Home / প্রচ্ছদ / সাম্প্রতিক... / অপরাধ, আইন-আদালত / চকরিয়ায় স্কুল ছাত্রীকে উত্ত্যাক্ত করায় ভ্রাম্যমাণ আদালতে বখাটের কারাদণ্ড

চকরিয়ায় স্কুল ছাত্রীকে উত্ত্যাক্ত করায় ভ্রাম্যমাণ আদালতে বখাটের কারাদণ্ড

প্রতিকী ছবি

মুকুল কান্তি দাশ; চকরিয়া :

শিক্ষা প্রতিষ্ঠানে যাতায়াত পথে বখাটেদের উৎপাতে অতিষ্ট হয়ে উঠছে ছাত্রীসহ অভিভাবকরা। নানা ধরনের খারাপ উক্তি শোনেও ছাত্রী-অভিভাবককে নিরবে হজম করতে হচ্ছে সম্মান খোয়ানোর ভয়ে। কদাচিৎ সচেতন গুটি কয়েক অভিভাবক আইনের আশ্রয় নেই। এঘটনা হরহামেশা ঘটছে কক্সবাজারের চকরিয়ায়। তেমনি ৭ম শ্রেণীর এক ছাত্রীকে উত্ত্যাক্তের অভিযোগ উঠেছে। চকরিয়া পৌরশহরে বিমানবন্দর সড়কে উত্ত্যাক্ত করার ঘটনায় মো.সাইফ (১৮) নামে বখাটে যুবককে আটক করেছে পুলিশ। পরে তাকে ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ সাহেদুল ইসলামের আদালতে উপস্থাপন করা হলে আদালত তাকে ১মাসের কারাদণ্ডাদেশ প্রদান করেন। বুধবার দুপুর ১টার দিকে চকরিয়া পৌর বাসটার্মিনাল এলাকা থেকে তাকে আটকের পর বিকাল সাড়ে ৩টার দিকে এই সাজা প্রদান করা হয়। আটক যুবক চকরিয়া পৌরসভার কোচপাড়া এলাকার কামাল হোসেনের ছেলে।

জানা গেছে, ৯ আগস্ট বুধবার সকাল সাড়ে ৯টার দিকে স্কুলে যাওয়ার সময় বখাটে সাইফ চকরিয়া গ্রামার স্কুলের ৭ম শ্রেণীর ওই ছাত্রীকে উত্ত্যাক্ত করার এক পর্যায়ে জোরপূর্বক টমটম গাড়িতে তুলে নেয়ার চেষ্টা চালায়। এসময় সহপাঠিদের সহযোগীতায় ওই ছাত্রী বখাটের হাত থেকে রক্ষা পায়। পরে ছাত্রীর অভিভাবক থানায় অভিযোগ দিলে চকরিয়া থানা পুলিশের একটি টিম অভিযান চালিয়ে বখাটে সাইফকে আটক করে। বেশ কিছুদিন ধরে ওই বখাটে যুবক চকরিয়া গ্রামার স্কুলের ৭ম শ্রেণীতে পডুয়া এক ছাত্রীকে উত্ত্যক্ত করে আসছিল বলেও জানা গেছে।

অভিভাবকরা জানায়, চিরিংগা পৌরশহরের বিভিন্ন স্কুল-কলেজের সামনে চায়ের দোকানে বসে এবং রাস্তার মোড়ে মোড়ে আড্ডা দেয়। এসময় ওই বখাটে যুবকরা স্কুল-কলেজ পড়ুয়া ছাত্রীদের উত্ত্যাক্ত করে এবং নানা ধরনের মন্তব্য ছুড়ে দেয়। এতে করে স্কুল-কলেজগামী ওইসব ছাত্রীদের অভিভাবকরা সবসময় চিন্তার মধ্যে থাকে।

খোঁজ নিয়ে জানা গেছে, পৌরশহরের সরকারী বালিকা বিদ্যালয় সড়ক, চকরিয়া আবাসিক মহিলা কলেজ, চকরিয়া কোরক বিদ্যাপীঠ, গ্রামার স্কুল, মাল্টিমিডিয়া স্কুলসহ বিভিন্ন স্কুলের সামনে সকাল হতে বিকাল পর্যন্ত বখাটে যুবকদের আড্ডা চলে। অভিভাবকরা ওইসব বখাটেদের বারণ করলে উল্টো তাদের নানা ধরণের কুরুচিপূর্ণ মন্তব্য করে। সম্প্রতি সরকারী বালিকা উচ্চ বিদ্যালয়ের ৬ষ্ট শ্রেণীতে পড়ুয়া এক ছাত্রীর জোরপুূর্বক অপহরণ করে নিয়ে যায় এক বখাটে। এঘটনায় থানায় একটি অপহরণ মামলাও দাযের করা হয়েছে।

চকরিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো.বখতিয়ার উদ্দিন চৌধুরী বলেন, আটক বখাটে সাইফকে ভ্রাম্যমাণ আদালতে উপস্থাপন করা হলে নির্বাহী ম্যাজিস্ট্রেট তাকে ১মাসের কারাদণ্ডাদেশ প্রদান করেন।

বখাটের উৎপাতের বিষয়ে জানতে চাইলে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ সাহেদুল ইসলাম বলেন, যখনই এ ধরনের খবর পাচ্ছি সাথে সাথে অভিযান চালাচ্ছি। তাদের ভ্রাম্যমাণ আদালতে সাজা দেয়া হচ্ছে। বখাটেদের বিরুদ্ধে অভিযান অব্যাহত থাকবে।

Leave a Reply

%d bloggers like this: