সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / আন্তর্জাতিক / প্যারিস জলবায়ু চুক্তি থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিলেন ট্রাম্প

প্যারিস জলবায়ু চুক্তি থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিলেন ট্রাম্প

সংগৃহীত ছবি

প্যারিস জলবায়ু চুক্তি থেকে নিজেদের প্রত্যাহার করে নেওয়ার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। স্থানীয় সময় ১ জুন বৃহস্পতিবার হোয়াইট হাউজে দেয়া এক বক্তৃতায় এ ঘোষণা দেন দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

ট্রাম্প বলেন, আমরা চাইনা আমাদেরকে নিয়ে অন্য কোনো নেতা বা কোনো দেশ হাসাহাসি করুক।

তিনি আরও বলেন, আমি আমেরিকার মানুষের প্রতিনিধিত্ব করতে নির্বাচিত হয়েছি, প্যারিসকে নয়। আমি প্রতিজ্ঞা করছি, যে চুক্তিতে আমেরিকার স্বার্থ দেখা হয়নি সেই চুক্তি থেকে আমরা নাম প্রত্যাহার করে নেব, নতুবা বিষয়টি নিয়ে পুনরায় আলোচনা করতে হবে।

ট্রাম্প জানান, দেশের ব্যবসা ও শ্রমিকবান্ধব নতুন একটি ‘ন্যায্য’ চুক্তি করার পদক্ষেপ গ্রহণ করবেন তিনি।

গত বছর ট্রাম্প নিজের নির্বাচনী প্রচারের সময় এই চুক্তি থেকে সরে আসার ঘোষণা দিয়েছিলেন। তিনি মনে করেন, দেশের কয়লা খনি শিল্প শক্তিশালী করে কর্মসংস্থান বৃদ্ধি করতে হলে এ চুক্তি থেকে সরে আসতে হবে।

সেই সময় তিনি বলেছিলেন, তিনি তার দেশের তেল ও কয়লা শিল্পকে সাহায্য করার জন্য ব্যবস্থা নেবেন। এরই ধারাবাহিকতায় ২০১৫ সালে করা এই চুক্তি থেকে যুক্তরাষ্ট্রকে প্রত্যাহার করা হলো।

এদিকে ট্রাম্পের এমন পদক্ষেপ এ তার কিছু সমর্থক উচ্ছাসা প্রকাশ করলেও দেশটির সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামাসহ বিশ্ব নেতারা বিরূপ মন্তব্য করেছেন। অনেকে বলেছেন, ট্রাম্প যুক্তরাষ্ট্রের ভবিষ্যতের কথা না ভেবেই এ সিদ্ধান্ত নিয়েছে।

চীন এবং ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) এক যৌথ বিবৃতিতে প্যারিস জলবায়ু চুক্তিতে সম্মতি জানিয়েছে। তারা এ চুক্তিকে ‘যেকোনো সময়ের চেয়ে বেশি অপরিহার্য’ আখ্যা দিয়েছে। তারা এটি বাস্তবায়নে সর্বোচ্চ রাজনৈতিক অঙ্গীকারের প্রতি গুরুত্ব দিচ্ছে। চীনা প্রধানমন্ত্রী লি কেকিয়াংও ১ জুন বৃহস্পতিবার সাফ জানিয়ে দিয়েছেন, তার দেশ প্যারিসে স্বাক্ষরিত বিশ্ব জলবায়ু চুক্তি বাস্তবায়নের ব্যাপারে নিজেদের প্রতিশ্রুতি পূরণে অটল থাকবে।

সূত্র:priyo.com,ডেস্ক।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

ঈদগাঁও উপজেলা নিবার্চন থেকে ২ চেয়ারম্যান ও ১ ভাইস চেয়ারম্যান প্রার্থী সরে দাঁড়ালেন

নিজস্ব প্রতিনিধি; ঈদগাঁও : নানান কল্পনা ঝল্পনার অবসান ঘটিয়ে অবশেষে ঈদগাঁও উপজেলা পরিষদ নির্বাচন থেকে ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/