সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / সাম্প্রতিক... / চকরিয়ায় দুদিনব্যাপী ‘উপজেলা সাহিত্যমেলার’ উদ্বোধন

চকরিয়ায় দুদিনব্যাপী ‘উপজেলা সাহিত্যমেলার’ উদ্বোধন

 

মুকুল কান্তি দাশ; চকরিয়া :

উপজেলা পর্যায়ের সাহিত্যিকদের সৃষ্টিকর্ম জাতীয় পর্যায়ে তুলে ধরার জন্য উদ্যোগ নিয়েছেন বাংলা একাডেমি। এরই ধারাবাহিকতায় কক্সবাজারের চকরিয়া উপজেলায় দুইদিন ব্যাপী ‘উপজেলা সাহিত্য মেলা ২০২৩’ উদ্বোধন করা হয়েছে।

আজ শনিবার (২ সেপ্টেম্বর) সকাল সাড়ে ৯টা উপজেলা পরিষদ মিলনায়তন “সুগন্ধায়” উদ্বোধন উপলক্ষে এক আলোচনা সভার আয়োজন করা হয়।
কক্সবাজারের জেলা প্রশাসক (ডিসি) মুহাম্মদ শাহীন ইমরান এর সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন কক্সবাজার-১ (চকরিয়া-পেকুয়া) আসনের সংসদ সদস্য জাফর আলম।

চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) জেপি দেওয়ানের সঞ্চালনায় আলোচনা সভায় প্রধান বক্তার বক্তব্য রাখেন- বাংলা একাডেমির মহাপরিচালক কবি নুরুল হুদা। এতে আরো বক্তব্য রাখেন- চকরিয়া উপজেলা পরিষদ চেয়ারম্যান ফজলুল করিম সাঈদী, চকরিয়া পৌরসভার মেয়র আলমগীর চৌধুরী, চকরিয়া পৌরসভা আওয়ামীলীগের সভাপতি জাহেদুল ইসলাম লিটু প্রমুখ।

বাংলা একাডেমির মহাপরিচালক কবি নুরুল হুদা বলেন, সংস্কৃতি বিষয়ক মন্ত্রলালয়ের পৃষ্ঠপোষকতায় এবং জাতীয় গ্রন্থকেন্দ্রের সহযোগিতায় দেশের প্রতিটি উপজেলায় সাহিত্য মেলা অনুষ্ঠিত হবে। সাহিত্যিকদের সৃষ্টিকর্মকে জাতীয় পর্যায়ে তুলে ধরার জন্য এই উদ্যোগ নেয়া হয়েছে।

এদিন, সকাল সাড়ে ১১টায় চকরিয়া উপজেলার সাহিত্য ও সংস্কৃতির উপর শুরু হয় প্রবন্ধ পাঠ ও আলোচনা সভা। কক্সবাজার সাংস্কৃতিক কেন্দ্রের পরিচালক মং ছেন লা এর সভাপতিত্বে এই অনুষ্ঠানে প্রবান্ধিক হিসেবে আলোচনা করেন চকরিয়া সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ লেখক এ.কে.এম গিয়াস উদ্দিন, ডুলাহাজারা ডিগ্রী কলেজের সহকারি অধ্যাপক লেখক সিন্টু কুমার চৌধুরী, চকরিয়া সরকারি কলেজের প্রভাষক লেখক সানাম আনোয়ার, লেখক হাসান মুরাদ ছিদ্দিকী, চকরিয়া ডুলাহাজারা ডিগ্রি কলেজের প্রভাষক কৃষ্ণ কান্তি দে।

এছাড়াও রয়েছে লেখক কর্মশালা, সাহিত্য পাঠ, সাহিত্য আড্ডা এবং চকরিয়া উপজেলা শিল্পকলা একাডেমির পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠান। দুইদিন ব্যাপী এই অনুষ্ঠানের দ্বিতীয়দিন থাকবে ‘বইমেলা’। এই ‘বইমেলায়’ উপজেলার স্কুল-কলেজের শিক্ষার্থী ও সাহিত্যিকরা তাদের লেখা নানা রকমের বই নিয়ে স্টল সাজিয়েছেন।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

ঈদগাঁওতে উৎসবমুখর ভোটগ্রহণ : নারী ভোটারদের উপস্থিতি : অপ্রীতিকর ঘটনা ঘটেনি

  এম আবু হেনা সাগর; ঈদগাঁও :কক্সবাজারের ঈদগাঁও উপজেলার জালালাবাদ, ইসলামপুর ও ঈদগাঁও ইউনিয়নে ব্যাপক ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/