সাম্প্রতিক....
Home / জাতীয় / জেএসসি-জেডিসিতে পাসের হার কমেছে ৯ দশমিক ৩৮ শতাংশ

জেএসসি-জেডিসিতে পাসের হার কমেছে ৯ দশমিক ৩৮ শতাংশ

গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সংগৃহীত ছবি

অষ্টম শ্রেণির জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার ফলাফলের অনুলিপি প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে তুলে দেয়া হয়েছে।

এবছর ৮৩ দশমিক ৬৫ শতাংশ শিক্ষার্থী পাস করেছেন। জিপিএ-৫ পেয়েছে এক লাখ ৯১ হাজার ৬২৮ জন পরীক্ষার্থী। গত বছরের তুলনায় এবার পাসের হার ৯ দশমিক ৩৮ শতাংশ পতন হয়েছে। সেই সঙ্গে কমেছে পূর্ণাঙ্গ জিপিএ পাওয়া শিক্ষার্থীর সংখ্যাও।

৩০ ডিসেম্বর শনিবার দুপুরে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে এবারের ফলাফলের পরিসংখ্যান তুলে দেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

আট শিক্ষা বোর্ডের অধীনে জেএসসিতে এবার পাসের হার ৮৩ দশমিক ১০ শতাংশ। আর মাদ্রাসা বোর্ডের অধীনে জেডিসিতে পাসের হার ৮৬ দশমিক ৮০ শতাংশ।

গত বছর জেএসসি-জেডিসিতে সম্মিলিতভাবে ৯৩ দশমিক ০৩ শতাংশ শিক্ষার্থী পাস করে। এর মধ্যে জেএসসিতে ৯২ দশমিক ৮৯ শতাংশ এবং জেডিসিতে ৯৪ দশমিক ০২ শতাংশ শিক্ষার্থী উত্তীর্ণ হয়।

জেএসসি-জেডিসিতে এবার মোট এক লাখ ৯১ হাজার ৬২৮ জন শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে। এর মধ্যে জেএসসিতে এক লাখ ৮৪ হাজার ৩৯৭ জন এবং জেডিসিতে সাত হাজার ২৩১ জন পূর্ণ জিপিএ পেয়েছে। গতবছর জেএসসি-জেডিসি মিলিয়ে দুই লাখ ৪৭ হাজার ৫৫৮ জন পূর্ণ জিপিএ পেয়েছিল।

চলতি বছরের ১ নভেম্বর দেশের দুই হাজার ৮৩৪টি একযোগে শুরু হয় জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা।

এতে ২৪ লাখ ৬৮ হাজার ৮২০ জন শিক্ষার্থী অংশ নেন। দেশের বাইরে মোট ৯টি কেন্দ্রে জেএসসি ও জেডিসি পরীক্ষায় অংশ নেন ৬শ’ ৫৯ জন পরীক্ষার্থী।

শিক্ষামন্ত্রী নাহিদ দুপুর ২টায় সচিবালয়ে সংবাদ সম্মেলন করে এবারের জেএসসি-জেডিসির ফলাফলের ফলাফলের বিভিন্ন দিক তুলে ধরবেন। তার সংবাদ সম্মেলনের পরেই শিক্ষাথীরা ফল জানতে পারবে।

 

প্রাথমিকে পাসের হার ৯৫.১৮ শতাংশ, ইবতেদায়ীতে ৯২.৯৪ শতাংশ

একই দিনে চলতি বছরের প্রাথমিক ও এবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষার ফলও প্রকাশিত হয়েছে। প্রাথমিকে এবার ৯৫ দশমিক ১৮ শতাংশ শিক্ষার্থী পাস করেছে। আর ইবতেদায়ীতে পাস করেছে ৯২ দশমিক ৯৪ শতাংশ পরীক্ষার্থী।

৩০ ডিসেম্বর শনিবার গণভবনে প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে এই ফলাফল হস্তান্তর করেন।

ফলাফলে দেখা যায়, প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় জিপিএ ৫ পেয়েছে দুই লাখ ৬২ হাজার ৬০৯ শিক্ষার্থী।

গত ২০ নভেম্বর রোববার দেশের সাত হাজার ২৬৭টি ও বিদেশের ১২টি কেন্দ্রে একযোগে শুরু হয় প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা-২০১৭। এতে অংশ নেন ৩০ লাখ ৯৬ হাজার ৭৫ জন ক্ষুদে শিক্ষার্থী।

 

প্রাথমিকের ফলাফলে এগিয়ে মেয়েরা

প্রকাশিত ফল বিশ্লেষণে দেখা যায়, ২০১৭ সালের প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় অংশকারীদের মধ্যে ১২ লাখ ৯৮ হাজার ৭৭৮ জন ছাত্র বা ৪৬ দশমিক ২৮ শতাংশ। আর ছাত্রীর সংখ্যা ১৫ লাখ ৭ হাজার ৩১৮ জন বা ৫৩ দশমিক ৭২ শতাংশ। অংশ নেওয়ার দিক থেকে ছাত্রীদের সংখ্যা বেশি ছিল ২ লাখ ৮ হাজার ৫৪০ জন।

ডিআরভূক্ত ছাত্রছাত্রীদের মধ্যে মোট ২৬ লাখ ৯৬ হাজার ২১৬ জন ছাত্র-ছাত্রী পরীক্ষায় অংশ নেয়। এর মধ্যে ১২ লাখ ৩৯ হাজার ১৮১ জন ছাত্র (৪৫.৯৬ শতাংশ) এবং ১৪ লাখ ৫৭ হাজার ৩৫ জন ছাত্রী (৫৪.০৪ শতাংশ)।

এদের মধ্যে মোট ২৫ লাখ ৬৬ হাজার ২৭১ জন সব বিষয়ে উত্তীর্ণ হয়। উত্তীর্ণদের মধ্যে ছাত্র ছিল ১১ লাখ ৭৬ হাজার ৩৩০ জন বা ৪৫ দশমিক ৮৪ শতাংশ। আর ছাত্রী পাস করেছে ১৩ লাখ ৮৯ হাজার ৯৪১ জন বা ৫৪.১৬ শতাংশ।

সব বিষয়ে উত্তীর্ণদের তালিকায় ছাত্রদের চেয়ে ছাত্রীরাই এগিয়ে। পাশের হারের দিক থেকেও মেয়েরা এগিয়ে। এ বছর ছাত্রদের পাশের হার ৯৪ দশমিক ৯৩ শতাংশ এবং ছাত্রীদের ৯৫ দশমিক ৪০ শতাংশ।

যেভাবে জানা যাবে ফলাফল

জেএসসি-জেডিসির ফল পেতে www.educationboardresults.gov.bd ছাড়াও শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইটে পাওয়া যাবে।

এছাড়া JSC/JDC লিখে স্পেস দিয়ে বোর্ডের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৭ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস করলে ফিরতি এসএমএসে ফল জানা যাবে।

প্রাথমিক ও ইবতেদায়ীর ফল প্রাথমিক শিক্ষা অধিদফতরের ওয়েবসাইট (www.dpe.gov.bd) এবং টেলিটকের ওয়েবসাইটে (www.teletalk.com.bd) পাওয়া যাবে।

এছাড়াও যেকোনো মোবাইল থেকে DPE লিখে স্পেস দিয়ে থানা/উপজেলার কোড লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৭ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস করেও প্রাথমিকের ফল জানা যাবে।

ইবতেদায়ীর ফল পেতে EBT লিখে স্পেস দিয়ে থানা/উপজেলার কোড লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৭ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস করতে হবে।

সূত্র:ইতি আফরোজ-priyo.com;ডেস্ক।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

ঈদগাঁও উপজেলা নিবার্চন থেকে ২ চেয়ারম্যান ও ১ ভাইস চেয়ারম্যান প্রার্থী সরে দাঁড়ালেন

নিজস্ব প্রতিনিধি; ঈদগাঁও : নানান কল্পনা ঝল্পনার অবসান ঘটিয়ে অবশেষে ঈদগাঁও উপজেলা পরিষদ নির্বাচন থেকে ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/