সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / সাম্প্রতিক... / ঈদগাঁওতে কোরবানীর মাংস রান্নার কাজে ব্যবহৃত মসলার চড়া দাম

ঈদগাঁওতে কোরবানীর মাংস রান্নার কাজে ব্যবহৃত মসলার চড়া দাম

এম আবুহেনা সাগর; ঈদগাঁও :
আর ক’দনি পরেই পবিত্র ঈদুল আযহা। এরই মধ্যে গরু-মহিষ কেনাসহ কুরবানির প্রস্তুতি নিতে শুরু করেছেন ঈদগাঁওবাসী। কুরবানির অন্যতম প্রয়োজনীয় জিনিসপত্র হচ্ছে মসলা। প্রতিবছর এমন সময় এলে মসলার দাম বৃদ্ধি পেয়ে থাকে। এতে হতাশ হয়ে পড়েন গ্রামীণ জনপদের লোকজন। কক্সবাজার সদর উপজেলার ঐতিহ্যবাহী ঈদগাঁও বাজারে খুচরা ও পাইকারী মসলার দোকানে এমনটি দেখা গেছে। এই বাজার থেকে পোকখালী, জালালাবাদ, চৌফলদন্ডী, ইসলামাবাদ, ইসলামপুর, ঈদগাঁওর প্রত্যান্ত গ্রামাঞ্চল থেকে মসলাদি কিনতে আসে মানুষ।

১৬ জুলাই সকালে মসলার দোকান ঘুরে দেখা যায়, কোরবানীর ঈদকে সামনে রেখে হরেক রকমের মসলার দাম বেড়েছে। বেশি চাহিদার তিনটি মসলা জিরা, এলাচি ও দারুচিনির দাম চড়া। সীমিত আয়ের মানুষ সাধারণত গরম মসলা নামে পরিচিত এসব মসলা কিনে অল্প।

ধনিয়া কেজি ২০০, লবঙ্গ ৮৫০, এলাচি ২৮শত, জিরা ৩শত, দারুচিনি ২শত ৮০, রসুন ৭০, আদা ১৩০ এবং পেয়াজ ২৫০ টাকায় বিক্রি করছেন। সয়াবিন (খোলা তৈল) কেজি ৭৫/৮০, লিটার ১শত টাকা বিক্রি করছেন দোকানীরা।

এদিকে দাম বৃদ্ধির ব্যাপারে সিন্ডিকেটকেই দায়ী করেছেন ক্রেতারা। এখন তারা বিভিন্ন অজুহাতে তা বেশি দামে বিক্রি করছেন।

অন্যদিকে খুচরা বিক্রেতাদের মতে, তাদের সব দিক থেকে কথা শুনতে হয়। পাইকারি বাজারে এসে এক কথা দুবার বলার সুযোগ নেই। অন্য দিকে খুচরা ক্রেতাদের কাছে বিভিন্ন জবাবদিহি করতে হয়।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

তীব্র গরমে লামা পৌর মেয়রের পক্ষ থেকে জনসাধারণের মাঝে পানি বিতরণ; কক্সভিউ ডট কম; https://coxview.com/water-distribution-lama-mayor-rafiq-30-4-24-1/

তীব্র গরমে লামা পৌর মেয়রের পক্ষ থেকে জনসাধারণের মাঝে পানি বিতরণ

লামা পৌরসভার মেয়র মোঃ জহিরুল ইসলাম এর পক্ষ থেকে লামা বাজারে জনসাধারণের মাঝে নিরাপদ পানি ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/