সাম্প্রতিক....
Home / জাতীয় / পুলিশের বিরুদ্ধে মাদক দিয়ে ফাঁসানোর অভিযোগ বাড়ছে

পুলিশের বিরুদ্ধে মাদক দিয়ে ফাঁসানোর অভিযোগ বাড়ছে

রক্ষক যখন ভক্ষক, জনগণ তখন অসহায়। পুলিশের কাছে সাধারণ জনগণের এই অসহায়ত্ব এখন অনেকটাই ওপেন সিক্রেট। মাদক দিয়ে নিরীহ মানুষকে হয়রানি করা যেনো এখন নিত্য দিনের চিত্র। ক্ষেত্র বিশেষে অভিযুক্তের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হলেও প্রশ্ন থেকে যায় তদন্তের গ্রহণযোগ্যতা নিয়ে। পুলিশ সদর দফরতর ঘটনার সত্যতা স্বীকার করে বলছে, এ ধরনের অভিযোগ ব্যক্তি বিশেষের, এর দায় সংস্থার নয়।

কয়েক বছর ঘটে যাওয়া কিছু সময়কে ভুলতে পারেন না বাংলাদেশ ব্যাংক কর্মকর্তা ও সময় টিভির খণ্ডকালীন উপস্থাপক গোলাম রাব্বী। তাকে পুলিশ বিভিন্নভাবে হেনস্তা করে।

তিনি বলেন, পকেটে ইয়াবা বা বিভিন্ন মাদ্রক দ্রব্য পকেটে ঢুকিয়ে দিয়ে তাদেরকে হেনস্তা করা এবং এর মাধ্যমে টাকা উপার্জন বা স্বার্থ হাসিল করে। ওইদিন একই সাথে ১০/১২ জনের সাথে একই ঘটনা ঘটেছে। যেটা মানুষের সাথে মানুষ করতে পারে না।

নিরাপরাধ ব্যক্তিকে হয়রানি করার জন্য পকেটে ইয়াবা গুঁজে দিয়ে মামলা দেওয়া বা মামলার দেওয়ার হুমকির অভিযোগ রয়েছে পুলিশের বিরুদ্ধে। মিলেছে এ অভিযোগের সত্যতাও। কিন্তু রক্ষক যখন ভক্ষক, সেই অপরাধের শাস্তি হচ্ছে কি? এমন কি নিদেনপক্ষে অভিযুক্ত পুলিশের বিরুদ্ধে মামলার ঘটনাও কালেভদ্রে শোনা যায়। তবে কি শাস্তি না হওয়ার সুযোগে বাড়ছে নিরীহ ব্যক্তিকে ফাঁসানোর ঘটনা?

আইনজীবীরাও বলছেন, অপরাধে জড়িত সংস্থার লোকজনের তদন্ত করায় গ্রহণযোগ্যতা নিয়ে প্রশ্ন রয়েই যায়।

এ বিষয়ে ব্যারিস্টার জ্যোতির্ময় বড়ুয়া বলেন, ঘটনাগুলো ঘটছে ঘটনা সুষ্ঠুভাবে তদন্ত না হবার কারণে। তদন্তের ভার ভিন্ন কোনো এজিন্সির কাছে থাকলে সুষ্ঠু তদন্ত হতো।

এ বিষয়ে পুলিশ সদর দফতরের দাবি, অভিযুক্ত সদস্যদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হলেও বাহিনীর স্বার্থে তা অনেক সময় প্রকাশ করা সম্ভব হয় না।

পুলিশ সদর দফতর এআইজি (মিডিয়া) সোহেল রানা বলেন, পুলিশিং পেশার প্রকৃতিগত কারণে অনেক সময় সাজাপ্রাপ্তদের নাম প্রকাশ করা হয় না।

পুলিশ সদর দফতরের তথ্য অনুযায়ী গত এক বছরে বিভিন্ন অভিযোগের প্রেক্ষিতে ১৪ হাজার ৪০২ জন পুলিশ সদস্যকে শাস্তি দেওয়া হয়েছে। যার মধ্যে ১৩ হাজার ৬৫৫ জনের লঘুদণ্ড, গুরুদণ্ড পেয়েছেন ৬০৪ জন, বরখাস্ত করা হয়েছে ৬৯ জনকে এবং চাকরিচ্যুত করা হয়েছে ৭৪ জনকে।

এছাড়া গত ২৮ নভেম্বর এক ব্যক্তির পকেটে ইয়াবা ঢুকিয়ে দেওয়ার সময় আটক করা হয়েছে এক কর্মকর্তাসহ ৩ পুলিশ সদস্য ও তাদের সোর্সকে।

সূত্র: somoynews.tv – ডেস্ক।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

http://coxview.com/wp-content/uploads/2022/01/Supreme-Court-.jpg

রমজানে স্কুল খোলা থাকবে

অনলাইন ডেস্ক :রমজান মাসের প্রথম ১৫ দিন মাধ্যমিক বিদ্যালয় এবং প্রথম ১০ দিন প্রাথমিক বিদ্যালয় ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/