সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / সাম্প্রতিক... / সংকীর্ণ হচ্ছে ঈদগাঁও বাজারের প্রধান সড়ক-উপসড়ক

সংকীর্ণ হচ্ছে ঈদগাঁও বাজারের প্রধান সড়ক-উপসড়ক

এম আবুু হেনা সাগর; ঈদগাঁও :

কক্সবাজার সদর উপজেলার ঈদগাঁওতে যত্রতত্র স্থান জুড়ে ঝুপড়ী দোকান আর লম্বা করে সিড়ি দেওয়ায় বাজারের ডিসি সড়কে জন ও যানবাহন চলাচলের প্রধান সড়কসহ উপসড়কটি সংকীর্ণ হচ্ছে। বাজারে দুর দুরান্তের লোকজন ব্যবসা বাণিজ্যে বা নানা কাজেকর্মে এসে মহাদূর্ভোগে পড়ার পাশাপাশি সড়ক দিয়ে ছোট বড় যানবাহন চলাফেরা তো দূরের কথা, পায়ে হেঁটে আসা যাওয়া ও যানবাহন চলাচলে বিঘ্ন সৃষ্টি হচ্ছে।

বাজার ঘুরে দেখা যায়, ঈদগাহ হাইস্কুল গেইট সংলগ্ন ত্রিমুখী পয়েন্ট থেকে বাসষ্টেশন পর্যন্ত ব্যস্ততম ডিসি সড়কের দুপাশে ভ্রাম্যমাণ তরকারী ব্যবসায়ীরা ব্যবসা করে যাচ্ছে। অথচ নিদিষ্ট তরকারী বাজার থাকার পরেও যত্রতত্র স্থানে ভ্রাম্যমাণ ব্যবসা নিয়ে কষ্ট পাচ্ছে পথ চারীরা। পাড়া মহল্লা থেকে বাজারে আসা মহিলাদের দূর্ভোগ আর দূূগতি যেন চোখে পড়ার মত। লোকজনের চলাচলে নানা বিড়ম্বনার পাশাপাশি অযথা সময় নষ্ট হচ্ছে। সড়কের দুই পাশের জায়গা দখল পূৃর্বক আড়াআড়ি করে ব্যবসা করে যাচ্ছে। দোকান মালিকরা তাদের ব্যবসা প্রতিষ্টানের সামনে উপভাড়া দিয়ে ফায়দা লুটছে। বাজারের বিভিন্ন পয়েন্টে ব্যস্তবহুল স্থানে ফুটপাত ব্যবসায়ীদের দখলে বললেই চলে।

পথচারীরা জানান,যাতায়াত সড়কের পাশে দোকানদার মালামাল রাখায় চলাচলে অসুবিধা সৃষ্টি হচ্ছে। ঈদগাঁও বাজারে যত্রতত্র স্থান জুড়ে ফুটপাত জনস্বার্থে দখল মুক্ত করা জরুরী। বাজার থেকে বাড়ীতে ফেরার পথে নানা পয়েন্টে অযথা দূর্ভোগে পড়তে হয়। তবে চলাচলে দূর্ভোগ বেড়েই যাচ্ছে চরমভাবে। যে যার যার মতো করে ইচ্ছে মাফিক যেখানে সেখানে ব্যবসা করে যাচ্ছে। ভোক্তাদের শৃঙ্খলার স্বার্থে যত্রতত্র স্থানে গড়ে উঠা ফুটপাতের বিরুদ্বে বিকল্প ব্যবস্থা গ্রহন এখন সময়ের দাবী।

শামসু ও আজিম জানান, ফুটপাত আর দোকানের সামনে উপভাড়াকৃত দোকান উচ্ছেদ করলে চলাচলের সড়ক প্রসস্ত হবে বলে আশা প্রকাশ করেন তারা। প্রধান ডিসি সড়কসহ উপসড়ক সমুহে সংকীর্ন রাস্তা প্রসস্তকরণে ব্যবস্থা নেয়া হোক।

ঈদগাঁও বাজার ব্যবসায়ী পরিচালনা পরিষদ সভাপতি শাহনেওয়াজ চৌধুরী মিন্টুর মোবাইলে সংযোগ না পাওয়ায় বক্তব্য নেওয়া সম্ভব হয়নি।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

ঈদগাঁও উপজেলা নিবার্চন থেকে ২ চেয়ারম্যান ও ১ ভাইস চেয়ারম্যান প্রার্থী সরে দাঁড়ালেন

নিজস্ব প্রতিনিধি; ঈদগাঁও : নানান কল্পনা ঝল্পনার অবসান ঘটিয়ে অবশেষে ঈদগাঁও উপজেলা পরিষদ নির্বাচন থেকে ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/