সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / আন্তর্জাতিক / পুরস্কার বিতরণী অনুষ্ঠানে হিট স্ট্রোকে ১১ জনের মৃত্যু

পুরস্কার বিতরণী অনুষ্ঠানে হিট স্ট্রোকে ১১ জনের মৃত্যু

অনলাইন ডেস্ক :

সরকারি পুরস্কার প্রদান অনুষ্ঠান, আয়োজন হয়েছিল বিশাল। ভারতের মহারাষ্ট্রে একটি পুরস্কার বিতরণী অনুষ্ঠানে তীব্র গরমে হিট স্ট্রোকে (Heat Stroke) আক্রান্ত হয়ে ১১ জনের মৃত্যু হয়েছে। অসুস্থ হয়ে পড়েছেন আরও অন্তত ৬০০ জন। অসুস্থদের সঙ্গে সঙ্গে খারঘরের টাটা হাসপাতালে নিয়ে যাওয়া হয় এবং চিকিৎসার ব্যবস্থা করা হয়েছে।

রবিবার (১৬ এপ্রিল) মহারাষ্ট্রের উপমুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিস বিষয়টি নিশ্চিত করেছেন। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

মহারাষ্ট্র সরকার আয়োজিত মহারাষ্ট্র ভূষণ পদক বিতরণের জন্য আয়োজিত হয়েছিল অনুষ্ঠানটি। ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ সেখানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। এ ছাড়া রাজ্যের মুখ্যমন্ত্রী একনাথ সিন্ধে এবং উপ-মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিসও উপস্থিত ছিলেন। সেখানে সমাজ সংস্কারক আপ্পাসাহেব ধর্মাধিকারীর হাতে পুরস্কার তুলে দেয়া হয়।

জানা গেছে, নাভি মুম্বাই নামক একটি এলাকায় এই অনুষ্ঠানের আয়োজন করা হয়। যেখানকার তাপমাত্রা ছিল প্রায় ৩৮ ডিগ্রি সেলসিয়াস। প্রচণ্ড তাপমাত্রায় খোলা ময়দানে বসেছিলেন সবাই। সকাল সাড়ে ১১টা থেকে এই পুরস্কার বিতরণী অনুষ্ঠান শুরু হয়েছিল, দুপুর ১টা অবধি অনুষ্ঠান চলে। তবে সকাল থেকেই সাধারণ মানুষ ওই পুরস্কার বিতরণী অনুষ্ঠানে উপস্থিত হয়েছিলেন। এই দীর্ঘ সময় থাকার জন্য অতিথিদের বসার ব্যবস্থা করা হলেও মাথার ওপর ছিল না কোনো ছাউনি। বেলা বাড়তেই চারিদিক ঘেরা ওই জায়গায় ভিড়ে জমজমাট হয়ে যায়। চারিদিকে অডিয়ো ও ভিডিয়ো জায়ান্ট স্ক্রিনের ব্যবস্থা থাকলেও, সাধারণ মানুষদের বসার ব্যবস্থা খোলা জায়গাতেই করা হয়েছিল।

তীব্র গরমে ঘটনাস্থলে অনেকেই অসুস্থ হয়ে পড়লে তাদের হাসপাতালে নেয়া হয়। তাদের দেখতে হাসপাতালে যান একনাথ সিন্ধে। তিনি এই ঘটনাকে দুর্ভাগ্যজনক উল্লেখ করে নিহত সবার পরিবারের জন্য ৫ লাখ রুপি করে ক্ষতিপূরণ দেয়ার ঘোষণা দেন।

একনাথ সিন্ধে বলেন, ‘চিকিৎসকদের দেয়া তথ্যানুসারে আজ (রোববার) ৭ থেকে ৮ জন লোক মারা গেছেন। সান স্ট্রোকের কারণে অসুস্থ হয়ে পড়ায় আরও অন্তত ২৪ জনকে চিকিৎসা দেয়া হচ্ছে। সবমিলিয়ে ৫০ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছিল। বাকীরা প্রাথমিক চিকিৎসা নেয়ার পর বাড়িতে চলে গেছেন।’

উপ-মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিস এক টুইটে জানিয়েছেন, অনুষ্ঠানে এসে যারা অসুস্থ হয়ে পড়েছেন তাদের সবার চিকিৎসাই সরকার নিজ ব্যয়ে করবে। তিনি আরও বলেন, ‘মহারাষ্ট্র ভূষণ পদক অনুষ্ঠানে অংশগ্রহণকারীদের কয়েকজন হিট স্ট্রোকে মারা গেছেন, এই বিষয়টি খুবই দুর্ভাগ্যজনক এবং কষ্টদায়ক। আমরা তাদের পরিবারের প্রতি সমবেদনা জানাই।’

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

ঈদগাঁওতে উৎসবমুখর ভোটগ্রহণ : নারী ভোটারদের উপস্থিতি : অপ্রীতিকর ঘটনা ঘটেনি

  এম আবু হেনা সাগর; ঈদগাঁও :কক্সবাজারের ঈদগাঁও উপজেলার জালালাবাদ, ইসলামপুর ও ঈদগাঁও ইউনিয়নে ব্যাপক ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/