সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / তথ্য ও প্রযুক্তি / বিশ্বের প্রথম ৫জি স্মার্টফোন দেখা গেল

বিশ্বের প্রথম ৫জি স্মার্টফোন দেখা গেল

বিশ্বের প্রথম ৫জি স্মার্টফোন। ছবি শেরিফ হান্নার টুইটার অ্যাকাউন্ট থেকে নেওয়া।

৫জি বা ৫ম প্রজন্মের স্মার্টফোন কেমন হতে পারে? চিপ নির্মাতা প্রতিষ্ঠান কোয়ালকমের এলটিই এবং ৫জি এনআর মডেম বিভাগের প্রধান শেরিফ হান্না টুইটারে একটি হ্যান্ডসেটের ইমেজ দিয়ে ক্যাপশনে লিখেন, ‘বিশ্বাস করা কঠিন যে আমার হাতে এখন বিশ্বের প্রথম ৫জি স্মার্টফোন’।

ইমেজে থাকা স্মার্টফোনের ছবিতে দেখা গেছে, ফোনটির পেছনের অংশ গ্লাসের আছে ডুয়েল ফ্ল্যাশসহ ডুয়েল রিয়ার ক্যামেরা। এবং কোয়ালকম স্ন্যাপড্রাগন ব্র্যান্ডিং। গত সপ্তাহে কোয়ালকম ৪জি/৫জি সামিটে প্রতিষ্ঠানটি স্ন্যাপড্রাগন এক্স৫০ কজি মডেমের ঘোষণা দেয়। আর প্রতিষ্ঠানটি মোবাইল ডিভাইসের জন্য ৫জি মডেম চিপসেটে ৫জি ডেটা সংযোগ সফলভাবে অর্জন করতে পেরেছে। এবং এই সামিটেই কোয়ালকম স্ন্যাপড্রাগন ৬৩৬ উন্মুক্তের মাধ্যমে মিড রেঞ্জের মোবাইল প্রসেসর লাইনে নাম লেখায়।

নতুন এই ৫জি ফোনটি ৫জি এমএমওয়েব পারফরম্যান্সে পরীক্ষার জন্য একটি রেফারেন্স ডিজাইন। আর হান্নার টুইটের কথোপকথন থেকে পরিষ্কার যে, ডিভাইসটি মাল্টিমোড (২জি/৩জি/৪জি/৫জি) সমর্থনের জন্য ডিজাইন করা হয়েছে। আর প্রতিষ্ঠানের দাবি, এই ফোন দিয়ে ডাউনলোড স্পিড পার সেকেন্ডে ১ গিগাবাইটের চেয়েও বেশি পাওয়া গেছে।

তবে মজার ব্যাপার হল- ইন্টারন্যাশনাল টেলিকমিউনিকেশন ইউনিয়ন এখনও ৫জি স্ট্যান্ডার্ড নিয়ে আসেনি। তবে হান্না জানিয়েছে, ৩জিপিপি এর মাধ্যমে প্রথম ৫জি স্পেসিফিকেশন সম্পুর্ন হবে। আর সাধারণ ব্যবহারকারীদের জন্য ২০২০ সাল নাগাদ ৫জি প্রযুক্তি সহজলভ্য হবে।

 

সূত্র:ফারজানা মাহাবুবা-priyo.com;ডেস্ক।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

https://coxview.com/wp-content/uploads/2024/04/Election-Sagar-22-4-24.jpeg

ঈদগাঁওতে দুইদিন ব্যাপী নির্বাচনী প্রশিক্ষণ শুরু

  এম আবু হেনা সাগর; ঈদগাঁও : ইউনিয়ন পরিষদ সাধারণ নির্বাচন ২০২৪ উপলক্ষে দুই দিনব্যাপী ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/