সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / প্রাকৃতিক ও পরিবেশ / কক্সবাজারে বিশ্ব বন দিবস পালিত

কক্সবাজারে বিশ্ব বন দিবস পালিত


নিজস্ব প্রতিবেদক :
‘বন বনানী জানি- জানাই, ভালোবেসে বনকে বাঁচাই’ এবারের এই প্রতিপাদ্য বিষয়ের আলোকে বিশ্ব বন দিবস বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে পালন করেছে কক্সবাাজার বন ও পরিবেশ সংরক্ষণ পরিষদ। ২১ মার্চ কক্সবাজার প্রেস ক্লাবস্থ নিজস্ব কার্যালয়ে ‘বন সুরক্ষা’ বিষয়ে আলোচনা সভায় বক্তারা বলেন, একটি দেশে ২৫ ভাগ বন থাকার কথা। কিন্তু বাংলাদেশে ১৫ ভাগের নিচে নেমে এসেছে বন। বন উজাড় ও দখল ঠেকাতে না পারলে পরিবেশের ভারসাম্য হারাবে দেশ। পরিবেশের নানা বিরুপ প্রভাবের কারনে বসবাস অনুপযোগী হয়ে পড়বে দেশ।

কক্সবাজার বন ও পরিবেশ সংরক্ষণ পরিষদের সভাপতি সাংবাদিক দীপক শর্মা দীপুর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বক্তারা বলেন, দেশে এখন সবচেয়ে হুমকির মুখে পড়েছে কক্সবাজারের বন। হুমকির মুখে এখানকার জীববৈচিত্র্য। রোহিঙ্গার কারনে বন উজাড় আর বন উজাড়ের কারনে হাতিসহ বিভিন্ন প্রাণী ঝুঁকির মধ্যে পড়েছে। এছাড়া সমুদ্র সৈকতের পাশে থাকা বন দখল হয়ে যাচ্ছে। কেটে ফেলে হচ্ছে পাহাড়। কক্সবাজারের পর্যটন ও পরিবেশ বাঁচাতে হলে বন রক্ষা করতে হবে।

সভায় বক্তব্য রাখেন কক্সবাজার বন ও পরিবেশ সংরক্ষণ পরিষদের কর্মকর্তা, মোহাম্মদ জুনাইদ, আজমল হুদা, উর রহমান মাসুদ, ডা: চন্দন কান্তি দাশ, বিশ্বজিত পাল বিশু, চঞ্চল দাশগুপ্ত, কামাল উদ্দিন, রায়হান চৌধুরী।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

কালের সাক্ষী ২০০ বছরের পুরনো তেলশুর গাছ ! https://coxview.com/tree-200-years-rafiq-5-2-24-1/

কালের সাক্ষী ২০০ বছরের পুরনো তেলশুর গাছ !

লামা বন বিভাগের বমু রিজার্ভ ফরেস্টের পুকুরিয়াখোলা এলাকায় অবস্থিত বৃহৎ তেলশুর গাছ দুইটি।   মোহাম্মদ ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/