সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / সাম্প্রতিক... / চকরিয়ায় কাঠ দিয়ে তৈরী করলেন স্বপ্নের ‘তাজমহল’

চকরিয়ায় কাঠ দিয়ে তৈরী করলেন স্বপ্নের ‘তাজমহল’

মুকুল কান্তি দাশ; চকরিয়া :

বুধবার দুপুর ১২টা। কয়েকজন করে করে দল বেঁধে একটি ফার্নিচারের দোকানে ঢুকছে আর বের হচ্ছে। বের হয়েই আহা..!!! কি সুন্দর এভাবে একজন আরেকজনকে মনের ভাব প্রকাশ করছে। হঠাৎ কথাটি কানে আসে এই প্রতিবেদকের। অন্যদের মতো প্রতিবেদকও ফার্নিচারের দোকানে গিয়ে দেখে সেগুন কাঠ দিয়ে বিরাট একটি ‘তাজমহল’ আদলে একটি শো-কেস তৈরী করেছেন। যা দেখতে সম্রাট শাহজাহানের তৈরী তাজমহলের মতো। দৃশ্যটি কক্সবাজারের চকরিয়া উপজেলার বিএমচর ইউনিয়নের বেতুয়াবাজারের তামান্না ফার্নিচার মার্টের। মোগল আমলে সম্রাট শাহজাহান প্রিয়তমা নুরজাহানের জন্য তৈরী করেছেন ‘তাজমহল’।

জানা যায়, সম্রাট শাহজাহানের সেই তাজমহলটি তৈরী করতে ২০বছর সময় লেগেছিল। আর তাজমহলটি তৈরী করতে ২২হাজার শ্রমিক কাজ করে। যুগযুগ ধরে স্থাপত্য সেই শিল্পটি এখনো বিশ্বব্যাপী সমাদৃত। আজও সম্রাট শাহজাহান ও নুরজাহানের অমর প্রেমের সাক্ষী হিসেবে রয়ে গেছে ‘তাজমহল’। অসম্ভব আলোচিত সেই তাজ মহলের আদলে এবার সেগুন কাঠ দিয়ে তাজমহল তৈরি করে অসাধারণ প্রতিভার স্বাক্ষর রেখেছেন কাঠমিস্ত্রী নাজেম উদ্দিন। এলাকার সৌখিন মানুষেরা কাঠের তৈরী তাজমহলটি দেখতে এখন তাঁর দোকানে ভীড় জমাচ্ছে।

তামান্না ফার্নিচার মার্টের স্বত্বাধিকারী বাহাদুর আলম বলেন, প্রায় ১২ মাস ধরে তার প্রতিষ্ঠানের প্রধান মিস্ত্রী নাজেম উদ্দিন অত্যন্ত যত্ন সহকারে সেগুন কাঠ দিয়ে ‘তাজমহল’ আদলের ওয়াল শো-কেসটি তৈরী করেছেন। তাজমহলটি তৈরীতে প্রতিদিন অন্তত ৭ থেকে ৮জন লোক কাজ করেছে। এটি তৈরী করতে প্রায় সাড়ে ৩-৫লাখ টাকা খরচ হয়েছে। তিনি এটির দাম দিয়েছেন ৫ লাখ টাকা।

বাহাদুর আলম আরো বলেন, প্রতিশ্রুতিশীল কারিগর নাজেম উদ্দিনের প্রতিভায় তৈরী করা তাজমহলটি সৌখিন মানুষেরা মূল্যায়ন করলে আশা করি নাজেম আরো ভাল কিছু করার উৎসাহ পাবে।

কাঠমিস্ত্রী নাজেম উদ্দিন বলেন, বছর দু’য়েক আগে বন্ধুদের সাথে একটি হিন্দি ছবি দেখি। হিন্দি ছবিটি দেখার এক পর্যায়ে সেখানে তাজমহলের একটি দৃশ্য দেখতে পাই। সে থেকে কাঠের তৈরী ‘তাজমহল’ তৈরীর স্বপ্ন জাগে মনে। সেইদিন প্রতিজ্ঞা করি তাজমহলের মতো একটি কিছু তৈরী করবো। সেই মনোবল থেকে প্রায় বছর আগে আমি স্বপ্নের তাজমহল ওয়াল শো-কেসটি বানানোর কাজ শুরু করি। গত মাসের শেষের দিকে আমি তাজমহল আদলে সেই শো-কেসটির কাজ সম্পন্ন করতে সক্ষম হই।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

তীব্র গরমে লামা পৌর মেয়রের পক্ষ থেকে জনসাধারণের মাঝে পানি বিতরণ; কক্সভিউ ডট কম; https://coxview.com/water-distribution-lama-mayor-rafiq-30-4-24-1/

তীব্র গরমে লামা পৌর মেয়রের পক্ষ থেকে জনসাধারণের মাঝে পানি বিতরণ

লামা পৌরসভার মেয়র মোঃ জহিরুল ইসলাম এর পক্ষ থেকে লামা বাজারে জনসাধারণের মাঝে নিরাপদ পানি ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/