সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / সাম্প্রতিক... / ঈদগাঁওতে লেপ-তোষক তৈরিতে ব্যস্তমুখর কারিগররা

ঈদগাঁওতে লেপ-তোষক তৈরিতে ব্যস্তমুখর কারিগররা

ঈদগাঁওতে লেপ-তোষক তৈরিতে ব্যস্তমুখর কারিগররা#https://coxview.com/leep-winter-sagar-27-11-23/

এম আবু হেনা সাগর; ঈদগাঁও :
শীতের আগমনে কক্সবাজারের ঈদগাঁততে লেপ-তোষক তৈরিতে ব্যস্তমুখর হয়ে পড়েছে কারিগররা। সে প্রাচীনকাল থেকে গ্রামাঞ্চলে মানুষেরা রাতে শীত নিবারণে লেপ-তোষক ব্যবহার করে আসছেন।

শীত জেঁকে বসার আগেই আগাম প্রস্তুতি হিসেবে লেপ-তোষক বানাতে ক্রেতারা ভিড় করছেন বিভিন্ন লেপ-তোষকের দোকানেই। ঈদগাঁও বাজারের বিভিন্ন লেপ-তোষকের দোকানে কারিগররা পাড়া মহল্লাসহ বিভিন্ন স্থানে গিয়ে ফেরি করেই লেপ-তোষক বিক্রি করে থাকে।

দেখা যায়, ঈদগাঁও বাজারের বিভিন্ন লেপ-তোষকের কারখানা রয়েছে। এই কারখানায় অর্ডারের লেপ-তোষকের পাশাপাশি তৈরি করে রাখা লেপ-তোষক সারি সারি সাজিয়ে রাখা হয়েছে। আর কারখানায় কারিগররা সবাই লেপ-তোষক তৈরিসহ সেলাই কাজে ব্যস্ত সময় পার করছেন বর্তমান সময়ে।

তুলা ও আকার ভেদে এ সকল কারখানাগুলোতে বিভিন্ন দামে পাইকারি ও খুচরা বিক্রি করা হচ্ছে। তবে কজন ক্রেতার অভিযোগ, অন্যান্য বছর গুলোর মতো এ বছর এখনো শীত জেঁকে বসার আগে দাম কিছুটা বেড়েছে।

সরেজমিনে ঈদগাঁও বাজারে বিভিন্ন পয়েন্টে কারিগররা জানান, বছরের দীর্ঘ একটা সময় তাঁদের অলস কাটাতে হয়। শুধুমাত্র শীতের কয়েক মাস লেপ-তোষক তৈরির কারিগর ও এলাকায় ব্যস্ততা বেড়ে যায়।

অনেকে আক্ষেপ করে বলেন, আধুনিক যন্ত্রে উৎপাদিত কম্বল-ম্যাট্রেক্স এখন সহজলভ্য। তাছাড়া বাহারি রং-বেরঙের ওই কম্বল-ম্যাট্রেক্সের দামও সাধ্যের মধ্যে।

চলতি শীত মৌসুমে লেপ-তোষকের চাহিদা এখনো তুলনামূলক কম থাকায় ব্যবসায়ীদের পাশাপাশি কারিগরদেরও উপার্জন কমে গেছে। শীত বাড়ার সঙ্গে সঙ্গে চাহিদা বাড়তে পারে এমনি আশা করেন কারিগরসহ ব্যবসায়ীরা।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

ঈদগাঁওতে উৎসবমুখর ভোটগ্রহণ : নারী ভোটারদের উপস্থিতি : অপ্রীতিকর ঘটনা ঘটেনি

  এম আবু হেনা সাগর; ঈদগাঁও :কক্সবাজারের ঈদগাঁও উপজেলার জালালাবাদ, ইসলামপুর ও ঈদগাঁও ইউনিয়নে ব্যাপক ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/