সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / সাম্প্রতিক... / সাদ্দামের জীবনের শেষ দিনগুলো নিয়ে সিনেমা

সাদ্দামের জীবনের শেষ দিনগুলো নিয়ে সিনেমা

অনলাইন ডেস্ক :

ইরাকের সাবেক প্রয়াত প্রেসিডেন্ট সাদ্দাম হোসেনকে রূপালী পর্দায় দেখা যাবে। উইল বার্ডেনওয়ার্পারের বই ‘দ্য প্রিজনার ইন হিজ প্যালেস’ অবলম্বনে তৈরি হতে চলেছে সিনেমা। একই নামের এই সিনেমায় ইরাকের সাবেক প্রেসিডেন্ট সাদ্দাম হোসেনের জীবনের শেষ দিনগুলোর ঘটনা দেখানো হবে।

সিনেমাটির প্রযোজনা করবেন রেঙ্ক ও প্যারেটস। নির্বাহী প্রযোজক হিসেবে থাকছেন বার্ডেনওয়ার্পার। স্ক্রিনরাইটার হিসেবে থাকছেন ডারবি কিয়ালে।

সাদ্দাম হোসেনের বিরুদ্ধে ধ্বংসাত্মক অস্ত্র তৈরি করার অভিযোগে যুক্তরাজ্য, কুয়েতসহ বেশ কয়েকটি রাষ্ট্রের সমর্থন নিয়ে ২০০৩ সালে ইরাক আক্রমণ করে মার্কিন যুক্তরাষ্ট্র। সে বছরের শেষ দিকে মার্কিন সামরিক বাহিনীর হাতে ধরা পড়েন সাদ্দাম হোসেন।

পরবর্তীতে তাকে ইরাক সরকারের হাতে তুলে দেয় যুক্তরাষ্ট্র। সাদ্দামের বিচার চলাকালীন মার্কিন পুলিশের ১২ জন সদস্যকে তার ব্যক্তিগত রক্ষী হিসেবে নিয়োগ দেয়া হয়। এদেরকে বলা হতো ‘সুপার টুয়েলভ’।

ইরাকের সাবেক প্রেসিডেন্ট সাদ্দাম হোসেন তার জীবনের শেষ সময়টা কাটিয়েছেন ১২জন মার্কিন পুলিশের সঙ্গে। সুপার টুয়েলভ নামের ওই ১২জন মার্কিন পুলিশকে বিচার চলাকালীন তার ব্যক্তিগত রক্ষী হিসেবে নিয়োগ দেওয়া হয়েছিল। তাদের সবার সঙ্গেই বন্ধুত্বপূর্ণ সম্পর্ক গড়ে উঠেছিলেন প্রয়াত এই প্রেসিডেন্টের।

তাদের একজন উইল বার্ডেনওয়ার্পার। তিনি শেষ দিনগুলোতে বন্দি প্রেসিডেন্টকে খুব কাছে থেকে দেখেছেন, হয়েছেন অনেক ঘটনার সাক্ষী। সেসব পুজি করেই এই মার্কিন পুলিশ লিখেছিলেন ‘দ্য প্রিজনার ইন হিজ প্যালেস’। সাদ্দাম হোসেনের জীবনের শেষ ছয় মাসের কথা করেছিলেন মলাটবন্দি।

উইল বার্ডেনওয়ার্পারের সাদ্দামের জীবনের শেষ ছয় মাসের নানা বিষয় তুলে ধরেছেন তার বইতে। সেই ঘটনাগুলো নিয়েই তৈরি হবে সিনেমাটি। সাদ্দাম সম্পর্কে জানা যাবে অনেক অজানা তথ্য।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

চট্টগ্রামের পরিবেশ রক্ষায় শক্তিশালী কমিশন গঠন করার প্রস্তাব -এমএএফ’র সেমিনারে

  প্রেস বিজ্ঞপ্তি : প্রাকৃতিক সৌন্দর্য, আন্দোলন সংগ্রাম ও রাজনৈতিক সম্প্রীতির চারণভূমি চট্টগ্রাম। নানা কারণে ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/