সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / অপরাধ ও আইন / ফাইতংয়ে ৫ কিলোমিটার জায়গায় গড়ে উঠেছে ৩০টি ইটভাটা

ফাইতংয়ে ৫ কিলোমিটার জায়গায় গড়ে উঠেছে ৩০টি ইটভাটা

লামায় অনুমোদন ছাড়াই ৪১টি ভাটায় ইটপ্রস্তুত শুরু https://coxview.com/brickfield-rafiq-19-12-2023-1/

 

মোহাম্মদ রফিকুল ইসলাম; লামা-আলীকদম :
কোন প্রকার অনুমতি, অনুমোদন ও ছাড়পত্র ছাড়াই বান্দরবানের লামা উপজেলায় শুরু হয়েছে ৪১টি ইটভাটার ইটপ্রস্তুত কার্যক্রম। ইতিমধ্যে সবকয়টি ভাটায় পাহাড় কেটে মাটি সংগ্রহ, জ্বালানি হিসাবে বনের কাঠ মজুদ করা হয়েছে। ৪১টি ভাটার চুল্লীতে ইতিমধ্যে আগুন দেয়া হয়েছে। প্রশাসন ও পরিবেশ অধিদপ্তর বান্দরবানের নামমাত্র অভিযান চালু থাকলেও অনুমতি ছাড়া ইটভাটা গুলো তাদের কার্যক্রম শুরু করেছে।


ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইন-২০১৩ অনুসারে লাইসেন্স ব্যতীত কোনো ইটভাটা স্থাপন, অবৈধ ইটভাটাগুলো কার্যক্রম শুরু এবং জ্বালানি হিসেবে কাঠ ব্যবহারের প্রস্তুতি গ্রহণ না করার আইন থাকলেও তা মানা হচ্ছেনা। বর্ষা ঋতুর পরপরই পাহাড়ে সবুজ প্রকৃতি সাজতে শুরু হলেও সেই পাহাড়ের বুকে আঘাত শুরু করেছে ইটভাটার মালিকরা। লামা উপজেলার ফাইতং ইউনিয়নে ৩০টি, ফাঁসিয়াখালী ইউনিয়নে ৭টি, গজালিয়া ইউনিয়নে ২টি, সরই ইউনিয়নে ১টি ও লামা পৌরসভায় ১টি ইটভাটায় মাটির জন্য সাবাড় করা হচ্ছে অসংখ্য সবুজ পাহাড় ও ফসলী জমি।


সংশ্লিষ্টরা মনে করেন উন্নয়নের জন্য ইটভাটা প্রয়োজন। তবে ব্যাঙের ছাতার মতো অবৈধভাবে গড়ে উঠা ভাটার কারণে পাহাড়ের প্রকৃতির সীমাহীন ক্ষতি হচ্ছে অভিযোগ পরিবেশবাদীদের। এমনকি উপজেলার ফাইতং ইউনিয়নের পাগলীরছড়া থেকে শিবাতলী পর্যন্ত ৫ কিলোমিটার জায়গায় গড়ে উঠেছে ৩০টি ইটভাটা। ২০২২ সালে এখানে ২৮টি ইটভাটা থাকলেও এবছর পাগলীরছড়া এলাকায় বিএমডবিøউ এবং ফাদুরছড়া এলাকায় সেভেনবিএম নামে নতুন করে আরো দুইটি ইটভাটা সৃষ্টি হয়েছে।

লামায় অনুমোদন ছাড়াই ৪১টি ভাটায় ইটপ্রস্তুত শুরু https://coxview.com/brickfield-rafiq-19-12-2023-2/

সরেজমিনে ঘুরে দেখা গেছে, ফাইতং ইউনিয়নের ফাদুরছড়া গ্রামে ফাইভবিএম ব্রিকসের তিন পাশে স্কেভেটর দিয়ে পাহাড় কাটা হচ্ছে। ইতিমধ্যে দুইটি বিশাল পাহাড় সাবাড় করেছে এই ব্রিকফিল্ডটি। জ্বালানী হিসাবে মজুদ করা হয়েছে বনের লাকড়ি। এই বিষয়ে কথা হয় এই ভাটার মালিক গিয়াস উদ্দিনের সাথে। তিনি বলেন, অনুমতি না থাকলেও সবাইকে ম্যানেজ করেই কাজ শুরু করেছি। এখন ভাটা করতে অনুমতি লাগেনা।


উপজেলার ফাইতং ইউনিয়নের তিনটি ওয়ার্ডে গড়ে উঠা ৩০টি ইটভাটার সবগুলো ভাটা স্কুল, জনবসতী গ্রাম, সবুজ বনাঞ্চল, খালেরপাড় এবং সড়কের পাশে তৈরী করা হয়েছে। চলমান বর্ষার শুরু থেকে এই ইটভাটা গুলো স্কেভেটর দিয়ে পাহাড় কেটে মৌসুমের জন্য মাটি মজুদ করেছে। এখনো চলছে পাহাড় কাটার কার্যক্রম। ইতিমধ্যে ফাইতং এলাকায় যন্ত্রের গর্জন ও ধূলোবালুতে বর্ষার সবুজ প্রকৃতি হারিয়ে যাবে এমনটি জানিয়েছেন স্থানীয়রা। শুধু ফাইতং ইউনিয়নের তিনটি ওয়ার্ডে ৩০টি অবৈধ ইটভাটা থাকার কথা নিশ্চিত করেছেন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ওমর ফারুক।

 

এদিকে লামা উপজেলায় দ্বিতীয় ইটভাটা জোন হিসাবে গড়ে উঠেছে ফাঁসিয়াখালী ইউনিয়নের ইয়াংছা কাঁঠালছড়া এলাকায়। প্রশাসনের নজনদারীর মধ্যেও এবছর বিএনবি নামে আরো ১টি নতুন ভাটা তৈরি হয়েছে। এই ইউনিয়নে মোট ৭টি ইটভাটা রয়েছে। যাদের ভাটা পরিচালনার বৈধ কোন কাগজপত্র নেই।


ফাইতং ইউনিয়নের মে অংপাড়ার বাসিন্দা চিংহ্লামং মারমা ও মংবাচিং মারমা বলেছেন, শুধু এবছর নয়, কয়েক বছর ধরে কাটতে কাটতে পাড়ার পাশের পাহাড়টি এখন প্রায় শেষ হওয়ার পথে। তিনি আরো জানান, যেভাবে দিন-রাত অবিরাম কাটা হচ্ছে, তাতে কয়েকবছর পরে আর পাহাড়ের অস্তিত্ব থাকবে না। পাহাড় কালবৈশাখী ও ঘূর্ণিঝড় থেকে রক্ষা করত। ইটভাটার মালিকেরা প্রভাবশালী। পাহাড় কাটতে বাধা দিলে তাঁরা মামলা-হামলার হুমকি দেন।


লামা বিভাগীয় বন কর্মকর্তা মোঃ আরিফুল হক বেলাল জানিয়েছেন, লামা বন বিভাগের পক্ষ থেকে উপজেলার সবকয়টি ব্রিকফিল্ডকে ইট প্রস্তুত কালিন সময়ে ইট পোড়ানো কাজে জ্বালানী হিসাবে কাঠ না পোড়ানোর জন্য ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইন-২০১৩ এর বিধি ৬ মোতাবেক নোটিশ দেয়া হয়েছে। কেউ না মানলে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। ইতিমধ্যে সহকারী বন সংরক্ষক সাইফুল ইসলাম এর নেতৃত্বে ৪ হাজার ২ শত ঘনফুট অবৈধ লাকড়ি জব্দ করা হয়েছে।


বান্দরবান পরিবেশ অধিদপ্তর সহকারী পরিচালক মো. ফখর উদ্দিন চৌধুরী বলেন, লামায় সরকারি অনুমোদিত কোন ইটভাটা নেই। কয়েকদফা অভিযান চালানো হয়েছে। শীঘ্রই আরো বড় ধরনের অভিযান পরিচালনা করা হবে। কোন অবৈধ ইটভাটা থাকবেনা। লামা উপজেলা নির্বাহী অফিসার শান্তনু কুমার দাশ বলেন, জেলা প্রশাসনের নির্দেশে, পরিবেশ অধিদপ্তর বান্দরবান, লামা থানা ও লামা ফায়ার সার্ভিসকে সাথে নিয়ে ইটভাটার বিরুদ্ধে অভিযান চালানো হয়েছে। সামনেও অভিযান অব্যাহত থাকবে।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

https://coxview.com/wp-content/uploads/2024/04/Sagar-23-4-2024.jpeg

ফরেস্ট রেঞ্জার’স ওয়েলফেয়ার এসোসিয়েশন কমিটি ঘোষণা : রিয়াজ সহ-সভাপতি মনোনীত

  এম আবু হেনা সাগর; ঈদগাঁও :বাংলাদেশ ফরেস্ট রেঞ্জার’স ওয়েলফেয়ার এসোসিয়েশনের কমিটি ঘোষণা করা হয়েছে। ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/