সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / পুষ্টি ও স্বাস্থ্য / গরমে র‍্যাশ চুলকানির উপদ্রব

গরমে র‍্যাশ চুলকানির উপদ্রব

অনলাইন ডেস্ক :

তীব্র গরমে ত্বকে ঘাম জমে ব্যাকটেরিয়ার সংক্রমণ দেখা দেয়। ফলে লালচে র‍্যাশ সৃষ্টি হয় ত্বকে। র‍্যাশ বা চুলকানি গরমের সবচেয়ে সাধারণ সমস্যা। অতিরিক্ত গরমে অতিরিক্ত ঘাম হওয়াটাই স্বাভাবিক। গরমে ত্বকের সমস্যা নিরাময়ের জন্য আয়ুর্বেদশাস্ত্রের সাহায্য নেওয়াই যায়। কারণ এসব পদ্ধতি ঘরেই প্রয়োগ করা সহজ। গরমের এসব সমস্যা থেকে পরিত্রাণ পেতে মেনে চলতে হবে কিছু বিষয়। সেজন্য আপনাকে কিছু উপাদান জোগাড় করতে হবে শুধু। কি কি উপাদান? চলুন জেনে নেওয়া যাক:

চন্দন :
চন্দন ত্বক প্রশমিত করতে সাহায্য করে। এই উপাদানে অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান রয়েছে। তাই ত্বকে ক্ষত দ্রুত ছড়িয়ে পড়া রোধে সাহায্য করে। আর ফেসপ্যাকটি ব্যবহারও সহজ। গোলাপজলের সঙ্গে চন্দন কাঠ গুড়ো মিশিয়ে পেস্ট বানিয়ে নিন। এই প্যাকটি মুখে ব্যবহার করুন।

অ্যালোভেরা :
অ্যালোভেরা একটি আয়ুর্বেদিক ভেষজ। গরমে অ্যালোভেরার ব্যবহার নতুন কিছু নয়। ত্বকে র‍্যাশ বা চুলকানি মূলত প্রদাহজনিত কারণে হয়। এজন্য অ্যালোভেরাই সবচেয়ে ভালো প্রতিকারমূলক উপাদান। এতে থাকা অ্যান্টি-মাইক্রোবিয়াল বৈশিষ্ট্য প্রদাহ কমায়। তাজা অ্যালোভেরা কেটে ফ্রিজে রাখুন। প্রয়োজন অনুসারে ফ্রিজ থেকে বের করে ত্বকে অ্যালোভেরা লাগালে র‍্যাশ দূর হবে।

শসা :
ফ্ল্যাভোনয়েড ও ট্যানিন নামক উপাদান থাকায় তাপজনিত র‍্যাশ দূর করতে পারে শসা। মধু, গোলাপ জলের সঙ্গে শসা টুকরো করে মেশান। সব উপাদান ব্লেন্ড করে ঘন পেস্ট বানান। র‍্যাশ হয়েছে ত্বকের যে অংশে সেখানে আধঘণ্টা লাগিয়ে রাখুন এই পেস্ট। আধঘণ্টা পর ধুয়ে ফেলুন। আরাম পাবেন।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

ঈদগাঁওতে উৎসবমুখর ভোটগ্রহণ : নারী ভোটারদের উপস্থিতি : অপ্রীতিকর ঘটনা ঘটেনি

  এম আবু হেনা সাগর; ঈদগাঁও :কক্সবাজারের ঈদগাঁও উপজেলার জালালাবাদ, ইসলামপুর ও ঈদগাঁও ইউনিয়নে ব্যাপক ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/