সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / সাম্প্রতিক... / সাংস্কৃতিক ও বিনোদন / কানের মার্শে দ্যু ফিল্মে তৌকিরের ‘অজ্ঞাতনামা’

কানের মার্শে দ্যু ফিল্মে তৌকিরের ‘অজ্ঞাতনামা’

‘অজ্ঞাতনামা’

অস্কার অ্যাওয়ার্ডের পর বিশ্বের সবচেয়ে জৌলুসময় চলচ্চিত্র উত্সবের অন্যতম কান চলচ্চচিত্র উত্সব। আর এই উত্সবের ‘মার্শে দু ফিল্ম’ শাখায় প্রদর্শিত হতে যাচ্ছে তৌকির আহমেদ নির্মিত সিনেমা ‘অজ্ঞাতনামা’।

বিশ্বের প্রাচীন চলচ্চিত্র উত্সবগুলোর অন্যতম কান চলচ্চিত্র উত্সব। আসছে মে মাসের ১১ তারিখে ফ্রান্সের দক্ষিণের শহর কানে ৬৯তম বারের মত বসতে যাচ্ছে গৌরবময় এই উত্সব। উত্সবে বাণিজ্যিকভাবে আগামী ১৭ মে ওয়ার্ল্ড প্রিমিয়ার হতে যাচ্ছে তৌকির আহমেদ পরিচালিত ও মোশাররফ করিম ও নিপুন অভিনীত সিনেমা ‘অজ্ঞাতনামা’।

এ প্রসঙ্গে সোমবার সকালে বাংলামেইলকে তিনি বলেন, ‘কান ফিল্ম ফেস্টিভাল পৃথিবীর যে কোনো নির্মাতার জন্যই স্বপ্নের জায়গা। আর এমন ফেস্টিভালে নিজের ছবি নিয়ে যাওয়ার সুযোগ পাওয়া আমার জন্য আনন্দের। তারচেয়ে বড় কথা এমন জৌলুসময় ফেস্টিভালে বাংলাদেশের প্রতিনিধি হতে পারা। এটা শুধু আমার জন্য নয়, বরং বাংলাদেশের চলচ্চিত্রের জন্য সুনামের’।

জানা যায়, আন্তর্জাতিকভাবে চলচ্চিত্রের বাণিজ্যসংশিল্লষ্ট প্রায় ১১হাজার পেশাদারের সমন্বয় ঘটে এ মার্শে দ্যু ফিল্মে। এর মধ্যে বিভিন্ন দেশের প্রযোজক, পরিবেশক ও উত্সব আয়োজকরা প্রদর্শিত চলচ্চিত্রগুলো উপভোগ করেন ও আন্তর্জাতিকভাবে চলচ্চিত্রটির বাজার মূল্য যাচাই করেন। এ শাখায় প্রদর্শিত চলচ্চিত্রগুলোর ৩৪শতাংশই সেখানে ওয়ার্ল্ড প্রিমিয়ার হয়ে থাকে। এ তালিকায় এবার যুক্ত হলো ‘অজ্ঞাতনামা’।

‘অজ্ঞাতনামা’

তৌকির জানান, ৮ মে এ প্রদর্শনীতে যোগ দিতে ফ্রান্সে যাচ্ছেন তিনি ও বিপাশা হায়াত। ইমপ্রেস টেলিফিল্ম-এর পক্ষ থেকে তাদের সঙ্গে যাচ্ছেন ফরিদুর রেজা সাগর ও ইবনে হাসান খান।

এ উত্সবে যোগ দেয়ার পরপরই তৌকির যাচ্ছেন ইতালী। জানা গেলো আরও এক তথ্য। ইতালীর ‌গালফ অব নেপলস ইন্ডিপেন্ডেন্ট ফিল্ম ফেস্টিভালেও প্রদর্শীত হতে যাচ্ছে চলচ্চিটি। আগামী ১৯ তারিখ থেকে শুরু এ উত্সবে যোগ দিতে ফ্রান্স থেকে ইতালী যাচ্ছেন তৌকির।

জানালেন, ‌দেশে মুক্তির ব্যপারে এখনই ভাবছেন না তিনি। আগে আন্তর্জাতিকভাবে বিভিন্ন প্রদর্শনীর পর চলচ্চিত্রটি মুক্তি পাবে দেশে।

উল্লেখ্য, তৌকির আহমেদের হাত দিয়েই নির্মিত হয়েছিলো ‘জয়যাত্রা’, ‘রূপকথার গল্প’ কিংবা ‘দারুচিনি দ্বীপ’ এর মতো চলচ্চিত্রগুলো। রুচিশীল দর্শকের কথা চিন্তা করে প্রায় আট বছর বিরতির পর গেল মে মাসে ‘অজ্ঞাতনামা’ শিরোনামে নতুন একটি চলচ্চিত্রের কাজ শুরু করেন তিনি।

ইমপ্রেস টেলিফিল্মের প্রযোজনায় নির্মিত ‘অজ্ঞাতনামা’র কাহিনী গড়ে উঠেছে প্রবাসে যাওয়ার আকাঙ্খা এবং মানবপাচারকে ঘিরে। এতে পাচার হওয়া এক মেয়ের চরিত্রে দেখা যাবে অভিনেত্রী নিপুনকে। আর মোশাররফ করিম অভিনয় করছেন পুলিশের চরিত্রে। এছাড়াও মানব পাচারকারি দালালের চরিত্রে অভিনয় করছেন শহীদুজ্জামান সেলিম। চলচ্চিত্রে আরো অভিনয় করছেন আবুল হায়াত, ফজলুর রহমান বাবু, শাহেদ আলী প্রমুখ।

সূত্র: বাংলামেইল২৪ডটকম,ডেস্ক।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

https://coxview.com/wp-content/uploads/2023/10/Entertainment-Mozib.jpg

মুক্তির অপেক্ষায় ‘মুজিব’

  অনলাইন ডেস্ক : বাংলাদেশের প্রেক্ষাগৃহে মুক্তি পাবে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/