সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / সাম্প্রতিক... / ঈদগাঁওতে বাউকুল চাষে ভাগ্যবদল

ঈদগাঁওতে বাউকুল চাষে ভাগ্যবদল

এম আবু হেনা সাগর; ঈদগাঁও :

কক্সবাজারের ঈদগাঁওতে বাউকুল চাষাবাদে ভাগ্য বদল চাষীদের। বাগান জুড়ে যেন উৎসবের আমেজ। অনুকুল আবহাওয়ায় কুলের আকার আকৃতি ও স্বাদ বেড়েছে। ঈদগাঁওর জমিতে বাণিজ্যিকভাবে বাউকুল জাতের কুলের চাষ হয়েছে। চাষীদের মুখে হাসির ঝিলিক ফুটে উঠেছে। এমনকি বিভিন্ন স্থানেজুড়ে বাউকুল চাষ করে স্বাবলম্বী হচ্ছে চাষীরা। বাউকুল ঈদগাঁও বাজারসহ যত্রতত্রে বিকিকিনি হচ্ছে।

পাহাড়ী ইউনিয়ন ঈদগড়ের পাশাপাশি কুলের আবাদের জন্য খ্যাতির স্থান দখল করতে যাচ্ছে ঈদগাঁও। দেখা গেছে, গাছে গাছে থোকায় থোকায় কুল ঝুলে রয়েছে। কৃষক বাগান থেকে কুল সংগ্রহ করছেন। বাগান জুড়ে উৎসবের আমেজ যেন চাষীদের মাঝে।

বাউকুল বিক্রেতারা জানান, বিগত বছরের চেয়ে এবছর অনুকুল আবহাওয়ার কারণে কুলের আকার-আকৃতি বেড়ে কুলের ওজন বৃদ্ধি হয়েছে। ঈদগাঁওর কালিরছড়ায় বেশ কটি বাগান থেকে পাইকারী কুল কিনে ঈদগাঁও বাজারসহ পাড়া মহল্লায় বিক্রি করছি। তবে ৯০/১০০ টাকা কেজি দরে বিক্রি করছেন তিনি।

সূত্রে জানা যায়, বিগত কয়েক বছর কুলের আবাদে লাভ হয়নি। উৎপাদন কম হওয়ায়, আকার-আকৃতিতে বড় না হওয়ায় কুল চাষে ক্ষতিগ্রস্ত হয়েছিল অনেকে। এবার অনুকুল আবহাওয়ায় উল্টোচিত্র। আকার-আকৃতির সাথে উৎপাদন বৃদ্ধি পেয়ে কুল চাষীদের মুখে হাসি ফুটে উঠেছে। অনুকুল আবহাওয়া থাকায় ফলন বৃদ্ধির সাথে সাথে কুলের আকার-আকৃতি ও স্বাদ বেড়েছে।

এক বাউকুল চাষীর মতে, তিনি বেশ কয়েক কানি জমিতে কুল চাষ করেছেন। বিগত বছরের ছেয়ে এবছর সফলও হন। বাগানের স্বাদের এ বাউকুল ঈদগাঁওসহ জেলার বিভিন্ন উপজেলায় পাইকারী হিসেবে নিয়ে যাচ্ছেন বিক্রেতারা।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

তীব্র গরমে লামা পৌর মেয়রের পক্ষ থেকে জনসাধারণের মাঝে পানি বিতরণ; কক্সভিউ ডট কম; https://coxview.com/water-distribution-lama-mayor-rafiq-30-4-24-1/

তীব্র গরমে লামা পৌর মেয়রের পক্ষ থেকে জনসাধারণের মাঝে পানি বিতরণ

লামা পৌরসভার মেয়র মোঃ জহিরুল ইসলাম এর পক্ষ থেকে লামা বাজারে জনসাধারণের মাঝে নিরাপদ পানি ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/