সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / প্রাকৃতিক ও পরিবেশ / বঙ্গোপসাগরে ঘনীভূত নিম্নচাপ, আছড়ে পড়বে ঘূর্ণিঝড়

বঙ্গোপসাগরে ঘনীভূত নিম্নচাপ, আছড়ে পড়বে ঘূর্ণিঝড়

পূর্ব ভারত মহাসাগর এবং দক্ষিণপূর্ব বঙ্গোপসাগরে ঘনীভূত হচ্ছে গভীর নিম্নচাপ। একথা জানিয়েছে মৌসম ভবন। নিম্নচাপটি এখন ঘণ্টায় ১৮ কিলোমিটার বেগে বঙ্গোপসাগরের উত্তর–উত্তরপশ্চিম দিকে সরে অন্ধ্র প্রদেশের মছলিপত্তনমের দিকে এগোচ্ছে।

মৌসম ভবনের পূর্বাভাস, আগামী কয়েক ঘণ্টার মধ্যে তা ঘূর্ণিঝড়ে পরিবর্তন হয়ে যাবে এবং আগামী ২৪ ঘণ্টার মধ্যে ভারী ঘূর্ণিঝড় হয়ে আছড়ে পড়ে পারে উপকূলবর্তী অন্ধ্র এবং তামিলনাড়ুতে। এদিকে, বিহার থেকে ওড়িশা হয়ে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ পর্যন্ত ছড়িয়ে থাকা নিম্নচাপ ঘূর্ণাবর্তে পরিবর্তিত হয়ে পশ্চিমবঙ্গ এবং লাগোয় রাজ্যের উপর অবস্থান করছে। তার জেরে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ, বিহার, উপকূলবর্তী ওড়িশা, অন্ধ্র প্রদেশ এবং তামিলনাড়ুতে আগামী দুদিন ঘণ্টায় ৬০–৭৫ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। সঙ্গে বিক্ষিপ্ত এলাকায় মাঝারি থেকে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা আছে উত্তর-পূর্বাঞ্চলের রাজ্যগুলিতেও।

অন্যদিকে, মহারাষ্ট্রের বিদর্ভ অঞ্চল, মধ্য প্রদেশ, ছত্তিশগড়, ঝাড়খন্ড, তেলঙ্গনা, মধ্য ওড়িশায় আগামী কয়েকদিন প্রবল তাপপ্রবাহের সতর্কতা রয়েছে। মধ্য প্রদেশের খারগোনে শহরে তাপমাত্রার পারদ ছুঁয়েছে ৪৬.৬ ডিগ্রি সেলসিয়াস। প্রায় সারা বিদর্ভজুড়ে তাপমাত্রা ৪৬.৪ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে ঘোরাফেরা করছে। আগামী ২৯ তারিখ পর্যন্ত মহারাষ্ট্রের নাসিক, আহমেদনগর, পুনে, জলগাঁও, সোলাপুর এবং সাঙ্গলি জেলায় প্রবল তাপপ্রবাহের সতর্কবার্তা দিয়েছে মৌসম ভবন।

 

সূত্র:deshebideshe.com-ডেস্ক।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

কালের সাক্ষী ২০০ বছরের পুরনো তেলশুর গাছ ! https://coxview.com/tree-200-years-rafiq-5-2-24-1/

কালের সাক্ষী ২০০ বছরের পুরনো তেলশুর গাছ !

লামা বন বিভাগের বমু রিজার্ভ ফরেস্টের পুকুরিয়াখোলা এলাকায় অবস্থিত বৃহৎ তেলশুর গাছ দুইটি।   মোহাম্মদ ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/