সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / সাম্প্রতিক... / সরকারের নিয়মনীতি মানেনা এনজিও ‘সেভ দ্যা সিলড্রেন ও গ্রাউস’

সরকারের নিয়মনীতি মানেনা এনজিও ‘সেভ দ্যা সিলড্রেন ও গ্রাউস’

সরকারের নিয়মনীতি মানেনা এনজিও ‘সেভ দ্যা সিলড্রেন ও গ্রাউস’ https://coxview.com/bgd-rafiq-23-12-23/
বিজিডি ইমার্জেন্সি ফ্ল্যাশ ফ্লাড রেসপন্স বান্দরবান-২০২৩” এর প্রকল্পের সমাপনী অনুষ্ঠানে উপস্থিত অতিথিরা।

 

মোহাম্মদ রফিকুল ইসলাম; লামা-আলীকদম :
সরকারের পক্ষ থেকে ‘আদিবাসী’ শব্দটি ব্যবহার না করতে বলা হলেও এনজিও সেভ দ্যা সিলড্রেন ও গ্রাউস এই শব্দটি বার বার ব্যবহার করছে। তারা সরকারের নিয়মনীতি মানছেনা।


শনিবার (২৩ ডিসেম্বর ২০২৩ইং) লামা উপজেলা পরিষদ হলরুমে সেভ দ্যা সিলড্রেন এর সহযোগিতায় এনজিও গ্রাম উন্নয়ন সংগঠন (গ্রাউস) এর বাস্তবায়নে “বিজিডি ইমার্জেন্সি ফ্ল্যাশ ফ্লাড রেসপন্স বান্দরবান-২০২৩” প্রকল্পের সমাপনী অনুষ্ঠানে এই কথা বলেন লামা উপজেলা চেয়ারম্যান মোস্তফা জামাল।

 

অনুষ্ঠানে লামা উপজেলা নির্বাহী অফিসার শান্তনু কুমার দাশ, লামা পৌরসভার মেয়র মোঃ জহিরুল ইসলাম, গজালিয়া ইউপি চেয়ারম্যান বাথোয়াইচিং মার্মা, লামা সদর ইউপি চেয়ারম্যান মিন্টু কুমার সেন, রূপসীপাড়া ইউপি চেয়ারম্যান ছাচিং প্রু মার্মা, সেভ দ্যা সিলড্রেন এর টেকনিক্যাল স্পেশালিষ্ট মোঃ সোহেল মিয়া, গ্রাউস এর প্রজেক্ট ম্যানাজার আবু তালহা, ফাঁসিয়াখালী ইউপি সচিব শহীদুল ইসলাম, গোয়েন্দা সংস্থার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।


সমাপনী অনুষ্ঠানে গ্রাউসের পক্ষ থেকে প্রজেক্ট ম্যানাজার আবু তালহা বলেন, উক্ত প্রকল্পের আওতায় লামা উপজেলায় ৮২০ পরিবারকে নগদ ৫৫০০ টাকা এবং ৪০১৭ পরিবারকে কিচেন কিট বিতরণ করা হয়েছে। প্রকল্পের বাস্তবায়ন সময়কাল ১লা অক্টোবর থেকে ৩১শে ডিসেম্বর ২০২৩ইং।


এদিকে বাংলাদেশ সরকারের পক্ষ থেকে ২০১৯ সালে এক প্রজ্ঞাপন জারি করার মাধ্যমে ‘আদিবাসী’ শব্দটি ব্যবহার না করতে বলা হয়। প্রজ্ঞাপনে বলা হয়েছে, গণমাধ্যমে যাতে ‘আদিবাসী’ শব্দটি ব্যবহার না করা হয়, কারণ বাংলাদেশের সংবিধানের পঞ্চদশ সংশোধনীতে বাংলাদেশে বসবাসরত বিভিন্ন ছোট ছোট সম্প্রদায় ও গোষ্ঠীকে উপজাতি, ক্ষুদ্র জাতিসত্তা ও নৃ-গোষ্ঠী বলে আখ্যায়িত করা হয়েছে। এর আগেও ২০১০ সালে আরেকটি প্রজ্ঞাপনে একই বিষয়ের অবতারণা করা হয়।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

ঈদগাঁও উপজেলা নিবার্চন থেকে ২ চেয়ারম্যান ও ১ ভাইস চেয়ারম্যান প্রার্থী সরে দাঁড়ালেন

নিজস্ব প্রতিনিধি; ঈদগাঁও : নানান কল্পনা ঝল্পনার অবসান ঘটিয়ে অবশেষে ঈদগাঁও উপজেলা পরিষদ নির্বাচন থেকে ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/