সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / সাম্প্রতিক... / উখিয়ায় পরকিয়া-যৌতুক ও বাল্যবিবাহের কারণে বিবাহ-বিচ্ছেদ বাড়ছে

উখিয়ায় পরকিয়া-যৌতুক ও বাল্যবিবাহের কারণে বিবাহ-বিচ্ছেদ বাড়ছে

Divorce - 4

হুমায়ুন কবির জুশান; উখিয়া :

কক্সবাজারের উখিয়ায় প্রায় প্রতিটি পরিবারের কেউ না কেউ প্রবাস জীবন কাটাচ্ছেন। দীর্ঘদিন প্রবাস জীবন কাটিয়ে দেশে এসে অল্প বয়সী মেয়েদের বিয়ে করে দু-তিন মাস পর আবার বিদেশে ফিরে যাচ্ছেন। স্বামী সংসার বুঝার আগেই মেয়েটি একাকিত্ব জীবন কাটাতে থাকে। এমনি করে নানা দুশ্চিন্তায় পেয়ে বসে নব-বধু কিশোরীকে। শশুর বাড়ির লোকজনের শারীরিক ও মানসিক নির্যাতন, যৌতুক, মনোমালিন্য,পারস্পরিক আস্থা ও নির্ভরশীলতার অভাব, ফেসবুক ও মোবাইল ফোনে অযাচিত সম্পর্কে জড়িয়ে পড়া, মাদকাশক্তি, বাড়তি অর্থনৈতিক চাহিদা ইত্যাদির কারণে উখিয়ায় বিবাহবিচ্ছেদের ঘটনা বাড়ছে।

অনুসন্ধানে জানা গেছে, বিবাহ বিচ্ছেদের আবেদনের প্রধান অভিযোগ হলো বিবাহবহির্ভুত সম্পর্ক। এ ছাড়া নারীরা নির্যাতন ও যৌতুকের অভিযোগ করেন,এবং মানষিক নির্যাতনের অভিযোগও। উখিয়ায় বিবাহ বিচ্ছেদ বাড়ছে এবং সেই হার ক্রমবর্ধমান। উখিয়ার নিকাহ রেজিষ্ট্রার বা কাজি কামুছ দীর্ঘদিন ধরে তার বাবার কাজটি করছেন। তিনি বলেন, আমার অভিজ্ঞতা বলছে, বিবাহ বিচ্ছেদের হার প্রতি বছরই বাড়ছে। আর এ বিচ্ছেদের আবেদনের ৬০ শতাংশই আসে নারীদের কাছ থেকে। তিনি আরও বলেন, একপাক্ষিক তালাকের আবেদনই বেশি। তবে সমঝোতার ভিত্তিতেও সম্পর্ক শেষ করছেন কোনো কোনো দম্পতি। এছাড়া পরে সালিশে কিছু সংসার টিকলেও তার সংখ্যা নগণ্য। বাল্যবিবাহের উপর কাজ করতে গিয়ে স্বেচ্ছাসেবি সংগঠন কেন্দ্রীয় ফেমাস সংসদের সভাপতি নুরুল আলম তার অভিজ্ঞতা বর্ণনা করে বলেন, তালাকের আবেদন সাধারণত মূল কারণ উলে­খ করা হয় না। আইনি জটিলতা এড়াতে কারণ হিসেবে বনিবনা না হওয়ার কথা বলা হয়। তবে আসল কারণ আরও গভীর। তিনি বলেন, আমি ব্যক্তিগত পর্যায়ে কথা বলে জেনেছি, নারী বা পুরুষ যেই বিবাহ বিচ্ছেদের আবেদন করুন না কেন, তাদের অন্যতম অভিযোগ হলো বিবহিবহির্ভুত সম্পর্ক।

এছাড়া নারীরা নির্যাতন ও যৌতুকের অভিযোগ করেন। করেন মানষিক নির্যাতনের অভিযোগও। মহিলা বিষয়ক কর্মকর্তা শিরিন শারমিন এ বিষয়ে জানান, বিবাহবিচ্ছেদের মূল কারণ পারস্পরিক আস্থা আর নির্ভরতার সংকট। আধুনিক তথ্যপ্রযুক্তি এবং সামজিক যোগাযোগের মাধ্যম এই সংকটে আরও বাড়িয়ে দিয়েছে। তার কথায়,এর সাথে যুক্ত হয়েছে আওে নানা উপাদান। নারীরা কেন বিবাহবিচ্ছেদেও আবেদন বেশি করছেন এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, নারীর এখন আর আগের মতো মুখ বুঝে সবকিছু মেনে নিচ্ছেন না।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

তীব্র গরমে লামা পৌর মেয়রের পক্ষ থেকে জনসাধারণের মাঝে পানি বিতরণ; কক্সভিউ ডট কম; https://coxview.com/water-distribution-lama-mayor-rafiq-30-4-24-1/

তীব্র গরমে লামা পৌর মেয়রের পক্ষ থেকে জনসাধারণের মাঝে পানি বিতরণ

লামা পৌরসভার মেয়র মোঃ জহিরুল ইসলাম এর পক্ষ থেকে লামা বাজারে জনসাধারণের মাঝে নিরাপদ পানি ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/