সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / পুষ্টি ও স্বাস্থ্য / করোনার ওষুধ মানবদেহে প্রয়োগ শুরু করেছে যুক্তরাষ্ট্র

করোনার ওষুধ মানবদেহে প্রয়োগ শুরু করেছে যুক্তরাষ্ট্র

করোনাভাইরাসের ওষুধ আবিষ্কারের পর তা মানবদেহে পরীক্ষা শুরু করার দাবি করেছে যুক্তরাষ্ট্র। প্রমোদতরী ডায়মন্ড প্রিন্সেস থেকে আক্রান্ত এক মার্কিনের ওপর ঐ ওষুধ প্রয়োগ করেছেন ইউনিভার্সিটি অব নেব্রাসকা মেডিক্যাল সেন্টারের গবেষকরা। এদিকে, বিশ্বের বিভিন্ন দেশে কোভিড-১৯ ছড়িয়ে পড়ায় চীনা গবেষকদের দাবি, করোনাভাইরাসের উৎপত্তিস্থল চীন নাও হতে পারে।

চীনের পর সারাবিশ্বে যে হারে কোভিড-১৯ ছড়িয়ে পড়ছে সে বিষয়ে উদ্বেগ প্রকাশ করে মার্কিনিদের সচেতন হওয়ার তাগিদ দিয়েছে যুক্তরাষ্ট্রের জাতীয় স্বাস্থ্য দফতর। যে কোন মুহূর্তে দেশটিতে করোনাভাইরাস মারাত্মক আকার ধারণ করতে পারে বলে সতর্ক করা হয়েছে। তবে যে কোন পরিস্থিতি মোকাবিলায় প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার কথা জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

সচেতনতার পাশাপাশি করোনাভাইরাসের ওষুধ আবিষ্কারে উল্লেখযোগ্য অগ্রগতির কথা জানিয়েছেন যুক্তরাষ্ট্রের গবেষকরা। ইতোমধ্যে করোনাভাইরাসের এন্টিভাইরাল ওষুধ আবিষ্কারের পর তা প্রমোদতরী ডায়মন্ড প্রিন্সেসে কোভিড-১৯ আক্রান্ত হওয়া এক মার্কিনির ওপর তা পরীক্ষা করা হচ্ছে বলে জানিয়েছেন ওমাহার ইউনিভার্সিটি অব নেব্রাসকা মেডিক্যাল সেন্টারের গবেষকরা। শিগগিররই তারা এ বিষয়ে ইতিবাচক ফলাফল পাওয়ার আশা করছেন।

এদিকে, চীনের উহানে প্রথম করোনাভাইরাস শনাক্ত হলেও ভাইরাসের উৎপত্তিস্থল চীন নাও হতে পারে বলে দাবি করেছেন চীনা গবেষকরা। বিশ্বের বিভিন্ন দেশ কোভিড নাইন্টিনে আক্রান্ত হওয়ায় এমন ধারণা তাদের।

চীনা জাতীয় স্বাস্থ্য কমিশনের প্রধান ঝং নানশান বলেন, আমরা বলেছিলাম ফেব্রুয়ারির শেষ নাগাদ করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা কমে আসবে। আমরা যেটি ধারণা করেছিলাম বর্তমানে আক্রান্তের সংখ্যা তার কাছাকাছিই। আগামী এপ্রিলের শেষ দিকের মধ্যে আমরা করোনাভাইরাস নিয়ন্ত্রণে আনতে সক্ষম হবো বলে আশা করছি।

ভাইরাস থেকে আরোগ্য লাভ করা অনেকেই আবারো কোভিড নাইন্টিনে আক্রান্ত হচ্ছে বলে জানিয়েছে চীনা কর্তৃপক্ষ। তবে এ বিষয়ে গবেষণা চলছে বলে জানানো হয়।

 

সূত্র: somoynews.tv – ডেস্ক।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

https://coxview.com/wp-content/uploads/2023/09/Health-Decreased-Sexual-Desire.jpg

যে কারণে যৌন আকাঙ্ক্ষা কমে

অনলাইন ডেস্ক : মানুষ মাত্রই যৌনাকাঙ্ক্ষা রয়েছে। প্রাপ্তবয়স্ক একজন পুরুষের যৌনাকাঙ্ক্ষা থাকবে এটাই স্বাভাবিক। আর ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/