সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / জীব ও প্রকৃতি / দ্রুততম পাখি বাংলাদেশের!

দ্রুততম পাখি বাংলাদেশের!

জানেন কি, পৃথিবীর সবচেয়ে দ্রুততম পাখির তকমা পাওয়া পাখিটি বাংলাদেশের পরিবেশেরই একটি অংশ! এটি পৃথিবীর সবচেয়ে দ্রুততম প্রাণীও বটে।

পৃথিবীর দ্রুততম মানুষ উসাইন বোল্টকে সবাই চিনলেও পৃথিবীর সবচেয়ে দ্রুততম প্রাণী— ‘পেরেগ্রিন শাহিনকে’ চিনেন খুব কম মানুষ। পেরেগ্রিন শাহিন ঘণ্টায় ৩২০ কিমি এর বেশি বেগে উড়তে পারে যা ‘উসাইন বোল্টের’ সর্বোচ্চ স্পিডের (৪৩ কিমি/ঘণ্টা) চেয়েও ৭ গুণ বেশি গতি সম্পন্ন। এই পেরিগ্রিন শাহিনের সর্বোচ্চ স্পিড রেকর্ড করা হয়েছে ৩৮৯ কিমি/ঘণ্টা যা তাকে এই গ্রহের সবচেয়ে দ্রুততম প্রাণীর মুকুট এনে দিয়েছে।

 

একটি উপপ্রজাতি এর পরিচিতি

এই পাখির ইংরেজি নাম Peregrine Falcon এবং বৈজ্ঞানিক নাম— Falcon peregrinus. পৃথিবীতে মোট ১৯টি উপপ্রজাতি আছে এর মধ্যে আমাদের উপপ্রজাতিটি হলো— Falcon peregrinus peregrinator। এর দৈর্ঘ্য ১৩ থেকে ২৩ ইঞ্চি পর্যন্ত হয়ে থাকে এবং দেহের ওজন হয় ৪৪০ থেকে ৭৫০ গ্রাম পর্যন্ত। বাঁকানো দাঁড়ালো দাঁত ও তীক্ষ্ন নখ দিয়ে এরা শিকারকে মুহূর্তেই ছিন্নভিন্ন করে দিতে পারে।

শ্রেণীবিন্যাসঃ 

জগত (Kingdom):  এনিমেলিয়া (Animalia)

পর্ব (Phylum): কর্ডাটা (Chordata)

শ্রেণী (Class): এভিস (Aves)

বর্গ (Order): ফালকনিফরমিস (Falconiformes)

গোত্র (Family): ফালকনিডি (Falconidae)

গন (Genus): Falco

প্রজাতি (Species): F. peregrines

স্বভাবঃ

অত্যন্ত দ্রুতগতিতে এই পাখি আকাশেই অন্যান্য মাঝারি পাখি যেমন কবুতর, জলজ পাখি, পোষা পাখি এমনকি স্তন্যপায়ী বাদুড় পর্যন্ত ধরে ধরে শিকার করে খাবারের তালিকায় যোগ করে ফেলে।

কোথায় পাওয়া যায়

এই পেরিগ্রিন শাহিন একটি শিকারি পাখি এবং শীতকালে আমাদের দেশের প্রায় সব জেলায় পাওয়া যায় তবে আমাদের দেশে এটি বিরল পরিযায়ী পাখি হিসাবে পরিচিত। এটি পৃথিবীর সব মহাদেশেই বিস্তৃত যাদের বিভিন্ন উপপ্রজাতিতে বিভক্ত করা হয়েছে। এ পর্যন্ত পেরিগ্রিন শাহিনের ১৯টি উপপ্রজাতির সন্ধান পাওয়া গেছে।

আমরা চাই এই দ্রুতগতির পাখিটি চিরকাল ধরে তার দ্রুততা ও ক্ষিপ্রতা বজায় রেখে বাংলাদেশ ও পৃথিবীর আকাশে মুক্তভাবে উড়ে বেড়াবে। আমরা কি পারব তাদের উড়ার জন্য আকাশ দিতে?

সূত্র:poygam.com;ডেস্ক।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

তীব্র গরমে লামা পৌর মেয়রের পক্ষ থেকে জনসাধারণের মাঝে পানি বিতরণ; কক্সভিউ ডট কম; https://coxview.com/water-distribution-lama-mayor-rafiq-30-4-24-1/

তীব্র গরমে লামা পৌর মেয়রের পক্ষ থেকে জনসাধারণের মাঝে পানি বিতরণ

লামা পৌরসভার মেয়র মোঃ জহিরুল ইসলাম এর পক্ষ থেকে লামা বাজারে জনসাধারণের মাঝে নিরাপদ পানি ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/