সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / সাম্প্রতিক... / কৃত্রিম পায়ে জীবন সংগ্রাম চালিয়ে যাচ্ছেন ঈদগাঁওর প্রতিবন্ধি শামশু

কৃত্রিম পায়ে জীবন সংগ্রাম চালিয়ে যাচ্ছেন ঈদগাঁওর প্রতিবন্ধি শামশু


এম আবুহেনা সাগর; ঈদগাঁও :

একযুগ ধরে এক পায়ের উপর ভর করে সংসার নামক জীবন সংগ্রাম চালিয়ে যাচ্ছেন ঈদগাঁওর প্রতিবন্ধি শামসুল আলম। তিনি দূর্বিসহ জীবন যাপন করছেন। পাশে যেন কেউ নেই। এখনো ভাগ্যের পরির্বতন হয়নি বলে জানালেন এ প্রতিবন্ধি। গত ১২ বছর পূর্বে সড়ক দুর্ঘটনায় আহত হয়ে বাম পা কেটে ফেলতে হয় শামসুকে। সেই থেকে পথচলা দূর্বিসহ। এক পায়ে হাটাচলা নিয়ে নিদারুণ কষ্ট পাচ্ছে। তার উপর পরিবারের ভরন পোষণ, ছেলে মেয়েদের লেখাপড়ার খরছাবলী জোগাড়ে প্রতিনিয়ত হিমশিম খেতে হচ্ছে তাকে। এক পায়ের উপর ভর করে কোন রকম বেঁচে আছে এ সুন্দর পৃথিবীতে।

এলাকার অন্য দশ জনের মত সে সুন্দর জীবন যাপন করতে চাই। কিন্তু ভাগ্যের নির্মম পরিহাস, তাঁর এক পা নেই। কৃত্রিম পা দিয়ে কোনভাবে না মরে বেঁচে আছে দীর্ঘবছর ধরে। সামসু এক সময়ে অভিজ্ঞ চালক ছিলেন। পা হারানোর পর থেকে সরকারীভাবে প্রতিবন্ধি ভাতা পেলেও অন্যন্যা সুযোগ সুবিধা থেকে বঞ্চিত। ঈদগাঁওর মধ্যম মাইজ পাড়াস্থ বাড়ীতে প্রতিবেদকের কথা হলে এসব তথ্যাদি উঠে আসে।

সূত্র মতে, সমাজে অনগ্রসর ও অবহেলিত জন গোষ্ঠী প্রতিবন্ধি। সমাজের অধিকাংশ ক্ষেত্রে তাদের অংশগ্রহণমূলক প্রতিনিধিত্ব নেই। এসবের যথাযথ বাস্তবায়ন স্বাস্থ্য, শিক্ষা, যাতায়াত ও অন্য ক্ষেত্রে প্রতিবন্ধিদের জন্য সুযোগ সৃষ্টি সহ তাদেরকে উন্নয়নের মূল স্রোতধারায় নিয়ে আসতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। প্রতিবন্ধী অনেকের মধ্যে লুকিয়ে আছে প্রতিভা। সঠিক পরিকল্পনা প্রণয়ন ও তার বাস্তবায়ন, পরিচর্যার মাধ্যমে তাদের সুপ্ত প্রতিভা বিকাশ ঘটাতে পারলে তারা সমাজে ও অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারবে।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

তীব্র গরমে লামা পৌর মেয়রের পক্ষ থেকে জনসাধারণের মাঝে পানি বিতরণ; কক্সভিউ ডট কম; https://coxview.com/water-distribution-lama-mayor-rafiq-30-4-24-1/

তীব্র গরমে লামা পৌর মেয়রের পক্ষ থেকে জনসাধারণের মাঝে পানি বিতরণ

লামা পৌরসভার মেয়র মোঃ জহিরুল ইসলাম এর পক্ষ থেকে লামা বাজারে জনসাধারণের মাঝে নিরাপদ পানি ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/