাবাদ ইউনিয়ন ছাড়াও বৃহত্তর ঈদগাঁওর বিভিন্ন গ্রামাঞ্চল থেকে রোগীরা প্রতিদিন সকাল থেকে দুপুর পর্যন্ত ভীড় করে থাকে। স্ব স্ব ইউনিয়ন ভিত্তিক স্বাস্থ্য কল্যাণ কেন্দ্র না থাকার ফলে এক ইউনিয়নের লোকজনকে অন্য ইউনিয়নে গিয়ে স্বাস্থ্য সেবা নিচ্ছে। এতে অযথা সময়সহ অর্থের অপচয় হচ্ছে বলে জানান গ্রামাঞ্চলের রোগীরা। দীর্ঘকাল ধরে ইসলামপুরে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র না থাকায় গ্রামীণ জনপদের নর-নারীরা প্রাথমিক স্বাস্থ্য সেবা নিয়ে হিমশিম খাচ্ছে।

 

ইসলামপুর ইউনিয়ন পরিষদ সদস্য আবদু শক্কুর জানান, দীর্ঘকাল ধরে নেই ইসলামপুরে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র নির্মাণের দাবী। পোকখালী ইউনিয়ন পরিষদ সদস্য হেলাল উদ্দিন জানান, ইউনিয়ন নেই কোন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র। বাস্তবায়ন দাবীতে দলীয় ভাবে আবেদন প্রদান করা হয়।


জালালাবাদ স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রের উপসহকারী কমিউনিটি মেডিক্যাল অফিসার আবু সাদেক জানান, ইসলামপুর এবং পোকখালী পরিবার কল্যান কেন্দ্র নেই। অদূর ভবিষ্যতে করার প্লান রয়েছে সরকারের।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

https://coxview.com/wp-content/uploads/2024/04/Sagar-23-4-2024.jpeg

ফরেস্ট রেঞ্জার’স ওয়েলফেয়ার এসোসিয়েশন কমিটি ঘোষণা : রিয়াজ সহ-সভাপতি মনোনীত

  এম আবু হেনা সাগর; ঈদগাঁও :বাংলাদেশ ফরেস্ট রেঞ্জার’স ওয়েলফেয়ার এসোসিয়েশনের কমিটি ঘোষণা করা হয়েছে। ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/