সাম্প্রতিক....
Home / জাতীয় / ১ অক্টোবর থেকে ইলিশ ধরা ও বিক্রি নিষিদ্ধ

১ অক্টোবর থেকে ইলিশ ধরা ও বিক্রি নিষিদ্ধ

ইলিশ ধরা হচ্ছে। ফাইল ছবি

ইলিশের প্রধান প্রজনন মৌসুম আশ্বিনী পূর্ণিমার হিসেবে আগামী ১ অক্টোবর থেকে ২২ অক্টোবর পর্যন্ত ইলিশ ধরা ও বিক্রি নিষিদ্ধ থাকবে। ১৯৮৫ সালের মাছ রক্ষা ও সংরক্ষণ বিধি (প্রটেকশন অ্যান্ড কনজারভেশন ফিস রুলস, ১৯৮৫) অনুযায়ী নিষিদ্ধের এই সময় নির্ধারণ করা হয়েছে।

প্রটেকশন অ্যান্ড কনজারভেশন ফিস রুলস সংশোধন নিষিদ্ধের সময় গত বছরই ৭ দিন বাড়িয়ে ২২ দিন করা হয়। এর আগে এ সময় ছিল ১৫ দিন। ২০১৫ সালের আগে ইলিশ ধরা নিষিদ্ধের সময় ছিল ১১ দিন থাকলেও ২০১৬ সালে তা বাড়িয়ে ১৫ দিন করা হলেও একই বছর তা দ্বিতীয় দফায় আরো ৭ দিন বাড়িয়ে ২২ দিন করা হয়েছে।

মৎস্য অধিদফতরের সহকারী পরিচালক মাসুদ আরা মমি বলেন, প্রজনন মৌসুমে এবার ইলিশ ধরার নিষিদ্ধের সময় নির্ধারণ করা হয়েছে ১ থেকে ২২ আগস্ট। এ সংক্রান্ত ফাইল অনুমোদনের জন্য মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে।

তিনি আরো জানান, ১ থেকে ২২ অক্টোবর ইলিশ ধরা ও বিক্রির পাশাপাশি সরবরাহ, মজুদও নিষিদ্ধ থাকবে। এ আদেশ অমান্য করলে কমপক্ষে এক বছর থেকে সর্বোচ্চ ২ বছরের সশ্রম কারাদণ্ড বা ৫ হাজার টাকা পর্যন্ত জরিমানা বা উভয় দণ্ড পেতে হবে।

এদিকে নিষিদ্ধ সময়ে সারাদেশের মৎস্য সংরক্ষিত এলাকা, মাছের ঘাট, মৎস্য আড়ৎ, হাট-বাজার, চেইনসপে মৎস্য বিভাগের সঙ্গে নৌবাহিনী, কোস্টগার্ড, পুলিশ, নৌপুলিশ, র‌্যাব, বিজিবি, জেলা ও উপজেলা প্রশাসন ব্যাপক অভিযান চালানো হবে বলে জানা গেছে।

প্রসঙ্গত, ইলিশ ধরা নিষিদ্ধের এই সময়ে জেলেদের ভিজিএফ (ভালনারেবল গ্রুপ ফিডিং) কর্মসূটির আওতায় চাল সরবরাহ করা হবে।

সূত্র:আবু আজাদ/priyo.com,ডেস্ক।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

https://coxview.com/wp-content/uploads/2024/04/Election-Sagar-22-4-2024.jpeg

ঈদগাঁও উপজেলায় চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান পদে ১৭ জনের মনোনয়ন দাখিল

  নিজস্ব প্রতিনিধি; ঈদগাঁও : নির্বাচন কমিশন ঘোষিত দ্বিতীয় ধাপের তফশিল অনুযায়ী আগামী ২১ মে ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/