সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / সাম্প্রতিক... / বিএনপির ঘাঁটি উখিয়া এখনও আওয়ামী লীগের দখলে

বিএনপির ঘাঁটি উখিয়া এখনও আওয়ামী লীগের দখলে

A-Leeg & BNP

হুমায়ুন কবির জুশান; উখিয়া :

কক্সবাজার জেলা বিএনপির সভাপতি পাঁচবার নির্বাচিত জাতীয় সংসদ সদস্য শাহজাহান চৌধুরীর পৈত্রিক ভিটা উখিয়া এখনো আওয়ামী লীগের দখলে। এক সময়ের বিএনপির দুর্গ বলে খ্যাত উখিয়া এখন দলের অবস্থা করুণ হয়ে পড়েছে। জনগণের রায় নিয়ে বিএনপির বর্তমান সভাপতি সরওয়ার জাহান চৌধুরী বিপুল ভোটে উপজেলা চেয়ারম্যান নির্বাচিত হলেও বেশিদিন তার দায়িত্ব পালন করতে পারেননি।

এ ব্যাপারে তিনি বলেন, রাজনৈতিক প্রতিহিংসার স্বীকার হয়েছেন তিনি। দলের একাধিক নেতাকর্মীর বিরুদ্ধে মিথ্যা মামলা দিয়ে হয়রানি করা হয়েছে। এর পরও তাদের দলীয় অবস্থান ভালো। প্রশাসনিক অবস্থা থেকে শুরু করে রাজনৈতিক কর্তৃত্ব চলে গেছে সম্পূর্ণ সরকারি দল আওয়ামী লীগের হাতে।

এদিকে আসন্ন ইউনিয়ন পরিষদ নির্বাচনে নৌকা পেতে দৌড়ঝাঁপ দিচ্ছেন আওয়ামী লীগের দু’ডজন চেয়ারম্যান প্রার্থী। উখিয়া উপজেলার ৫টি ইউনিয়নে নৌকা প্রতিক নিয়ে চলছে কাড়াকাড়ি। তাদের কর্তৃত্ব ধরে রাখতে বেসামাল হয়ে উঠছে আওয়ামী লীগ। বিদ্রোহী হয়ে ইউপি নির্বাচনে অংশ নিতে প্রস্তুতিও নিচ্ছেন একাধিক প্রার্থী। ইতোমধ্যে কেন্দ্রীয় নির্দেশে প্রত্যেক ইউনিয়নে আওয়ামীলীগ নেতৃবৃন্দের সঙ্গে বর্ধিত সভা শেষ করেছেন উপজেলা আওয়ামী লীগ।

দলীয় একটি সূত্রে জানা গেছে, ৫ ইউনিয়নের মধ্যে ৩টিতে তাদের দলীয় প্রার্থী চুড়ান্ত করা হয়েছে। হলদিয়া পালং ইউনিয়নের নৌকার মাঝি হচ্ছেন মন্ত্রী পরিষদের সচিব শফিউল আলমের ছোটভাই অধ্যক্ষ শাহ আলম। রত্না পালং ইউনিয়নের নৌকার হাল ধরতে যাচ্ছেন সাবেক উপজেলা আওয়ামীলীগের সভাপতি কবি আদিল উদ্দিন চৌধুরী। আর উখিয়া সদর রাজা পালং ইউনিয়নের নৌকা প্রতীকের প্রার্থী হচ্ছেন অধ্যাপক হুমায়ুন কবির মন্টু। এই খবর দ্রুত ছড়িয়ে পড়লে হলদিয়া পালং ইউনিয়নের সম্ভাব্য চেয়ারম্যান প্রার্থী আমিন মেম্বারের নেতৃত্বে এলাকায় কলাগাছ রোপন করে এর তীব প্রতিবাদ জানানো হয়েছে।

এ ব্যাপারে হলদিয়া পালং ইউনিয়নের বর্তমান চেয়ারম্যান আওয়ামী লীগ নেতা কামাল উদ্দিন চৌধুরী মিন্টু বলেন, দল যাকে ইচ্ছা তাকে মনোনয়ন দেবেন। তবে দলীয় মনোনয়ন পাওয়ার ব্যাপারে আমি শতভাগ আশাবাদি। রত্নাপালং ইউনিয়নের নৌকার মাঝি যদি কবি আদিল উদ্দিন চৌধুরী হয়, তবে বিদ্রোহী প্রার্থী হিসেবে নির্বাচন করবেন সাবেক ছাত্র নেতা নুরুল হুদা। রাজা পালং ইউনিয়নের যোগ্য প্রার্থী হিসেবে বর্তমান চেয়ারম্যান জাহাঙ্গীর কবির চৌধুরীর বিকল্প নেই বলে একাধিক দলীয় নেতাকর্মী জানিয়েছেন। তবে দল যদি তার আপন বড় ভাই ক্লিন ইমেজের অধ্যাপক হুমায়ুন কবির চৌধুরী মন্টুকে মনোনয়ন দেয় সে ক্ষেত্রে হয়ত উপজেলা চেয়ারম্যান হিসেবে দলীয় মনোনয়ন জাহাঙ্গীর কবির চৌধুরীর জন্য অপেক্ষা করছে।

এদিকে ভোটাররা বলাবলি করছেন, দল কাকে মনোনয়ন দিল সেটা বড় কথা নয়, এখানে এমপি আব্দুর রহমান বদি বড় এক ফ্যাক্টর। তিনি যাকে ইশারা করবেন সেই চেয়ারম্যান নির্বাচিত হবেন। টেকনাফে ইউপি নির্বাচনে দলীয় প্রার্থীর বিরুদ্ধে গিয়ে বিদ্রোহী প্রার্থীর পক্ষে এমপি বদি অবস্থান নেওয়ায় সেই বিদ্রোহী প্রার্থীরাই নির্বাচিত হয়েছেন। উখিয়াতে ও তার ব্যতিক্রম হবে না বলে ভোটাররা জানিয়েছেন।

গত ইউপি নির্বাচনে বিএনপির প্রার্থী মাদার তেরেসা স্বর্ণ পদক প্রাপ্ত চেয়ারম্যান শাহকামাল চৌধুরীর ও জাহাঙ্গীর কবির চৌধুরীর মধ্যে প্রতিদ্বন্দ্বীতা হয়। এতে বর্তমান উখিয়া উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির চৌধুরী জয়ী হন। এবারও তার জয়ের পাল্লা ভারি। ইউপি নির্বাচনে অংশ নেয়ার জন্য উখিয়া বিএনপি প্রার্থীরা মুখিয়ে থাকলেও তারা প্রতিদ্বন্দ্বী প্রার্থীর চেয়ে ক্ষমতাসীন আওয়ামী লীগকেই বেশি ভয় পাচ্ছেন।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

চট্টগ্রামের পরিবেশ রক্ষায় শক্তিশালী কমিশন গঠন করার প্রস্তাব -এমএএফ’র সেমিনারে

  প্রেস বিজ্ঞপ্তি : প্রাকৃতিক সৌন্দর্য, আন্দোলন সংগ্রাম ও রাজনৈতিক সম্প্রীতির চারণভূমি চট্টগ্রাম। নানা কারণে ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/