সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / সাম্প্রতিক... / সাংস্কৃতিক ও বিনোদন / অস্কারে যাচ্ছে ‘রেহানা মরিয়ম নূর’

অস্কারে যাচ্ছে ‘রেহানা মরিয়ম নূর’

https://i0.wp.com/coxview.com/wp-content/uploads/2021/10/Entertainment-Rehana-Maryam-Noor-Poster.jpg?resize=540%2C324&ssl=1

অনলাইন ডেস্ক :

বিশ্ব চলচ্চিত্রের সবচেয়ে মর্যাদাপূর্ণ পুরস্কার অ্যাকাডেমি অ্যাওয়ার্ড বা অস্কারের ৯৪তম আসরে বাংলাদেশের হয়ে অংশ নিচ্ছে বহুল আলোচিত সিনেমা ‘রেহানা মরিয়ম নূর’। বিদেশি ভাষার চলচ্চিত্র বিভাগে প্রতিযোগিতার জন্য বাংলাদেশ থেকে পাঠানো হচ্ছে এটি। সব কিছু ঠিক থাকলে এ সপ্তাহেই অস্কার কর্তৃপক্ষের কাছে অনলাইনে সিনেমাটি জমা দেওয়া হবে। এমনটাই জানিয়েছেন বাংলাদেশের অস্কার সাবমিশন কমিটির সমন্বয়ক আব্দুল্লাহ আল মারুফ।

অস্কার বাংলাদেশ কমিটির সমন্বয়কারী আব্দুল্লাহ আল মারুফ সংবাদমাধ্যমকে জানান, ‘‘ঘোষণার প্রথম দিন থেকেই আমরা অপেক্ষায় ছিলাম। কিন্তু কোনো সিনেমাই জমা পড়ছিল না। ১৪ অক্টোবর একমাত্র সিনেমা হিসেবে ‘রেহানা মরিয়ম নূর’ অস্কারের জন্য জমা পড়েছে। ‘নোনা জলের কাব্য’ নামে আরেকটি সিনেমা জমা দিতে চেয়েছিল কর্তৃপক্ষ। পরে আর তারা দেয়নি। জানিয়েছে, তাদের কাগজপত্র প্রস্তুত নেই। আপাতত ‘রেহানা’র কোনো প্রতিদ্বন্দ্বী নেই।’’

‘রেহানা মরিয়ম নূর’ চলচ্চিত্রের গল্প গড়ে উঠেছে, একটি বেসরকারি মেডিক্যাল কলেজের সহকারী অধ্যাপক রেহানা মরিয়ম নূরকে কেন্দ্র করে। কর্মস্থলে ও পরিবারে তাল মেলাতে গিয়ে হিমশিম খেতে হয় তাকে। কারণ, শিক্ষক, চিকিৎসক, বোন, কন্যা ও মা হিসেবে জটিল জীবনযাপন করেন তিনি।

এছাড়াও কান উৎসবের পর, “রেহানা মরিয়ম নূর” মেলবোর্ন, বুসান এবং লন্ডন চলচ্চিত্র উৎসবে আমন্ত্রিত হয় এবং এ চলচ্চিত্রে অভিনয়ের জন্য সম্প্রতি ১৪তম এশিয়া প্যাসিফিক স্ক্রিন অ্যাওয়ার্ডসে ‘সেরা অভিনেত্রী’ ক্যাটাগরিতে মনোনয়ন পান বাঁধন।

প্রতি বছরের মতো এবারো অস্কারের ইন্টারন্যাশনাল ফিচার ফিল্ম প্রতিযোগিতায় অংশগ্রহণের উদ্যোগ নিয়েছে বাংলাদেশ ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজ। এ লক্ষে চলচ্চিত্র বাছাইয়ের জন্য ৮ সদস্যের কমিটি গঠন করা হয়। গত ৪ অক্টোবর বাছাই প্রক্রিয়ায় অংশগ্রহণের জন্য চলচ্চিত্র আহ্বান করা হয় এবং অস্কারের এই আসর অনুষ্ঠিত হবে আগামী ২০২২ সালের ২৭ মার্চ সন্ধ্যায় মার্কিন যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসের হলিউডের ডলবি থিয়েটারে বসবে ৯৪তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ডস। বরাবরের মতো এবারো এই প্রতিযোগিতার আয়োজন করছে দ্য অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেস।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

https://coxview.com/wp-content/uploads/2023/10/Entertainment-Mozib.jpg

মুক্তির অপেক্ষায় ‘মুজিব’

  অনলাইন ডেস্ক : বাংলাদেশের প্রেক্ষাগৃহে মুক্তি পাবে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/