সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / অপরাধ ও আইন / টেকনাফে র্যাবের অভিযানে মালেয়শিয়ায় পাচারকালে নারীসহ ১০ রোহিঙ্গা উদ্ধার : আটক ১

টেকনাফে র্যাবের অভিযানে মালেয়শিয়ায় পাচারকালে নারীসহ ১০ রোহিঙ্গা উদ্ধার : আটক ১


গিয়াস উদ্দিন ভুলু; টেকনাফ :

কক্সবাজার জেলার সীমান্ত টেকনাফের উপকূল ব্যবহার করে সাগরপথে অবৈধভাবে ফের মানব পাচারের চেষ্টা চালিয়ে যাচ্ছে মানব পাচারকারী দলের সদস্যরা। সেই সূত্র ধরে সাবরাং শাহপরদ্বীপ সাগর উপকুল থেকে মালেয়শিয়া পাচারের প্রস্তুতির সময় নারীসহ ১০ জন রোহিঙ্গাকে উদ্ধার করেছে টেকনাফ র্যাব-৭ সৈনিকরা।

তথ্য সূত্রে জানা যায়, ৩০ নভেম্বর ভোর রাতে কক্সবাজারের টেকনাফের শাহপরীর দ্বীপ মাজেরপাড়া এলাকার আব্দুর রহমানের বাড়ি থেকে এসব রোহিঙ্গাদের উদ্ধার করা হয়।

উদ্ধার হওয়া রোহিঙ্গারাদের মধ্যে ৫ জন কুতুপালং, ৩ জন থাইংখালী, ১ জন টেকনাফের জাদিমোরা ও ১ জন মুচনি রোহিঙ্গা ক্যাম্প এলাকার। এরা প্রত্যেকেই মালেয়শিয়া যাওয়ার জন্য প্রস্তুতি নিচ্ছিল।

উক্ত অভিযানে র্যাব সদস্যরা মালয়েশিয়া পাচারকাজে জড়িত থাকার অভিযোগে বাড়ির মালিক আব্দুর রহমানকে আটক করা হয়। আটক আব্দুর রহমান ওই এলাকার ফজলুল হকের ছেলে।

র্যাব-৭ সিপিসি-২ টেকনাফ ক্যাম্পের কোম্পানি কমান্ডার লে. মির্জা সাহেদ মাহতাব বলেন, গোপন সংবাদের ভিত্তিতে র্যাব খবর পাই যে টেকনাফের শাহপরীর দ্বীপ মাজেরপাড়া আব্দুর রহমানের বাড়িতে কিছু সংখ্যক রোহিঙ্গা অবৈধভাবে সাগরপথে মালয়েশিয়া যাওয়ার জন্য অবস্থান করছে। এই খবরের ভিত্তিতে র্যাব-৭ সিপিসি-২ টেকনাফ ক্যাম্পের সদস্যরা অভিযান পরিচালনা করে নারীসহ দশজন রোহিঙ্গা ও পাচারকাজে জড়িত থাকার অভিযোগে বাড়ি মালিক আব্দুর রহমানকে আটক করতে সক্ষম হয়। আটক আব্দুর রহমানকে সংশ্লিষ্ট আইনে আটক দেখিয়ে টেকনাফ পুলিশের কাছে হস্তান্তের প্রক্রিয়া চলছে।

এদিকে টেকনাফ উপকূল ব্যবহার করে সাগরপথে অবৈধ মানব পাচারের চেষ্টার খবর চারিদিকে ছড়িয়ে পড়ায় অত্র এলাকার সাধারন মানুষের মাঝে দেখা দিয়েছে মিশ্র-প্রতিক্রিয়া।

কেউ বলছে অত্র এলাকার মানব পাচারকারী দলের চিহ্নিত সদস্যরা ফের সক্রিয় হচ্ছে। আবার অনেকেই বলছে মিয়ানমার থেকে পালিয়ে আসা অসাধু রোহিঙ্গা চক্র মোটা অংকের টাকার লোভে পড়ে শরণার্থী ক্যাম্পে থাকা অসহায় রোহিঙ্গা ফুঁসলিয়ে পূণরায় তাদের এই অবৈধ কার্যক্রম চালিয়ে যাওয়ার চেষ্টা করছে।

এব্যাপারে সুশীল সমাজের ব্যক্তিরা অভিমত প্রকাশ করে বলেন টেকনাফ সাগর উপকূল ব্যবহার করে যে সমস্ত অপরাধীরা ঘৃণ্য মানব পাচারকাজ চালানোর চেষ্টা করবে সেই সমস্ত দালাল চক্রের সদস্যদের আইনের আওতাই নিয়ে আসতে টেকনাফ উপজেলার আইনশৃংখলা বাহিনীকে সঠিক তথ্য দিয়ে সহযোগীতা করতে হবে।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

ঈদগাঁও উপজেলা নিবার্চন থেকে ২ চেয়ারম্যান ও ১ ভাইস চেয়ারম্যান প্রার্থী সরে দাঁড়ালেন

নিজস্ব প্রতিনিধি; ঈদগাঁও : নানান কল্পনা ঝল্পনার অবসান ঘটিয়ে অবশেষে ঈদগাঁও উপজেলা পরিষদ নির্বাচন থেকে ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/