সাম্প্রতিক....

চমকে ভরা ইত্যাদি

Ittadi  30-6-16

ইত্যাদি প্রতি বছরের মতো এবারও দর্শকদের জন্য বাড়তি আনন্দ নিয়ে আসছে। মিরপুর শহীদ সোহ্‌রাওয়ার্দী ইনডোর স্টেডিয়ামে বরাবরের মতো একটি বিশাল সেটে কয়েক হাজার দর্শকের উপস্থিতিতে অনুষ্ঠান ধারণ করা হয়েছে। চিরাচরিতভাবে ‘ইত্যাদি’ শুরু করা হয়েছে ‘ও মন রমজানের ঐ রোজার শেষে এলো খুশির ঈদ’ গানটি দিয়ে। গান এক হলেও রয়েছে শিল্পী নির্বাচন এবং চিত্রায়ণে বৈচিত্র্য। গানটিতে অংশ নিয়েছেন ইত্যাদিতে প্রদর্শিত ব্রাহ্মণবাড়িয়ার দৃষ্টি প্রতিবন্ধী হেলাল মিয়ার শিল্পী পরিবার এবং তাদের নেতৃত্বে আরো শতাধিক দৃষ্টি প্রতিবন্ধী শিল্পী।

এবারের ঈদ ‘ইত্যাদি’তে একটি দেশাত্মবোধক গান গেয়েছেন এ্যান্ড্রু কিশোর। গানটি তৈরি করা হয়েছে নারী নির্যাতন, তরুণদের মূল্যবোধ ও শিশু অধিকার নিয়ে।এটি লিখেছেন মোহাম্মদ রফিকউজ্জামান এবং সুর করেছেন আলী আকবর রূপু। গানটির চিত্রায়ণে এ্যান্ড্রু কিশোরের সঙ্গে কোরিওগ্রাফি করেছেন ঢাকা ক্যান্ট: গার্লস পাবলিক স্কুল অ্যান্ড কলেজের শতাধিক শিক্ষার্থী।

এবারের আয়োজনের একটি বিশেষ পর্ব হচ্ছে ৪ মিনিটের নাটক। যেখানে দেখা যাবে ভিনগ্রহের তিন মানবের এই পৃথিবী নামক গ্রহে আগমন ও ভিন্ন অভিজ্ঞতা নিয়ে ফিরে যাওয়া। ব্যতিক্রমী এই নাট্যাংশে অংশ নিয়েছেন অভিনেতা ও পরিচালক শহীদুজ্জামান সেলিম, মীর সাব্বির এবং মডেল-অভিনেতা ইমন এবং একটি বিশেষ চরিত্রে জনপ্রিয় চিত্রনায়ক আলমগীর।

প্রতি ঈদের মতো এবারেও একটি ভিন্ন আঙ্গিকের নাচের আয়োজন রয়েছে। আর এতে অংশ নিয়েছেন বিনোদন অঙ্গনের চার তারকা চিত্রনায়ক ফেরদৌস, চিত্রনায়িকা পূর্ণিমা, মডেল অভিনেতা নোবেল ও অভিনেত্রী অপি করিম। তাদের সঙ্গে রয়েছেন প্রায় অর্ধশত নৃত্যশিল্পী। নৃত্য পরিচালনা করেছেন ওয়াসেক।

ঈদের ছুটিতে বাড়িতে যাওয়ার বিড়ম্বনা এবং টেলিভিশনের মতো আমাদের দৈনন্দিন জীবনে রিমোটের প্রয়োজনীয়তা নিয়ে দুটি ভিন্ন ভিন্ন মিউজিক্যাল ড্রামা করা হয়। একটিতে অভিনয় করেছেন জনপ্রিয় অভিনয় তারকা চঞ্চল চৌধুরী আর একটিতে অভিনেতা সাইদ বাবু। সঙ্গে আরো অভিনয় করেছেন আবদুল আজিজ, কাজী আসাদ, সুব্রত, রতন খান, রকিবুল আলম ও মুকুল সিরাজসহ আরো অনেকে।

বিদেশিদের নিয়ে এবারও রয়েছে একটি ব্যতিক্রমী আয়োজন। এই পর্বটিতে নানা দেশের অর্ধশতাধিক বিদেশি নাগরিক অংশ নিয়েছেন। আর এবারের বিষয়বস্তু বাল্যবিবাহ। রয়েছে ব্যাপক আয়োজনে বিষয়ভিত্তিক দলীয় সংগীত। সাম্প্রতিক সময়ে আলোচিত কিছু বিষয় নিয়ে তৈরি এ আয়োজনে অংশ নিয়েছেন ‘ইত্যাদি’র নিয়মিত নৃত্যশিল্পীরা। এই পর্বের নৃত্য পরিচালনা করেছেন মামুন।

এবার দর্শক পর্বে চার নির্বাচিত দর্শকের সঙ্গে অংশ নিয়েছেন ফোক সম্রাজ্ঞী মমতাজ। তবে এবার ইত্যাদির দর্শকরা তাকে দেখবেন গান নয়, অভিনয়ে। রয়েছে চার দৃষ্টি প্রতিবন্ধী বোনের ঈদ উদযাপন নিয়ে একটি বিশেষ প্রতিবেদন। এছাড়া নিয়মিত মামা-ভাগ্নে, নানী-নাতি পর্বের পাশাপাশি ঈদকে ঘিরে রয়েছে ডজনখানেক বিদ্রূপাত্মক রসালো নাট্যাংশ। এসবের মধ্যে থাকছে সেলফি ভাইরাস ও সাবধানতা, ফেসবুকের লোড, ঈদের অনুষ্ঠান ও বাহারি পরিকল্পনা, দোরগোড়ায় ঈদের রান্না, মূল্যহ্রাস না মূল্যফাঁস?, গানে গানে রোগীর চিকিত্সাসহ বিভিন্ন বিষয়ে আরো কয়েকটি নাট্যাংশ।

বিভিন্ন পর্যায়ে অংশগ্রহনকারী শিল্পীরা হলেন শাহরিয়ার নাজিম জয়, দীপা খন্দকার, এস এম মহসীন, সোলায়মান খোকা, জিয়াউল হাসান কিসলু, আবদুল কাদের, আফজাল শরীফ, কামাল বায়েজিদ, জিল্লুর রহমান, শেলী আহসান, সুভাশিষ ভৌমিক, আমিন আজাদ, মামুনুল হক টুটু, নিসা, তারিক স্বপন, শামীম, জামিল, সজল, এ্যামিলা, বিলু বড়ুয়া, আনোয়ার শাহী, অশোক বড়ুয়া, তোহা, বিনয় ভদ্র, সাজ্জাদ সাজু, নজরুল ইসলাম ও আরো অনেকে।

ঈদের পরদিন রাত ১০টা ১০ মিনিটে অনুষ্ঠানটি একযোগে প্রচার হবে বিটিভি ও বিটিভি ওয়ার্ল্ডে। ‘ইত্যাদি’র শিল্প নিদের্শনা করেছেন মুকিমূল আনোয়ার মুকিম। পরিচালকের সহকারী হিসেবে ছিলেন রানা সরকার ও এম জি এ মামুন। ‘ইত্যাদি’ রচনা, পরিচালনা ও উপস্থাপনা করেছেন হানিফ সংকেত। নির্মাণ করেছে ফাগুন অডিও ভিশন, স্পন্সর করেছে কেয়া কস্‌মেটিকস্‌ লিমিটেড।

সূত্র:mediakhabor.com

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

https://coxview.com/wp-content/uploads/2023/10/Entertainment-Mozib.jpg

মুক্তির অপেক্ষায় ‘মুজিব’

  অনলাইন ডেস্ক : বাংলাদেশের প্রেক্ষাগৃহে মুক্তি পাবে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/