সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / আন্তর্জাতিক / মিখাইল গর্বাচেভ মারা গেছেন 

মিখাইল গর্বাচেভ মারা গেছেন 

অনলাইন ডেস্ক :
সমাজতান্ত্রিক সোভিয়েত ইউনিয়নের সর্বশেষ প্রেসিডেন্ট মিখাইল গর্বাচেভ মারা গেছেন। মিখাইল গর্বাচেভ ১৯৮৫ সাল থেকে ১৯৯১ সাল পর্যন্ত সোভিয়েত ইউনিয়নের সর্বশেষ নেতা এবং প্রেসিডেন্ট ছিলেন। তিনি দীর্ঘদিন অসুস্থ থাকার পর স্থানীয় সময় মঙ্গলবার (৩০ আগস্ট) সন্ধ্যায় মস্কোর সেন্ট্রাল ক্লিনিকাল হাসপাতালে তার মৃত্যু হয়।

হাসপাতাল কর্তৃপক্ষের বরাত দিয়ে রাশিয়ান সংবাদ সংস্থা তাস জানায়, মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯১ বছর। মস্কোর নোভোদেভিচি সমাধিক্ষেত্রে তার স্ত্রী রাইসার পাশে তাকে সমাহিত করা হবে।

এদিকে, গর্বাচেভের মৃত্যুর খবর নিশ্চিত করে ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ এক বিবৃতিতে জানান, গর্ভাচেভের মৃত্যুতে গভীর শোক ও সমবেদনা প্রকাশ করেছেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এ বিষয়ে পুতিন আনুষ্ঠানিকভাবে গর্বাচেভের পরিবারের সদস্যদের কাছে শোকবার্তা পাঠাবেন।

তিনি পূর্ববর্তী কনস্তান্তিন চেরনেনকোর মৃত্যুর পর ১৯৮৫ সালে ৫৪ বছর বয়সে ক্ষমতায় আসেন। এ সময় তিনি সোভিয়েত ইউনিয়নের কমিউনিস্ট পার্টির সাধারণ সম্পাদক ও প্রধান নেতা নিযুক্ত হন।

১৯৯০ সালে সোভিয়েত ইউনিয়নে সমাজতন্ত্রের পতন হলে গর্বাচেভ রাশিয়ার প্রথম ও একমাত্র প্রেসিডেন্ট নিযুক্ত হন। ১৯৯১ সালের ২৫ ডিসেম্বর সোভিয়েত ইউনিয়নের আনুষ্ঠানিক বিলুপ্তির দিন তিনি পদত্যাগ করেন। এর মাধ্যমেই দ্বি-মেরুভিত্তিক বিশ্বব্যবস্থা তথা চার দশক ধরে চলা স্নায়ুযুদ্ধের সমাপ্তি হয়।

গর্বাচভের ‘পেরেস্ত্রোইকা’ বা ‘পুনর্গঠন’ কর্মসূচির হাত ধরেই সোভিয়েত রাশিয়াতে সূচিত হয় জাতীয়তাবাদী ধারণার বিস্তার; যার ফলশ্রুতিতে ভেঙে যায় সোভিয়েত ইউনিয়ন। এ জন্য বহু রাশিয়ান তাকে ও তার সংস্কারবাদী নীতিকে সোভিয়েত ইউনিয়ন পতনের জন্য দায়ী করেন।

তবে পূর্ব ইউরোপের জাতীয়তাবাদী মানুষের কাছে তাই গর্বাচেভ একজন ত্রাণকর্তা। তার ‘গ্লাসনস্ত’ বা ‘খোলামেলা আলোচনা’ নীতিও ব্যাপক আলোচিত। দুই জার্মানির পুনঃএকত্রীকরণের ক্ষেত্রেও তার সক্রিয় ভূমিকা জার্মানিতে ব্যাপক প্রশংসিত।

প্রেসিডেন্ট থাকাকালে যুক্তরাষ্ট্রের সঙ্গে অস্ত্র নিয়ন্ত্রণ চুক্তির মাধ্যমে সামরিক উত্তেজনা কমিয়ে এনেছিলেন গর্বাচেভ। সেই অবদানের স্বীকৃতিস্বরূপ ১৯৯০ সালে নোবেল শান্তি পুরস্কারে ভূষিত হন তিনি।

গর্বাচেভের রাজনৈতিক ক্যারিয়ারের শুরু

গর্বাচেভ স্নাতক পরে, তিনি এবং Raisa Stavropol টেরিটরি ফিরে যেখানে গর্বাচেভ Komsomol সঙ্গে একটি চাকরি পেয়েছিলাম 1955 সালে।

স্ট্যাভ্রোপলে, গর্বাচেভ কসমোমোলের চূড়ান্ত পর্যায়ে উঠে পরে কমিউনিস্ট পার্টিতে একটি পদ লাভ করেন। প্রচারণার পর গর্বাচেভকে পদোন্নতি দেওয়া হয় 1970 সাল পর্যন্ত, সেখানকার প্রথম সচিব হিসেবে তিনি সর্বোচ্চ পদে আসেন।

জাতীয় রাজনীতিতে গর্বাচেভ

1978 সালে, 47 বছর বয়স্ক গর্বাচেভ, কৃষি মন্ত্রণালয়ের কেন্দ্রীয় কমিটির দায়িত্বে নিযুক্ত হন। এই নতুন অবস্থান গর্বাচেভ এবং রাশিসকে মস্কোতে ফিরিয়ে আনার এবং গর্বাচেভকে জাতীয় রাজনীতিতে জড়িয়ে ধরে।

আবার, গর্বাচেভ দ্রুত পদে উন্নীত হন এবং 1980 সালে তিনি পলিটব্যুরো (সোভিয়েত ইউনিয়নের কমিউনিস্ট পার্টির নির্বাহী কমিটির) সদস্য ছিলেন।

জেনারেল সেক্রেটারি ইউরি অ্যান্ড্রোপভের সাথে ঘনিষ্ঠভাবে কাজ করে, গর্বাচেভ মনে করেন যে তিনি সাধারণ সম্পাদক হওয়ার জন্য প্রস্তুত ছিলেন। যাইহোক, যখন আন্ড্রোভোভ অফিসে মারা যান, গর্বাচেভ কন্সটান্টিন চেরেনকোতে অফিসে দরজায় হেরে গেলেন। কিন্তু চেরেনকো যখন মাত্র 13 মাস পরে অফিসে মারা গিয়েছিলেন, তখন মাত্র 54 বছর বয়স্ক গর্বাচেভ সোভিয়েত ইউনিয়নের নেতা হন।
সাধারণ সম্পাদক গর্বাচেভ উপস্থাপনা রিসোর্স

1985 সালের 11 মার্চ সোবার্স ইউনিয়নের কমিউনিস্ট পার্টির কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক গর্বাচেভ হন। সোভিয়েত ইউনিয়ন সোভিয়েত অর্থনীতি ও সমাজ উভয়কেই পুনরুজ্জীবিত করার জন্য সোভিয়েত ইউনিয়নের ব্যাপক উদারীকরণের দৃঢ়ভাবে বিশ্বাস করে, গর্বাচেভ অবিলম্বে সংস্কার বাস্তবায়ন শুরু করেন

তিনি অনেক সোভিয়েত নাগরিককে বিস্মিত করেন যখন তিনি নাগরিকদের স্বার্থে তাদের মতামত (গ্লিসনস্ট) এবং সোভিয়েত ইউনিয়নের অর্থনীতি (perestroika) সম্পূর্ণরূপে পুনর্বিন্যস্ত করার প্রয়োজনীয়তা ঘোষণা করার ক্ষমতা ঘোষণা করেন।

গর্বাচেভ এছাড়াও সোভিয়েত নাগরিকদের ভ্রমণ করার অনুমতি দেয়, মদ অপব্যবহার উপর cracked, এবং কম্পিউটার এবং প্রযুক্তি ব্যবহারের জন্য ধাক্কা করার দরজা খোলা। তিনি অনেক রাজনৈতিক বন্দিকে মুক্তি দেন।
গর্বাচেভ আর্মস রেস শেষ

কয়েক দশক ধরে, মার্কিন যুক্তরাষ্ট্র ও সোভিয়েত ইউনিয়ন এবং একে অপরের সাথে প্রতিদ্বন্দ্বিতা করছে যারা পারমাণবিক অস্ত্রের বৃহত্তম, সবচেয়ে মারাত্মক ক্যাশে জড়ো করতে পারে।

মার্কিন যুক্তরাষ্ট্রে নতুন স্টার ওয়ার প্রোগ্রাম গড়ে তোলার সময়, গর্বাচেভ বুঝতে পেরেছিলেন যে সোভিয়েত ইউনিয়নের অর্থনীতি গুরুত্ব সহকারে পারমাণবিক অস্ত্রের ব্যয় বহন করছে। অস্ত্র প্রতিযোগিতা শেষ করার জন্য, গর্বাচেভ যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট রোনাল্ড রিগ্যানের সাথে বেশ কয়েকবার দেখা করেছিলেন ।

প্রথম বিশ্বযুদ্ধের শেষের পর থেকে দুদেশের মধ্যে বিশ্বাস নিখোঁজ হওয়ার কারণেই সভায় স্থিরতা দেখা দেয়। অবশেষে, গর্বাচেভ এবং রেগন একটি চুক্তি সম্পাদন করতে সক্ষম হয় না যেখানে কেবল তাদের দেশই পারমাণবিক অস্ত্র তৈরির কাজ বন্ধ করে দেবে, কিন্তু তারা তাদের জমায়েত অনেককেই ধ্বংস করবে।
পদত্যাগ

যদিও গর্বাচেভের অর্থনৈতিক, সামাজিক ও রাজনৈতিক সংস্কারের পাশাপাশি তাঁর উষ্ণ, সৎ, বন্ধুত্বপূর্ণ, খোলা আধিপত্য তিনি 1990 সালে নোবেল শান্তি পুরস্কার সহ বিশ্বব্যাপী তাঁর প্রশংসা অর্জন করেন, সোভিয়েত ইউনিয়নের অনেকের সমালোচনা করেন। কিছু জন্য, তার সংস্কার খুব বড় এবং খুব দ্রুত ছিল; অন্যদের জন্য, তার সংস্কার খুব ছোট এবং খুব ধীর ছিল।

তবে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে, গর্বাচেভের সংস্কার সোভিয়েত ইউনিয়নের অর্থনীতিকে পুনরুজ্জীবিত করেনি। বিপরীতভাবে, অর্থনীতি একটি গুরুতর হ্রাস গ্রহণ।

ব্যর্থ সোভিয়েত অর্থনীতি, নাগরিকদের সমালোচনা করার ক্ষমতা এবং নতুন রাজনৈতিক স্বাধীনতা সব সোভিয়েত ইউনিয়নের শক্তিকে দুর্বল করে দেয়। খুব শীঘ্রই, পূর্ব আফ্রিকার দেশগুলি

কমিউনিস্টদের পরিত্যাগ করে এবং সোভিয়েত ইউনিয়নের অনেক প্রজাতন্ত্র স্বাধীনতার দাবি জানায়।

সোভিয়েত সাম্রাজ্যের পতনের সঙ্গে, গর্বাচেভ একটি নতুন সরকার প্রতিষ্ঠা করেন যার মধ্যে রয়েছে রাষ্ট্রপতির প্রতিষ্ঠা এবং কমিউনিস্ট পার্টির একচেটিয়া রাজনৈতিক দল হিসেবে একচেটিয়া অধিকার। তবে, অনেকের জন্য, গর্বাচেভ খুব বেশী দূরে চলে যাচ্ছে।

19 আগস্ট, 1991 থেকে কমিউনিস্ট পার্টির হার্ড লিনের একটি দল একটি অভ্যুত্থানের চেষ্টা করে এবং গর্বাচেভকে গৃহবন্দী করে রাখে। অসামরিক অভ্যুত্থান কমিউনিষ্ট পার্টি এবং সোভিয়েত ইউনিয়নের উভয়ের সমাপ্তি প্রমাণ করে।

আরও গণতন্ত্র চায় এমন অন্যান্য গোষ্ঠীর চাপের মুখোমুখি হলে, গর্বাচেভ 1991 সালের ২5 ডিসেম্বর সোভিয়েত ইউনিয়নের রাষ্ট্রপতি পদে পদত্যাগ করেন, সোভিয়েত ইউনিয়ন আনুষ্ঠানিকভাবে ভেঙে যাওয়ার এক দিন আগে।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

জালালাবাদে ফখরুদ্দিন ফরাজীর অটোরিক্সা নির্বাচনী জরিপে এগিয়ে

  নিজস্ব প্রতিনিধি; ঈদগাঁও : প্রচার প্রচারণার শেষ মুহূর্তে জালালাবাদ ইউপি নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী (অটোরিক্সা ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/