সাম্প্রতিক....
Home / জাতীয় / জলপাই রঙে বদলে গেল শুল্ক বিভাগ

জলপাই রঙে বদলে গেল শুল্ক বিভাগ


গোলাম সাত্তার রনি ও আবু আলী :

প্রথমবারের মতো অফিসিয়াল ইউনিফর্ম পাচ্ছেন বাংলাদেশ কাস্টমস ও ভ্যাট বিভাগের কর্মকর্তা-কর্মচারীরা। এর আগে বিভাগটির অফিসিয়াল কোনো ড্রেসকোড বা ইউনিফর্ম ছিল না। তবে রেওয়াজ হিসেবে কাস্টমস কর্মকর্তা ও কর্মচারীরা পরতেন সাদা রঙের পোশাক। তাই বিশ্বের বিভিন্ন দেশের আধুনিক ও স্বয়ংসম্পূর্ণ কর্তৃপক্ষের সঙ্গে তাল মিলিয়ে ‘বাংলাদেশ কাস্টমস ও ভ্যাট পোশাক বিধিমালা ২০১৯’ অনুযায়ী নতুন ইউনিফর্ম চালু হতে যাচ্ছে।

জানা গেছে, জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) আজ মঙ্গলবার আনুষ্ঠানিকভাবে ইউনিফর্মটি চালু করবে। এর শার্ট জলপাই ও প্যান্ট হবে গাঢ় জলপাই রঙের। আজ থেকেই শুল্ক ও ভ্যাট বিভাগের কর্মকর্তা-কর্মচারীদের নতুন ইউনিফর্ম পরে দায়িত্ব পালন করতে হবে। এনবিআর কর্মকর্তারা বলছেন, ইউনিফর্ম চালুর মধ্য দিয়ে জতীয় রাজস্ব বোর্ডের নতুন এক অধ্যায়ের সূচনা হলো। এতে রাজস্ব আহরণ কার্যক্রম আরও গতিশীল হবে।

এনবিআর বলছে, ব্রিটিশ আমল থেকে দেশের উন্নয়নে কাজ করছে কাস্টমস ও ভ্যাট বিভাগ। তবে অন্যান্য অনেক সরকারি সংস্থার ইউনিফর্ম থাকলেও বিভাগ দুটির তা ছিল না। ফলে নানা ধরনের সেবা এবং আইন প্রয়োগে অভিযান পরিচালনায় অনেক সময় পরিচয় বিভ্রান্তিতে পড়তে হয়েছে কর্মকর্তাদের। এমনকি হামলার শিকারও হতে হয়েছে বিভিন্ন সময়। এ অবস্থায় ২০১৭ সাল থেকে ইউনিফর্ম নিয়ে কাজ শুরু করে এনবিআর।

২০১৮ সালের প্রথম দিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কাস্টমস ও ভ্যাট বিভাগের কর্মকর্তাদের ইউনিফর্ম অনুমোদন করেন। এর পর বিভিন্ন আনুষ্ঠানিকতা শেষে আজ তা চালু হচ্ছে। বেলা ৩টায় কাকরাইলের আইডিবিস্থ মুক্তিযোদ্ধা স্মৃতি মিলনায়তনে এনবিআর চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া প্রথম দফায় চার কমিশনারসহ ১১২ জনকে নতুন ইউনিফর্ম দেবেন।

জানা গেছে, নতুন বিধিমালা অনুসারে কাস্টমস ও ভ্যাট বিভাগে কর্মরত সিপাই, গাড়িচালক, সাব-ইন্সপেক্টর, সহকারী রাজস্ব কর্মকর্তা, রাজস্ব কর্মকর্তা, সহকারী কমিশনার, ডেপুটি কমিশনার, যুগ্ম কমিশনার, অতিরিক্ত কমিশনার ও কমিশনার এবং সমমর্যাদার অন্যান্য কর্মকর্তা-কর্মচারী ইউনিফর্ম পরবেন। কমিশনার ও মহাপরিচালকের শার্টে ‘সোনালি দ্বার’ এবং মধ্যবর্তী অংশে তিনটি ‘গৌরব তারকা’ থাকবে। অতিরিক্ত কমিশনার ও অতিরিক্ত মহাপরিচালকের ক্ষেত্রে একটি ‘সোনালি দ্বার’ ও মধ্যবর্তী ফাঁকা অংশে দুটি ‘গৌরব তারকা’ থাকবে।

যুগ্ম কমিশনার ও যুগ্ম পরিচালকের ক্ষেত্রে একটি ‘সোনালি দ্বার’ ও মধ্যবর্তী ফাঁকা অংশে একটি ‘গৌরব তারকা’ থাকবে। উপকমিশনার ও উপপরিচালকের শার্টে কেবল একটি ‘সোনালি দ্বার’ থাকবে। সহকারী কমিশনার ও সহকারী পরিচালকের থাকবে তিনটি ‘গৌরব তারকা’।দুটি ‘গৌরব তারকা’ থাকবে রাজস্ব কর্মকর্তার ক্ষেত্রে। সহকারী রাজস্ব কর্মকর্তার ক্ষেত্রে একটি ‘গৌরব তারকা’ থাকবে। সাব-ইন্সপেক্টর ও সিপাহিরা মাথায় গাঢ় জলপাই রঙের বেরেট ক্যাপ পরবেন, যার সামনে পৌনে দুই ইঞ্চি ব্যাসের দশমিক ১২৫ ইঞ্চি পুরুত্বের পিতলের চাকতির ওপর কাস্টমস ও ভ্যাট বিভাগের লোগো থাকবে।

কর্মকর্তাদের ইউনিফর্মে জর্জেট প্যাঁচ থাকবে, যা হবে সমুদ্র-নীল ভিত্তির ওপর রুপালি জরির সুতা দিয়ে এমব্রয়ডারি করা। কমিশনার ও মহাপরিচালকের ক্ষেত্রে জর্জেট প্যাঁচে জলপাই পত্রসংবলিত বিপরীতমুখী লম্বালম্বি চারটি শাখা এবং অতিরিক্ত কমিশনার ও অতিরিক্ত মহাপরিচালকের ক্ষেত্রে জলপাই পত্রসংবলিত একটি শাখা থাকবে। গৌরব তারকা সম্পর্কে বলা হয়েছে- ধাতব রুপালি রঙের গোলাকার বৃত্তের মাঝখানে জাতীয় ফুল শাপলা ও বৃত্তের বাইরের অংশ তরঙ্গাকার কিনার দ্বারা বেষ্টিত। আর সোনালি দ্বার হবে রুপালি রঙের জলপাইয়ের শাখাসংবলিত পত্রগুচ্ছের ধাতব সোনালি রঙের একটি লোহার দরজা এবং উপরিভাগে শাপলা।

চোরাচালান রোধ, রাজস্ব ফাঁকির ঘটনা উদ্ঘাটন ও ক্ষতিকর পণ্য আমদানি রোধে প্রতিনিয়তই নানা প্রতিরোধমূলক কার্যক্রমের পাশাপাশি অভিযানে যেতে হয় রাজস্ব কর্মকর্তাদের। শুধু ইউনিফর্ম নয়, রাজস্ব কর্মকর্তাদের সুরক্ষা এবং নির্বিঘ্নে অভিযান পরিচালনার জন্য নিজস্ব রেভিনিউ ফোর্স চালু করছে এনবিআর। এ বিষয়ে শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের মহাপরিচালক ড. মো. সহিদুল ইসলাম এ প্রতিবেদককে বলেন, ‘আজ জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়া নতুন ইউনিফর্মের উদ্বোধন করবেন। এ ড্রেসকোড বাধ্যতামূলক মেনে চলতে হবে।’

সূত্র: deshebideshe.com – ডেস্ক।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

http://coxview.com/wp-content/uploads/2022/01/Supreme-Court-.jpg

রমজানে স্কুল খোলা থাকবে

অনলাইন ডেস্ক :রমজান মাসের প্রথম ১৫ দিন মাধ্যমিক বিদ্যালয় এবং প্রথম ১০ দিন প্রাথমিক বিদ্যালয় ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/