সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / পৌরসভা নির্বাচনে যানবাহন ব্যবহারে নিষেধাজ্ঞা

পৌরসভা নির্বাচনে যানবাহন ব্যবহারে নিষেধাজ্ঞা

Election (Poura)মোহাম্মদ রফিকুল ইসলাম, লামা :

২৩৪ টি পৌরসভায় ৩০ ডিসেম্বর নির্বাচন। এ প্রেক্ষিতে ১৯৮৩ সালের মোটর ভেহিক্যালস অধ্যাদেশ (১৯৮৩ সালের ৫৫ নম্বর অধ্যাদেশ) এর ৮৮ ধারা অনুযায়ী সারাদেশে ভোট গ্রহণের নির্ধারিত দিবসের পূর্ববর্তী মধ্যরাত অর্থাৎ ২৯ ডিসেম্বর ২০১৫ তারিখ দিবাগত মধ্যরাত ১২ টা হতে ৩০ ডিসেম্বর ২০১৫ তারিখ দিবাগত মধ্যরাত ১২ টা পর্যন্ত নিম্নোক্ত যানবাহন চলাচলের উপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। যানবাহন গুলো হচ্ছে,

  • বেবী ট্যাক্সি/ অটোরিক্সা /ইজিবাইক,
  • ট্যাক্সি ক্যাব,
  • মাইক্রোবাস,
  • জীপ,
  • পিক আপ,
  • কার,
  • বাস,
  • ট্রাক,
  • টেম্পো

এছাড়া ২৭ ডিসেম্বর দিবাগত মধ্যরাত ১২ টা হতে ৩১ ডিসেম্বর সকাল ৬ ঘটিকা পর্যন্ত মোটর সাইকেল চলাচলের উপর নিষেধাজ্ঞা আরোপ করেছে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়। তবে রিটার্নিং অফিসারের অনুমতি সাপেক্ষে প্রতিদ্বন্দ্বি প্রার্থী/তাদের নির্বাচনী এজেন্ট, দেশী/বিদেশী পর্যবেক্ষকদের (পরিচয়পত্র থাকলে) ক্ষেত্রে শিথিলযোগ্য। তাছাড়া নির্বাচনের সংবাদ সংগ্রহের কাজে নিয়োজিত দেশী/বিদেশী সাংবাদিক (পরিচয়পত্র থাকলে), নির্বাচন কাজে নিয়োজিত কর্মকর্তা-কর্মচারী, আইন শৃঙ্খলা বাহিনীর সদস্য, নির্বাচনের বৈধ পরিদর্শক এবং কতিপয় জরুরী কাজে যেমন- এ্যাম্বুলেন্স, ফায়ার সার্ভিস, বিদ্যুৎ, গ্যাস, ডাক, টেলিযোগাযোগ ইত্যাদি কার্যক্রমে ব্যবহারের জন্য উল্লিখিত যানবাহন চলাচলের ক্ষেত্রে উক্ত নিষেধাজ্ঞা প্রযোজ্য হবেনা। এছাড়া জাতীয় মহাসড়ক বন্দর ও জরুরী পণ্য সরবরাহসহ অন্যান্য জরুরী প্রয়োজনে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এরুপ নিষেধাজ্ঞা শিথিল করতে পারবেন।

অপরদিকে পৌরসভা নির্বাচনে (২৯ ডিসেম্বর ২০১৫ তারিখ দিবাগত মধ্যরাত ১২ ঘটিকা হতে ৩০ ডিসেম্বর ২০১৫ তারিখ দিবাগত মধ্যরাত ১২ ঘটিকা পর্যন্ত) প্রত্যেক মেয়র প্রার্থী নিজের জন্য ১টি ও নির্বাচনী এজেন্টের জন্য ১টি মোট ২টি গাড়ী ব্যবহার করতে পারবেন। সংরক্ষিত মহিলা কাউন্সিলর প্রার্থীরা ১টি করে গাড়ী ব্যবহার করতে পারবেন। সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের বিআরটিএ সংস্থাপন অধিশাখা ২১শে ডিসেম্বর ২০১৫ইং ৩৫.০২০. ০১৭.০০.০০.০০১.২০১১ (অংশ-১)-৫৫৮ নং স্মারকের চিঠিতে বিষয়টি নিশ্চিত করেছে।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

https://coxview.com/wp-content/uploads/2023/01/BGB-Rafiq-24-1-23.jpeg

বিপুল পরিমাণ পপিক্ষেত ধ্বংস করল বিজিবি

মোহাম্মদ রফিকুল ইসলাম; লামা-আলীকদম : পার্বত্য জেলা বান্দরবানে থানচি উপজেলা গহীণ অরণ্যে মাদক দ্রব্য প্রস্তুতকারক ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/