সাম্প্রতিক....
Home / জাতীয় / দিলাম প্রিজমা করে, ক্রাশ খা!’

দিলাম প্রিজমা করে, ক্রাশ খা!’

ঢাকার কল্যাণপুরে পুলিশের গুলিতে নিহত জঙ্গিদের ‘প্রিজমাফি’

ঢাকার কল্যাণপুরে পুলিশের গুলিতে নিহত জঙ্গিদের ‘প্রিজমাফি’

হালে নিজের পছন্দের ছবি প্রিজমায় ইচ্ছেমতো ‘রঙিন’ করে সেই ছবি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে দিয়ে বেশ মজা লুটছেন তরুণ-তরুণীরা। যারা পারছেন না, তাদের মুখে আক্ষেপ বাণীও শোনা যাচ্ছে। তবে প্রথমবারের মতো মৃত জঙ্গিদের ছবি ‘প্রিজমায়িত’ করে মজা করতে দেখা গেছে অনেককেই!

মঙ্গলবার (২৬ জুলাই) প্রথম প্রহরে ঢাকার কল্যাণপুরের ৫ নম্বর সড়কের গার্লস হাই স্কুলের পাশে তাজ মঞ্জিল (জাহাজ বিল্ডিং) নামের ছয় তলা এক ভবনে ‘অপারেশন স্টর্ম-২৬’ নামে অভিযান চালায় পুলিশ, এতে মারা পড়ে ৯ দুর্ধর্ষ জঙ্গি।

পরদিন নিহত ৯ জঙ্গির ছবি প্রকাশ করে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)। এর পরই ওই মৃত জঙ্গিদের ছবি প্রিজমায় এডিট করে ‘প্রিজমাফি’ নামে পোস্ট দিয়েছেন ফেসবুক ব্যবহারকারীদের অনেকে।

প্রিজমা কী? আর কেনই বা মৃত জঙ্গিদের ছবি ‘প্রিজমায়িত’ করা হচ্ছে?

প্রিজমা হচ্ছে ফটো এডিটিং অ্যাপ। এ অ্যাপের মাধ্যমে বিখ্যাত শিল্পীর আঁকা স্টাইল, জনপ্রিয় সব অর্নামেন্ট এবং প্যাটার্ন ব্যবহার করে যেকোনো ছবিকে আর্ট ওয়ার্কে রূপান্তর করা যায়। আর মৃত জঙ্গিদের ছবি ‘প্রিজমায়িত’ করার কারণ জানতে একটু পেছনে যেতে হবে!

গত ১ জুলাই রাতে গুলশানের হলি আর্টিসান বেকারিতে অন্যতম হামলাকারী নিবরাস ইসলামের ছবি মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গি সংগঠন আইএস প্রকাশের পর তার ‘সুদর্শন’ চেহারা দেখে এক তরুণী ফেসবুকে লিখেছিল, ‘জঙ্গিগুলা এতো হ্যান্ডসাম কেন? ক্রাশ খাইছি!’

শুধু ওই তরুণীই নয়, অনেকেই নিবরাসের ‘রূপে’ মুগ্ধ হয়ে স্ট্যাটাস দিয়েছিল। কয়েক রূপমুগ্ধ তরুণীর ‘ক্রাশ খাওয়া’ পোস্টে সমালোচনার ঝড় উঠেছিল ফেসবুকজুড়ে। এবার কল্যাণপুরে পুলিশের গুলিতে নিহত ৯ জঙ্গি দেখতেও ‘সুদর্শন’ জানিয়ে তাদের ছবি প্রিজমায় এডিট করে তারা মূলত ওই তরুণীদের ‘ব্যঙ্গ’ করছেন!

কল্যাণপুরে মৃত জঙ্গিদের প্রিজমায় এডিট করা ছবি দিয়েই থামছেন না তারা, কেউ কেউ ওই ‘ক্রাশ খাওয়া’ তরুণীদের উদ্দেশে লিখেছেন ‘খা, ক্রাশ খা!’

গুলশানে রেস্তোরাঁয় ঢুকে নিরপরাধ ২০ জন দেশি-বিদেশিকে জিম্মি করে হত্যাকারীর ‘সুদর্শন’ চেহারায় ‘ক্রাশ’ খাওয়ার মতো স্ট্যাটাসে তীব্র নিন্দা ও ঘৃণা প্রকাশ করেছিলেন অনেকেই। তারা বলেছিলেন, সুশিক্ষার অভাব আর দীর্ঘদিনের পাকিস্তানি ধ্যানধারণা লালন করে আসা পরিবারের অনেকেই বিবেচনাবোধ হারিয়েছে। তাদের কাছে সবকিছুই মজার। জাতির গভীর সংকটেও তারা ‘ক্রাশ’ খাচ্ছে!

কল্যাণপুরে অভিযানের পর পঞ্চম তলার ওই ফ্ল্যাটে অস্ত্র, বোমা ও জিহাদি বইয়ের পাশাপাশি কালো পতাকাও পাওয়া যায়। পুলিশের সরবরাহ করা ছবিতে দেখা যায়, নিহত সবার পরনে ছিল কালো পাঞ্জাবি, পাশে লাল-সাদা পাগড়ি।

ওই পতাকা ওড়াতে এবং এমন পোশাক পরতে আইএস সদস্যদের দেখা যায়। গুলশান হামলাকারীদের যে ছবি আইএসের তরফে প্রকাশ হয়েছিল, তাদের পরনেও ছিল এই ধরনের পোশাক এবং পেছনে ছিল একই পতাকা।

নিহত ৯ জঙ্গির ‘প্রিজমাফি’ দেখে অনেকে ‘মজা পেলাম’ লিখলেও কেউ কেউ লিখেছেন, ‘নেই কাজ তো খই ভাজ!’

সূত্র:banglamail24.com ডেস্ক।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

তীব্র গরমে লামা পৌর মেয়রের পক্ষ থেকে জনসাধারণের মাঝে পানি বিতরণ; কক্সভিউ ডট কম; https://coxview.com/water-distribution-lama-mayor-rafiq-30-4-24-1/

তীব্র গরমে লামা পৌর মেয়রের পক্ষ থেকে জনসাধারণের মাঝে পানি বিতরণ

লামা পৌরসভার মেয়র মোঃ জহিরুল ইসলাম এর পক্ষ থেকে লামা বাজারে জনসাধারণের মাঝে নিরাপদ পানি ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/