সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / সাম্প্রতিক... / পেকুয়ায় অবশেষে অবহেলিত মৌলভীপাড়া সড়কের মাটিদ্বারা সংষ্কার কাজ শুরু

পেকুয়ায় অবশেষে অবহেলিত মৌলভীপাড়া সড়কের মাটিদ্বারা সংষ্কার কাজ শুরু

এস.এম.ছগির আহমদ আজগরী; পেকুয়া :

কক্সবাজারের পেকুয়ায় অবশেষে অবহেলিত মৌলভীপাড়া এবিসি সংযোগ সড়কের মাটি দ্বারা সংষ্কার কাজ শুরু হযেছে। স্থানীয়দের আবেদনে সাড়া দিয়ে টইটং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আওয়ামীলীগ নেতা এম. জাহেদুল ইসলাম চৌধুরী অগ্রাধিকার প্রকল্প ভিত্তিতে ওই গ্রামীন সংযোগ সড়কটি সংষ্কার কাজের বাস্তবায়ন।

জানা যায়, উপজেলার পাহাড়ী জনপদ টইটং ইউনিয়নের সোনাইছড়ি গ্রামের মৌলভী পাড়া ও তৎসংলগ্ন এলাকায় প্রায় কয়েকশত পরিবারের বসতি রয়েছে। এসব পরিবারের হাজার হাজার মানূষের নিত্য গন্তব্য যাত্রার অন্যতম রাস্তা হিসাবে পরিচিত যোগাযোগ ব্যবস্থা হলো সোনাইছড়ি মৌলভীপাড়া থেকে এবিসি সড়ক পর্যন্ত সংযোগ সড়কটি। ১৯৯৮সালে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) কর্তৃপক্ষ ব্রিক সলিং দ্ধারা রাস্তাটির নামে মাত্র সংষ্কার কাজ সম্পন্ন করে। নিয়মিত রক্ষনাবেক্ষণ ও সংষ্কার না হওয়ায় দীর্ঘদিন ধরে সড়কটি হয়ে পড়ে চরম অবহেলিত। একপর্যায়ে বিগত ২০১৫সালের প্লাবন, প্রতিবছরের বর্ষার সময় পাহাড়ী ঢল ও বৃষ্টির পানিতে সড়কটি অধিকাংশ সময় তলিয়ে জলাবন্দি থাকায় রাস্তাটি সম্পূর্ণরূপে বিধ্বস্তে ব্যবহার অনুপযোগী হয়ে পড়ে। এতে করে ওই সড়ক দিয়ে পথ চলতে গিয়ে মানূষকে পৌহাতে হয় চরম নানা দূর্ভোগ। দীর্ঘদিন ধরে সংষ্কার বঞ্চনার অবহেলার শিকারে সড়কটি হয়ে পড়ে জন ও যান চলচল অনুপযোগি।

এনিয়ে স্থানীয়রা বারবার এলাকার নির্বাচিত জনপ্রতিনিধি ও সংশ্লিষ্ট সকল মহলের কাছে আবেদন নিবেদন জানালেও মৌলভীপাড়া হতে এবিসি সংযোগ সড়কটির কোন ধরনের সংষ্কার কাজ না হওয়ায় রাস্তাটি ফসলী জমির সাথে প্রায় হয়ে যায় একাকার।

সরোজমিন ঘুরে দেখা যায়, ওই অবহেলিত গ্রামীন সড়কের মাটি দ্ধারা পুন:সংষ্কার কাজ চলছে। উপস্থিত লোকজন জানিয়েছেন, গত কয়েকদিন আগে থেকে এ সড়কের সংষ্কার কাজ বাস্তবায়ন করছে স্থানীয় ইউনিয়ন পরিষদ। এসময় ওই রাস্তাটির সোনাইছড়ি মৌলভীপাড়া মৌলভী জামালের বাড়ি থেকে পশ্চিমে এবিসি সড়ক পর্যন্ত প্রায় আধা কিলোমিটারে চলছে নতুন করে মাটি ভরাটের কাজ।

সূত্র জানিয়েছে, স্থানীয় ইউনিয়ন পরিষদ ওই সড়ক সংষ্কারের উদ্যোগ নেয়। তবে, এখনো সরকারী কোন বরাদ্ধ না মিললেও স্থানীয় চেয়ারম্যান জাহেদুল ইসলাম চৌধুরী এর অর্থের যোগান দিচ্ছেন। স্থানীয় ইউপি সচিব মোঃ আবদুল আলিম, মেম্বার যুবলীগ নেতা হেলাল উদ্দিন এমইউপি ও আরো অনেকে জানান, সড়কটি ওই ইউনিয়নের অতিব গুরুত্বপূর্ণ সড়ক। গ্রামীন জনগোষ্টির বিপুল অংশ ওই সড়ক দিয়ে গন্তব্যে যাত্রা করতে থাকেন। মৌলভীপাড়া রমিজপাড়া আবদুল্লাহপাড়া ও পূর্ব সোনাইছড়ির হাজার হাজার মানূষ এ সড়ক দিয়ে যাতায়ত করেন।

জানা গেছে, সড়কটি মাটি ভরাটের প্রাথমিক ব্যয় ধরা হয়েছে প্রায় ৫লক্ষ টাকা। চেয়ারম্যান জাহেদুল ইসলাম চৌধুরী জানান, মাটি ভরাটের দু’তিন মাস পর এ সড়কটি ব্রিক সলিংয়ের আওতায় নিয়ে আসা হবে। এখনো সরকারী অর্থ বরাদ্দ পায়নি। যখন বরাদ্দ পাবো তখন ব্যয়িত টাকা এর সাথে সমন্বয় করা হবে।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

ঈদগাঁওতে চেয়ারম্যান পদে প্রার্থীতা প্রত্যাহার মমতাজুল ইসলামের; কক্সভিউ ডট কম; https://coxview.com/press-conference-election-sagar-30-4-24/

ঈদগাঁওতে চেয়ারম্যান পদে প্রার্থীতা প্রত্যাহার মমতাজুল ইসলামের

  এম আবু হেনা সাগর; ঈদগাঁও : কক্সবাজারের নবগঠিত ঈদগাঁও উপজেলা পরিষদ নিবার্চনে চেয়ারম্যান পদের ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/