সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / ক্রীড়া / অ্যাশেজে শ্বাসরুদ্ধকর জয়ের নায়ক স্টোকস

অ্যাশেজে শ্বাসরুদ্ধকর জয়ের নায়ক স্টোকস

বেন স্টোকসের নায়কোচিত ইনিংসে শ্বাসরুদ্ধকর জয় পেয়েছে ইংল্যান্ড। হেডিংলি টেস্টে অস্ট্রেলিয়াকে ১ উইকেটে হারিয়েছে থ্রি লায়নরা। ৪র্থ দিনে অজিদের দেয়া ৩৫৯ রানের টার্গেট টপকে যায় ইংলিশরা। অপরাজিত ১৩৫ রানের সুবাদে ম্যাচ সেরা হয়েছেন স্টোকস। এ জয়ে সিরিজ এখন ১-১ এ সমতায়।

ইংল্যান্ডের ক্রিকেট ইতিহাসের তো বটেই সাদা পোশাকের আভিজাত্যের ক্রিকেটের অন্যতম সেরা ইনিংসটা দেখেছেন তো ? যদি দেখে থাকেন তবে মানতে বাধ্য হবেন, এটাই তো’ অ্যাশেজের সত্যিকারের রূপ। এটাই তো রোমাঞ্চ ছড়ানো ম্যাচের, হ্যাপি এন্ডিং। যে সমাপ্তির বীরোচিত নায়ক’ বেনজামিন স্টোকস। ২৩৫৭ নম্বর টেস্ট জয়ের গল্পটা নিশ্চিত রূপেই টিকে থাকবে যুগের পর যুগ।

অবশ্য শুধু এটুকুই নয়, পুরো পৃষ্ঠা ভরে গেলেও ব্যাখ্যা করা শেষ হবে না স্টোকসের কীর্তি। বোঝানো যাবে না লিডসে কি করেন নি এই অলরাউন্ডার। স্কুপ, সুইপ, কভার ড্রাইভ, অন ড্রাইভ’ ক্রিকেটিয় ব্যাকরণে যত শট আছে খেলেছেন সবগুলোই। ইংলিশদের অসম্ভব একটা ম্যাচ জয়ের স্বপ্নকে, রূপ দিয়েছেন বাস্তবে।

১ ওভারের ব্যবধানে জফরা আর্চার আর স্টুয়ার্ট ব্রড আউট হওয়ার পর শেষ ব্যাটসম্যান হিসেবে জ্যাক লিচ যখন ক্রিজে আসলেন, তখন সিরিজে ফিরতে স্বাগতিকদের’ মাড়াতে হবে ৭৩ রানের দীর্ঘ পথ। উপায় ছিলো একটাই। চোখ নাক বন্ধ করে ব্যাট চালাতে হবে স্টোকসকে। করলেনও ঠিক তাই।

টেল এন্ডার নিয়ে কিভাবে লড়তে হয় সেটা দেখিয়েছিলেন বিশ্বকাপে। এই ম্যাচে হাঁকালেন ১১ চার আর ৮টি বিশাল ছক্কা। শতকের পর উৎযাপন করেননি মোটেও। বরং সেটা রেখে ছিলেন জমিয়ে।

ওভারের ৪র্থ কিংবা ৫ম বলে সিঙ্গেল নিয়ে তাকিয়ে ছিলেন ওপাশে থাকা লিচের দিকে। হতাশ করেন নি লিচও।

হতাশ করেন নি ক্রিকেটীয় বিধাতা। বরং মুচকি হেসেছেন আড়ালে থেকে। নিশ্চয়ই বলেছিলেন ‘ভাগ্য সে তো সবসময়ই থাকে সাহসীদের পক্ষে’। তা না হলে কি ম্যাচ জয়ের মাত্র দুই রান আগে মিস হয়ে যায় এমন রান আউট। কিংবা কেনইবা এমন এলবিডব্লুন পরেও আঙ্গুল তোলেন নি আম্পায়ার জোয়েল উইলসন। আর অজিদের শেষ রিভিউটা যে শেষ হয়ে গিয়েছিলো আগেই।

অবশ্য এমন কিছু যে হতে পারে সেটার আভাস মিলেছিলো বেয়ারস্টো -স্টোকস জুটিতে। সাড়ে তিনশো রান চেজ করে কখনই জিততে না পার ইংলিশরা প্রথম ধাক্কা খায় ব্যক্তিগত ৩৬ রানে বেয়ারস্টো ফিরে গেলে। এরপর আস্থার প্রতিদান দিতে পারেন নি আস্থাভাজন বাটলার কিংবা ওকস।

কিন্তু দিন শেষে ওসব ব্যর্থতা কে-ই-বা মনে রাখে। তাইতো ম্যাচ জয়ের পর হেডেংলির সব দর্শকের নত মস্তকে অভিবাদন। ধন্যবাদ বেন স্টোকস। ধন্যবাদ টেস্ট ক্রিকেট। তুমি আসলেই সুন্দর।

 

সূত্র:somoynews.tv-ডেস্ক।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

https://coxview.com/wp-content/uploads/2023/08/Sports-Martin-David-Crowe-Birthday-Day.jpg

২২ সেপ্টেম্বর; ইতিহাসের এইদিনে

নিউজিল্যান্ডের বিখ্যাত আন্তর্জাতিক ক্রিকেট তারকা, ধারাভাষ্যকার ও লেখক তাছাড়া ১৯৮৫ সালে উইজডেন কর্তৃক তিনি বর্ষসেরা ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/