সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / শরণার্থী সমাচার / রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে যুক্তরাষ্ট্রের প্রতিনিধিদল

রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে যুক্তরাষ্ট্রের প্রতিনিধিদল

https://i0.wp.com/coxview.com/wp-content/uploads/2023/07/Rohingya-Camp-Uzra-Jaya-12-7-23.jpg?resize=620%2C348&ssl=1

নিজস্ব প্রতিনিধি; উখিয়া :

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের নাগরিক নিরাপত্তা, গণতন্ত্র ও মানবাধিকার বিষয়ক আন্ডার সেক্রেটারি উজরা জেয়ার নেতৃত্ব দেশটির ৮ সদস্যের একটি প্রতিনিধি দল কক্সবাজারের উখিয়া বালুখালী রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করছেন।


১২ জুলাই (বুধবার) সকাল ৯টায় প্রতিনিধি দলটি কক্সবাজার বিমানবন্দর পৌঁছায়। পরে ক্যাম্পের উদ্দেশে রওনা দেন তারা। প্রতিনিধি দলের সঙ্গে আছেন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু ও ইউএসএইডের এশিয়া ব্যুরোর ডেপুটি অ্যাসিস্ট্যান্ট অ্যাডমিনিস্ট্রেটর অঞ্জলি কৌর, কক্সবাজার সফরে তাদের সঙ্গে রয়েছেন ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস ও দক্ষিণ এশিয়ায় শরণার্থী বিষয়ক সমন্বয়কারী ম্যাককেঞ্জি রোয়েসহ ১০ সদস্যের প্রতিনিধিদল।


১২ জুলাই (বুধবার) বেলা ১১ টার দিকে উখিয়ার বালুখালী ক্যাম্প ৯ পৌঁছান প্রতিনিধি দলটি। এ সময় তাকে শুভেচ্ছা জানান শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কার্যালয়ের কর্মকর্তারা। এরপর উজরা জেয়া প্রথমে জাতিসংঘ পরিচালিত নিবন্ধন সেন্টার, পুষ্টি কেন্দ্র ও ডব্লিউএফপি খাদ্য সহায়তা কার্যক্রম পরিদর্শন করবেন। তারপর তিনি হেঁটে দীর্ঘক্ষণ রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করবেন।


রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনকালে তারা মিয়ানমারে বলপূর্বক বাস্তচ্যুত বাংলাদেশে আশ্রিত রোহিঙ্গাদের ত্রাণ সামগ্রী বিতরণ কার্যক্রম পর্যবেক্ষণ ও নির্যাতিত রোহিঙ্গা জনগোষ্ঠির সঙ্গে কথা বলেন। শরণার্থীদের সঙ্গে সরাসরি আলাপচারিতার পাশাপাশি নিউট্রিশন সেন্টার, কালচারাল মেমোরি সেন্টার ঘুরে দেখবেন ও কক্সবাজারে কর্মরত প্রায় সব আন্তর্জাতিক সংস্থার কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় করবেন।


এ ছাড়া প্রতিনিধি দল রোহিঙ্গা নারী ও শিশুদের স্বাস্থ্য সেবায় পরিচালিত নারীবান্ধব কেন্দ্র পরিদর্শন করবেন।


সেখান থেকে ফিরে শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনারের কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে বসবেন। তারপর তারা ঢাকার উদ্দেশে কক্সবাজার ত্যাগ করবেন বলে জানা গেছে।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

https://coxview.com/wp-content/uploads/2024/04/Sagar-23-4-2024.jpeg

ফরেস্ট রেঞ্জার’স ওয়েলফেয়ার এসোসিয়েশন কমিটি ঘোষণা : রিয়াজ সহ-সভাপতি মনোনীত

  এম আবু হেনা সাগর; ঈদগাঁও :বাংলাদেশ ফরেস্ট রেঞ্জার’স ওয়েলফেয়ার এসোসিয়েশনের কমিটি ঘোষণা করা হয়েছে। ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/