সাম্প্রতিক....
Home / জাতীয় / সারা দেশে উদযাপিত হচ্ছে ঈদুল আজহা

সারা দেশে উদযাপিত হচ্ছে ঈদুল আজহা

ঈদগাহ মাঠে অনুষ্ঠিত হয় ঈদের জামাত।

সারা দেশে উৎসাহ-উদ্দীপনা, যথাযথ ধর্মীয় মর্যাদা এবং ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে উদযাপিত হচ্ছে ঈদুল আজহা। সকাল থেকে দেশের বিভিন্ন স্থানে লাখ লাখ মুসল্লি ঈদের নামাজ আদায় করার জন্য ঈদগাহ ও মসজিদে যান এবং নামাজ শেষে আল্লাহর নৈকট্য ও ক্ষমা লাভের আশায় সামর্থ্য অনুযায়ী পশু কোরবানি করছেন।

ঈদকে ঘিরে রাজধানী ঢাকা ও বাণিজ্যিক রাজধানী চট্টগ্রামসহ দেশজুড়ে কড়া নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে। দেশজুড়ে বিভিন্ন সরকারি স্থাপনায় আলোকসজ্জার ব্যবস্থা করা হয়েছে।

বরাবরের মতো এবারও জাতীয় ঈদগাহ ময়দানে সকাল ৮টায় ঈদুল আজহার প্রধান জামাত অনুষ্ঠিত হয়েছে। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, সুপ্রিম কোর্টের বিচারপতি, মন্ত্রিসভার সদস্য, সংসদ সদস্য, সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তারা ছাড়াও রাজনীতিবিদ, শিক্ষাবিদ, পেশাজীবীসহ সর্বস্তরের মানুষ এই জামাতে অংশ নেন। ঈদের প্রধান জামাতে ইমামতি করেন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের পেশ ইমাম মুফতি মাওলানা মুহাম্মদ এহসানুল হক। নামাজ শেষে বাংলাদেশসহ গোটা বিশ্বের মুসলিম উম্মাহর শান্তি ও সমৃদ্ধি কামনায় মোনাজাত করেন তিনি।

মুসলিম সম্প্রদায়ের দ্বিতীয় বৃহৎ ধর্মীয় উৎসব ঈদুল আজহা উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। দেশবাসীকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন জাতীয় সংসদের বিরোধী দলীয় নেতা বেগম রওশন এরশাদও।

কোরবানির মর্ম অনুধাবন করে সমাজে শান্তি ও কল্যাণের পথ রচনায় সংযম ও ত্যাগের মানসিকতায় উজ্জীবিত হতে দেশবাসীর প্রতি আহ্বান জানিয়েছেন রাষ্ট্রপতি মো.আবদুল হামিদ।

আর কোরবানির মর্মবাণী অন্তরে ধারণ করে নিজ নিজ অবস্থান থেকে জনকল্যাণমুখী কাজে অংশ নিয়ে বৈষম্যহীন সুখী, সমৃদ্ধ ও শান্তিপূর্ণ বাংলাদেশ গড়ে তোলার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রাজধানীর লাখ লাখ বাসিন্দা গ্রামে স্বজনদের সঙ্গে ঈদ করতে যাওয়ায় ঢাকা এখন অনেকটাই ফাঁকা। ঈদের দিনে রাজধানীতে গণপরিবহণ ব্যবস্থাও প্রায় নেই বললেই চলে। অবশ্য দিন বাড়ার সঙ্গে সঙ্গে গণপরিবহণ আরও বাড়বে।

জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে সকাল ৭টা থেকে পাঁচটি জামাতের আয়োজন করা হয়েছে। সকাল ৭টায় প্রথম, ৮টায় দ্বিতীয়, ৯টায় তৃতীয় জামাত অনুষ্ঠিত হয়েছে। বাকি দুটি জামাত সকাল ১০টায় ও সকাল পৌনে ১১টায়।

রাজধানী ঢাকাতে ঈদের মোট ৪০৯টি জামাত অনুষ্ঠিত হবে। ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের তত্বাবধানে এসব জামাত অনুষ্ঠিত হবে।

প্রতিবছরের মতো এবারও দেশের বৃহত্তম ঈদ জামাত অনুষ্ঠিত হবে কিশোরগঞ্জের শোলাকিয়ায়। সকাল ৯টায় এই জামাত অনুষ্ঠিত হয়। জামাতে ইমামতি করবেন শহরের মার্কাস মসজিদের ইমাম মাওলানা হিফজুর রহমান। এটি শোলাকিয়ার ১৯১তম ঈদুল আজহার জামাত।

ঈদের নামাজ শেষে ধর্মপ্রাণ মুসলমানরা বিশ্বের মঙ্গল কামনায় প্রার্থনা করেন।

সূত্র:priyo.com;ডেস্ক।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

ঈদগাঁও যুব ঐক্য পরিবারের শোকরানা সভা ও ইফতার মাহফিল সম্পন্ন

  এম আবু হেনা সাগর; ঈদগাঁও :ঈদগাঁও যুব ঐক্য পরিবারের শোকরানা, ইফতার মাহফিল সম্পন্ন হয়েছে। ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/