সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / বাংলাদেশ আদিবাসী ফোরাম আঞ্চলিক শাখার মানববন্ধন কর্মসূচীতে নেতৃববৃন্দ- আদিবাসীদের উপর সংঘটিত সকল নির্যাতন-সহিংসতায় জড়িতের গ্রেফতার করুন

বাংলাদেশ আদিবাসী ফোরাম আঞ্চলিক শাখার মানববন্ধন কর্মসূচীতে নেতৃববৃন্দ- আদিবাসীদের উপর সংঘটিত সকল নির্যাতন-সহিংসতায় জড়িতের গ্রেফতার করুন

Ajoy - News & 2pic 28-12-2015 (1) Ajoy - News & 2pic 28-12-2015 (2)কক্সবাজার জেলার আদিবাসীদের উপর ডাকাতি, নির্যাতন বন্ধ করা, ধর্মীয় সম্পত্তি ও ভূমি অবৈধ দখল উচ্ছেদ এবং বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর বাস্তবায়ন সহ আদিবাসীদের সাংবিধানিক স্বীকৃতির প্রদানের দাবীতে প্রতিবাদী মানববন্ধন কর্মসূচী ও প্রধানমন্ত্রী বরাবরে স্মারকলিপি প্রদান করেছে বাংলাদেশ আদিবাসী ফোরাম কক্সবাজার শাখা।

মানববন্ধন কর্মসূচীতে নেতৃবৃন্দ বলেন, স্বাধীনতার ৪৩ বছর পরও এদেশে আদিবাসীরা তাদের অধিকার থেকে বঞ্চিত। তাদের ভূমি-সম্পদ আদিবাসী জনগোষ্ঠীর উপর হামলা নির্যাতন অব্যাহত রেখেছে। কিছু কিছু দুস্কৃতিকারী ভূমিদস্যুরা বৌদ্ধ বিহার, শ্মশান ও ব্যক্তি মালিকানাধীন ভূমি অবৈধ দখলে মেতে উঠেছে। আদিবাসীরা দিন দিন ধর্মীয় ও চাষাবাদ ভূমি হারিয়ে প্রান্তিক থেকে প্রান্তিকতর হয়েছে পড়েছে। ধর্মীয় স্বাধীনতা ও ভূমি হারিয়ে দেশান্তরি হয়ে যাচ্ছে। মানববন্ধন কর্মসূচী থেকে দাবী জানানো হয়-টেকনাফের সাবেক সংসদ সদস্য অধ্যাপক মোহাম্মদ আলী ও তার পুত্রদের অবৈধ দখলকৃত দক্ষিণ হ্নীলা বড় বৌদ্ধ বিহারের ভূমি অবিলম্বে উচ্ছেদ পূর্বক বিহার পূননির্মাণ ও বাউন্ডারী ওয়াল তৈরী করতে হবে। হ্নীলা ভূমি অফিসের পশ্চিম পার্শ্বে পাহাড়ে অবস্থিত জাদি ও জাদিপাহাড় হতে অবৈধ দখলদারকে উচ্ছেদ পূর্বক মানব সভ্যতার সাক্ষীর স্বরূপ জাদি গুলো সংরক্ষণ করতে হবে। হ্নীলা স্টেশনস্থ সোমা স্বর্ণকারের মালিক মংথুইহ্লাকে ডাকাতি ঘটনার জড়িতদের অবিলম্বে গ্রেফতার করে লুটপাটকৃত স্বর্ণালংকার উদ্ধার ও ফেরত প্রদান। হোয়াইক্যং বাজারস্থ জনৈক স্বর্ণকারের দোকান হতে চুরির স্বর্ণ উদ্ধার করে অভিযুক্তদের যথাযথ শাস্তি প্রদান করতে হবে। হোয়াইক্যং আমতলী গ্রাম সহ অন্যান্য গ্রামের আদিবাসীদের ভূমি সংখ্যা গরিষ্ট সম্প্রদায় কর্তৃক অবৈধ দখলের রাখার সমস্ত ভূমিকে উদ্ধারের পূর্বক আদিবাসীদেরকে ফেরত ও স্বাধীহনভাবে ধর্মী ও সামাজিক অনুষ্ঠানাদিন পালনের নিরাপত্তা নিশ্চিত করা। আদিবাসীদের উপর সংঘটিত সকল নির্যাতন-সহিংসতা, শ্লীতাহানি, জুলুম, অত্যাচার বিশেষ আদালত গঠন পূর্বক দ্রুত সময়ের মধ্যে বিচার নিষ্পত্তি করতে হবে। বঙ্গবন্ধু স্মৃতি বিজরিত চেনছুড়ি পাড়ায় জাদুঘর অবিলম্বে প্রতিষ্ঠা করা এবং বঙ্গবন্ধুকে আশ্রয়দানীকারী ও সেবাকারীর উত্তরসূরীদেরকে বেঁচে থাকার অধিকার হিসেবে জাদুঘরের চাকুরী প্রদান করা।

৪ ডিসেম্বর ঐতিহাসিক সরওয়াদী উদ্যানে বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ কর্তৃক ঘোষিত ৭ দফা সহ আদিবাসীদের সাংবিধানিক স্বীকৃতি ও পাবর্ত্য শান্তি চুক্তি অবিলম্বে সম্পূর্ণ বাস্তবায়ন, সমতল আদিবাসীদের জন্য পৃথক ভূমি কমিশন গঠন করতে হবে।

২৮ ডিসেম্বর সকাল ১১টায় কক্সবাজার জেলা প্রশাসক কার্যালয় চত্বরে বাংলাদেশ আদিবাসী ফোরাম কক্সবাজার আঞ্চলিক শাখার সভাপতি থোইঅং বুবু’র সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মংথেন হ্লা রাখাইন এর সঞ্চালনায় অনুষ্ঠিত প্রতিবাদী মানববন্ধন কর্মসূচীতে সংহতি বক্তব্য রাখেন, জেলা সিপিবির সাধারণ সম্পাদক কমরেড নাসির উদ্দিন আহমেদ, সাবেক সাধারণ সম্পাদক সমীর পাল, সম্মিলিত সাংস্কৃতিক জোট কক্সবাজার জেলা শাখার সভাপতি সত্যপ্রিয় চৌধুরী দোলন, বাংলাদেশ হিন্দু-বৌদ্ধ-খ্রিষ্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক প্রিয়তোষ শর্মা চন্দন, কক্সবাজার সোসাইটির সভাপতি কমরেড গিয়াস উদ্দিন, জেলা পূজা উদ্যাপন কমিটি সদস্য বলরাম দাশ অনুপম শ্রমিক নেতা মনির মোবারক, জেলা ছাত্র ইউনিয়নের সভাপতি সৌরভ দেব। মানববন্ধন কর্মসূচীতে স্মারকলিপি পাঠ করেন, বাংলাদেশ আদিবাসী ফোরাম কক্সবাজার আঞ্চলিক শাখার সাংগঠনিক সম্পাদক ক্য জ অং। এসময় আরো উপস্থিত ছিলেন, টেকনাফ উপজেলার স্বর্ণ কারিগর সংগঠনের নেতৃবৃন্দ, হ্নীলা চৌধুরী পাড়ার রাখাইন আদিবাসী।

প্রেসবিজ্ঞপ্তি।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

https://coxview.com/wp-content/uploads/2023/01/BGB-Rafiq-24-1-23.jpeg

বিপুল পরিমাণ পপিক্ষেত ধ্বংস করল বিজিবি

মোহাম্মদ রফিকুল ইসলাম; লামা-আলীকদম : পার্বত্য জেলা বান্দরবানে থানচি উপজেলা গহীণ অরণ্যে মাদক দ্রব্য প্রস্তুতকারক ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/